National Potato Chip Day: কেন খাবেন হাওয়া ভর্তি প্যাকেট! ঘরেই বানান দুর্দান্ত চিপস

১৪ মার্চ জাতীয় আলু চিপস দিবস। ছোটো-বড় সকলের কাছে জনপ্রিয় খাবার এই আলু চিপস। বাইরের বানানো আলুর চিপস খাওয়া স্বাস্থ্যকর নয়। দোকান থেকে আলুর চিপস খেলে ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ওজন বৃদ্ধি এবং হৃদরোগের ঝুঁকি সহ অন্যান্য রোগের সম্ভাবনা প্রবল। তাই এবার ঘরেই বানিয়ে ফেলুন সুস্বাদু আর স্বাস্থ্যকর আলু চিপস।

Updated By: Mar 15, 2023, 07:03 PM IST
National Potato Chip Day: কেন খাবেন হাওয়া ভর্তি প্যাকেট! ঘরেই বানান দুর্দান্ত চিপস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সব বয়সী মানুষদের প্রিয় খাবার মুচমুচে আলুর চিপস। এটি ছোট থেকে বড় সকলের বিকেলের মুখরোচক খাবারগুলির মধ্যে অন্য়তম প্রিয় একটি খাবার। আলু চিপস স্থানীয়, জাতীয় এবং বিশ্বব্যাপী সকলের কাছে জনপ্রিয় মুখরোচক খাবার। আলু চিপস ছোটো বা বড় সব দোকানেই সহজেই পাওয়া যায়। কিন্তু রোজ রোজ বাইরের খাবার খাওয়া উচিত নয়, কারণ সবসময়  চিপস ভালো তেলে ভাজা হয় না, কখনও কখনও অনেক দিনের পোড়া তেলেও ভাজা হয়। যেটি শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক কারণ ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ওজন বৃদ্ধি এবং হৃদরোগের ঝুঁকি ইত্যাদি সম্ভাবনা প্রবল, তাই সবচেয়ে ভালো স্বাস্থ্যকর উপায়ে বানানো আলুর চিপস খাওয়া। অনেকেই মনে করেন যে, আলু খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে থাকা ক্যালোরি অতিরিক্ত ওজন বাড়িয়ে দেয়। তাই ওজন বেড়ে যাওয়ার ভয়ে বহু মানুষ পছন্দের আলু চিপস খাওয়া ছেড়ে দিয়েছেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্য়কর উপায়েও আলুর চিপস নিজে বাড়িতেই তৈরি করা সম্ভব। তাহলে ১৪ মার্চ ২০২৩ জাতীয় আলু চিপস দিবস উপলক্ষে অলিভ অয়েল এবং ঘরোয়া মশলা দিয়ে বানানো সুস্বাদু স্বাস্থ্যকর আলুর চিপস তৈরি করার পদ্ধতি দেখে নেওয়া যাক।

আরও পড়ুন: Akshaya Tritiya: কেন এত শুভ অক্ষয় তৃতীয়া? কেন সফল হয় এই দিনে শুরু হওয়া প্রতিটি কাজ

আলুর চিপস তৈরি করার পদ্ধতি-
উপকরণ
১ কেজি আলু
২ টেবিল চামচ নুন
১ চামচ অলিভ অয়েল

আরও পড়ুন: Jupiter Transit 2023: বৃহস্পতির অবস্থান বদল, এই ৩ রাশির জীবনে পড়বে বড় প্রভাব

পদ্ধতি
আলুর খোসা ছাড়িয়ে নেওয়ায় পর আলুগুলি ভালোভাবে জল দিয়ে পরিষ্কার করুন এবং তারপরে এমন একটি পাত্রে রাখুন যাতে আলু থেকে জল ঝরে যায়। আলু থেকে ভালো করে জল ঝরে গেলে, আলুগুলিকে পাত্রে রাখুন। এরপরে পাতলা পাতলা টুকরো কেটে নিন।এইবারে অলিভ অয়েলে আলুর টুকরোগুলিকে হালকা করে নাড়াচাড়া করেন নিন। এরপর টুকরোগুলিতে অলিভ অয়েল, চিলি ফ্লেকস, গোলমরিচগুঁড়ো আর এক চামচ নুন দিয়ে দিন, এরপর আলুর সঙ্গে সমস্ত উপকরণগুলিকে ভালো করে মিশিয়ে দিন। তারপর টুকরোগুলিকে একটি বেকিং শিটে রাখুন, এমনভাবে রাখুন যাতে প্রতিটি আলুর টুকরো সমানভাবে বেকিংয়ের সময় যেন তাপমাত্রা পায়।
এইবার ওভেনটিকে প্রি-হিট করুন ৩ মিনিটের জন্য ২০০-২২০ ডিগ্রীতে। তারপরে ১০ মিনিটের জন্য বেক করুন। ট্রেটিকে টানুন এবং প্রতিটি চিপ হালকাভাবে চিমটি দিয়ে নাড়াচাড়া করেন নিন এবং ফের ৭-৮ মিনিটের জন্য বেক করুন। আপনার ঘরোয়া স্বাস্থ্যকর আলুর চিপস তৈরি। আলুর চিপসগুলিকে সম্পূর্ণভাবে ঠান্ডা হতে দিন, তারপরে কাঁচের কৌটোতে রেখে দিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.