LIC News: নতুন বছরে নতুন নিয়ম LIC-তে, নোটিফিকেশন জারি করবে অর্থ মন্ত্রক

LIC News: নতুন বছরে বড় ধরনের পরিবর্তন আনতে চলেছে দেশের সবচেয়ে বড় বীমা কোম্পানি। জানা গিয়েছে, এলআইসির এই পরিবর্তন আবেদনকারীদের একটি বড় সুবিধা দেবে। এলআইসি এই বছর বীমা সম্পর্কিত নিয়ম পরিবর্তন করার প্রস্তুতি নিচ্ছে।

Updated By: Dec 26, 2022, 04:26 PM IST
LIC News: নতুন বছরে নতুন নিয়ম LIC-তে, নোটিফিকেশন জারি করবে অর্থ মন্ত্রক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন বছরে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে দেশের সবচেয়ে বড় বীমা কোম্পানি। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়াও (life insurance corporation of india) এই পরিবর্তনের বিষয়ে সংশোধনী বিল পাস করেছে। বর্তমানে এর কম্পোজিট লাইসেন্স ক্লজ বিবেচনা করা হচ্ছে। সূত্র মারফত পাওয়া তথ্য অনুসারে, এলআইসির এই পরিবর্তন আবেদনকারীদের একটি বড় সুবিধা দেবে। এলআইসি এই বছর বীমা সম্পর্কিত নিয়ম পরিবর্তন করার প্রস্তুতি নিচ্ছে।

একাধিক ক্যাটাগরির জন্য আবেদন করা যাবে

প্রস্তাবিত বিলে একটি বিধান রয়েছে যেখানে বলা হয়েছে যে কোনও আবেদনকারী যে কোনও শ্রেণীর বীমা ব্যবসার এক বা একাধিক বিভাগের জন্য আবেদন করতে পারেন।

কম্পোজিট লাইসেন্সের সুবিধা

কোনও সংস্থার যদি একটি কম্পোজিট লাইসেন্স থাকে, তবে এই পরিস্থিতিতে একটিই সংস্থার মাধ্যমে তাঁরা সাধারণ এবং স্বাস্থ্য বীমা উভয় পরিষেবাই অফার করতে পারবে। এর জন্য তাদের আলাদা বীমা করতে হবে না।

আবার বীমার উপর নিষেধাজ্ঞা রয়েছে

সংস্থার মতে, এলআইসি বীমা সংশোধনী বিল পাশ হওয়ার ক্ষেত্রে, কম্পোজিট লাইসেন্স এবং বীমা সম্পর্কিত অন্যান্য সমস্ত বিষয় জীবন বীমা কর্পোরেশন আইন, ১৯৫৬ এর কথা মাথায় রেখে বিবেচনা করা হবে। একই সময়ে, পুনঃবীমা কোম্পানীগুলিকে অন্য কোনও শ্রেণীর বীমা ব্যবসার জন্য নিবন্ধিত হতে বাধা দেওয়া হয়।

আরও পড়ুন: Best Cuisines in the World: শীর্ষে ইটালি, ২০২২-এর সেরা খাদ্যসম্ভারে বিশ্বে পাঁচে ভারত

টেবিল করা হবে বিল

মনে করা হচ্ছে বীমা আইন ১৯৩৮ এবং বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ১৯৯৯ সংশোধন করতে, এই বিলটি চলতি বছরের বাজেটে পেশ করা হতে পারে। বর্তমানে বীমা আইনে বড় ধরনের পরিবর্তন আনার পরিকল্পনা করছে অর্থ মন্ত্রক।

আরও পড়ুন: PMKSY: পিএম কিষান যোজনার কিস্তির আগেই খুশি কৃষকরা, ৯০ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার

পলিসিধারীরা ভালো রিটার্ন পাবেন

অর্থ মন্ত্রজ পলিসি হোল্ডারদের স্বার্থের কথা মাথায় রেখে বীমা আইনে বড় পরিবর্তন করার পরিকল্পনা করছে। এর মাধ্যমে পলিসি হোল্ডারদের ভালো রিটার্ন পাওয়ার পাশাপাশি বাজারে নতুন কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে, যা অর্থনৈতিক বৃদ্ধি ঘটাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.