গবেষণায় আর একটা সিঁড়ি উঠলেই আমরাও মিস্টার ইন্ডিয়া!

আর কী এক ধাপ পিছিয়ে অদৃশ্য মানুষ হতে? যদি হয় তাহল সমস্বরে আমরা বলতেই পারি "মোগাম্বো খুস হুয়া"। জাপানের এক বিজ্ঞানীদল কিছু ইঁদুর নিয়ে গবেষণা চালায়। প্রথম ধাপে ইঁদুরগুলি মারা গেলেও অদৃশ্য হওয়ার ফর্মুলা খুঁজে পেয়েছেন, বলে দাবি করছেন বিজ্ঞানীরা।

Updated By: Nov 16, 2014, 06:39 PM IST
গবেষণায় আর একটা সিঁড়ি উঠলেই আমরাও মিস্টার ইন্ডিয়া!
Riken Institute

ওয়েব ডেস্ক: আর কী এক ধাপ পিছিয়ে অদৃশ্য মানুষ হতে? যদি হয় তাহল সমস্বরে আমরা বলতেই পারি "মোগাম্বো খুস হুয়া"। জাপানের এক বিজ্ঞানীদল কিছু ইঁদুর নিয়ে গবেষণা চালায়। প্রথম ধাপে ইঁদুরগুলি মারা গেলেও অদৃশ্য হওয়ার ফর্মুলা খুঁজে পেয়েছেন, বলে দাবি করছেন বিজ্ঞানীরা।

টোকিও বিশ্ববিদ্যালয় ও রিকেন কুয়ানটেটিভ বায়োলজি সেন্টারের বিজ্ঞানীরা জানান, তাঁরা একটি ইঁদুরকে প্রায় অদৃশ্য করতে পেরেছে বর্ণহীন করে। এরআগে ইঁদুরের একটি অঙ্গের উপর প্রয়োগ করে দেখা হয়েছিল। কিন্তু এখন ইঁদুরের পুরো শরীরকে অদৃশ্য করা গেছে।

কিউবিক (Clear, Unobstructed Brain Imaging Cocktails and Computational Analysis) পদ্ধতিতে কয়েক সপ্তাহ ধরে গবেষণা চালানো হয়। যদিও এখনও পর্যন্ত কোনও জীবিত প্রাণীর উপর গবেষণা সফল হয়নি।

কিন্তু কাজুকি তায়নাকা, সেল ম্যাগাজিনে প্রকাশিত এই গবেষণার লেখক জানান, "আমরা আশ্চর্য হয়ে গিয়েছিলাম, দু-সপ্তাহ ধরে গবেষণার পর ছোটো ও বড়ো ইঁদুরগুলি প্রায় অদৃশ্য হয়ে গেছে। তবে আমাদের এখন দেখা দরকার টিস্যুর ভিতর কোষের নেটওয়ার্ক কীভাবে তৈরি হচ্ছে।" তিনি আরও জানান, "ভবিষ্যতে আমরা চেষ্টা করব, আরও অণুবীক্ষণভাবে গবেষণা করার। শুধুমাত্র প্রাপ্তবয়স্ক ইঁদুরের উপর নয়, মানুষের ব্রেন নিয়ে গবেষণা করা হবে।"


Riken Institute

.