Hair tells your health condition: আপনি সুস্থ নাকি অসুস্থ বলে দেবে আপনার চুল? দেখে নিন কীভাবে

শারীরিক সমস্যার লক্ষণ সম্পর্কে জেনে রাখা উচিত। শুধুমাত্র নিজের চুল দেখে শারীরিক সমস্যা কীভাবে চিহ্নিত করা যায় তা বোঝার জন্য রইল কয়েকটি টিপস।

Updated By: Mar 29, 2023, 06:25 PM IST
Hair tells your health condition: আপনি সুস্থ নাকি অসুস্থ বলে দেবে আপনার চুল? দেখে নিন কীভাবে
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমরা সবাই কম-বেশী নিজেদের শারীরিক সমস্যা অবহেলা করি। অনেক সময় শারীরিক সমস্যার লক্ষণ দেখা দিলেও প্রথমদিকে সেটাকে খুব একটা গুরুত্ব দিই না। যার ফলে রোগটি মারাত্মক আকার ধারণ করার সুযোগ পায়। তাই প্রত্যেকেরই সতর্কতা অবলম্বন করা উচিত। শারীরিক সমস্যার লক্ষণ সম্পর্কে জেনে রাখা উচিত। শুধুমাত্র নিজের চুল দেখে শারীরিক সমস্যা কীভাবে চিহ্নিত করা যায় তা বোঝার জন্য রইল কয়েকটি টিপস।

আরও পড়ুন, Sarada Devi: “তোর মোটা ভাত-কাপড়ের কোনদিন কষ্ট হবে না”, ভক্তদের কাছে আজও তিনিই 'অন্নপূর্ণা'

সাধারণত চুলের রুক্ষতা আবহাওয়া এবং অযত্নের কারণে হয়ে থাকে বলে আমরা মনে করি। কিন্তু সেই সাথে যদি খুশকির সমস্যা এবং অতিরিক্ত চুল পড়ার সমস্যা শুরু হয় তাহলে বুঝে নেবেন আপনার দেহের হরমোনের ভারসাম্য নষ্ট হয়েছে এবং আপনার দেহে প্রোটিনের অভাব হচ্ছে। এছাড়াও অতিরিক্ত শ্যাম্পু এবং চুল ভালো করে পরিষ্কার না করার কারণেও এই সমস্যা হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত পর্যাপ্ত জল পান করুন, দেহকে হাইড্রেট রাখুন। আয়রন ও প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন খাদ্যতালিকায়।

অনেকেরই একদিন চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার না করলে চুলে তেলতেলে ভাব চলে আসে। সবচেয়ে সমস্যা হল মাথার ত্বকে ছোটো ছোটো ব্রণ উঠতে দেখা যায়। এই সমস্যা সাধারণত মানসিক চাপের কারণে হয়ে থাকে। এবং একটু মারাত্মকভাবে মাথার ত্বকে ব্রণের মতো উঠতে দেখা গেলে বুঝবেন আপনার দেহের টক্সিন সঠিকভাবে দূর হচ্ছে না। এই সমস্যা সমাধানের জন্য মানসিক চাপ থেকে দূরে থাকুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান ও পানীয় পান করুন।

অতিরিক্ত তেলতেলে চুল, পাতলা, অল্প বয়সে চুল পেকে যাওয়া এবং চুলের আগা ফাটার সমস্যা হচ্ছে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার লক্ষণ। এছাড়াও খাদ্যে আয়রন, জিংক, প্রোটিন এবং ভিটামিন সি এর অভাবের কারণে এই ধরণের সমস্যা বেশি দেখা দেয়। এছাড়াও অতিরিক্ত স্টাইলিং এর কারণেও এই সমস্যা হতে পারে। এর থেকে মুক্তি পেতে সুষম খাবার খান এবং অতিরিক্ত স্টাইলিংয়ের জন্য কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট থেকে দূরে থাকুন।

আরও পড়ুন, Annapurna Puja 2023: অন্নপূর্ণা পুজোয় মেনে চলুন এই নিয়ম, জীবনে থাকবে না টাকার অভাব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.