অর্পিতার বিয়ের মেনু থেকে: কচ্ছে গোস্ত কি বিরিয়ানি

বোন অর্পিতার বিয়ের জন্য হায়দরাবাদের ফলকনামা রাজপ্রাসাদ বেছে নিয়েছিলেন সলমন খান। মেনুতে ছিল হায়দরাবাদের ঐতিহ্যশালী কচ্ছে গোস্ত কি বিরিয়ানি। পাঠকদের জন্য রইল রেসিপি।

Updated By: Nov 19, 2014, 06:34 PM IST
অর্পিতার বিয়ের মেনু থেকে: কচ্ছে গোস্ত কি বিরিয়ানি
photo courtesy: royalauckland.com

ওয়েব ডেস্ক: বোন অর্পিতার বিয়ের জন্য হায়দরাবাদের ফলকনামা রাজপ্রাসাদ বেছে নিয়েছিলেন সলমন খান। মেনুতে ছিল হায়দরাবাদের ঐতিহ্যশালী কচ্ছে গোস্ত কি বিরিয়ানি। পাঠকদের জন্য রইল রেসিপি।

কী কী লাগবে-

খাসির মাংস-১ কেজি
চাল-১/২ কেজি(আধ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন)
পেঁপে বাটা-১/২ কাপ
দই-২৫০ গ্রাম
আলুবোখরা-১/২ কাপ
আদা, রসুন বাটা-১ টেবিল চামচ
জিরে গুঁড়ো-১ টেবিল চামচ
কালো জিরে-১ চা চামচ
লাল লঙ্কা গুঁড়ো-২ টেবিল চামচ
ধনে পাতা-১/২ আঁটি
পুদিনা-১‍/২ আঁটি
কাঁচা লঙ্কা-৮টা
খাওয়ার রঙ
দুধ-১/২ কাপ
পেঁয়াজ-২টো(স্লাইস করে বাদামি করে ভেজে নিন)
আলু-২,৩টে
জায়ফল জয়িত্রী গুঁড়ো-১/২ চা চামচ
মাখন-১/২ কাপ ও ৩ টেবিল চামচ
নুন-স্বাদ মতো

কীভাবে বানাবনে-

খাসির মাংস পেঁপে বাটা দিয়ে ম্যারিনেট করে ৩ থেকে ৪ ঘণ্টা রেখে দিন। একটা বড় বাটিতে মাংস, দই, লাল লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, জায়ফল-জয়িত্রী গুঁড়ো, আদা, রসুন বাটা, আলুবোখরা ও নুন একসঙ্গে মেখে নিন।

এবারে একটা ডেকচিতে জল গরম করে কালোজিরে ও নুন দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। এই ফুটন্ত জলে ভিজিয়ে রাখা চাল দিয়ে আধসেদ্ধ করে ফ্যান ঝেড়ে নিন।

অন্য একটা প্যানে ১/২ কাপ মাখন দিন। আলু কেটে প্রথমে দিন। এবারে অর্ধেকটা চাল দিয়ে ওপরে মাংস দিন। তার ওপর বাকি চাল দিয়ে ধনে পাতা, পুদিনা পাতা, কাঁচা লঙ্কা চেরা ও পেঁয়াজ ভাজা দিন। এর ওপর দুধ ও খাবার রঙ দিয়ে চাপা দিয়ে ২০ থেকে ২৫ মিনিট রান্না করুন। হয়ে গেলে ৩ টেবিল চামচ মাখন দিয়ে আরও এক থেকে দুই মিনিটে চাপা দিয়ে রেখে পরিবেশন করুন।
   
 

 

    

 

.