Janmashtami 2022: জন্মাষ্টমী তো পালন করছেন, দহি-হান্ডি সম্বন্ধে জানেন তো?

শ্রীকৃষ্ণের বাল্যলীলা হল দহি-হান্ডির মূল বিষয়। শিশু কৃষ্ণ, তাঁর যে-রূপকে সকলে গোপালমূর্তি হিসেবে বিবেচনা করেন, তিনি ছোটবেলায় খেলাচ্ছলে তাঁর সঙ্গীসাথীদের নিয়ে যে লীলা করেছেন তার আস্বাদনে ভক্তের প্রাণ প্রীত হয়।

Updated By: Aug 18, 2022, 01:34 PM IST
Janmashtami 2022: জন্মাষ্টমী তো পালন করছেন, দহি-হান্ডি সম্বন্ধে জানেন তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেক জায়গায় জন্মাষ্টমীর চেয়েও বেশি আড়ম্বরের সঙ্গে দহি-হান্ডির আয়োজন করা হয়।  দহি-হান্ডি মূলত হিন্দিভাষীদের মধ্যেই বেশি প্রচলিত। জন্মাষ্টমী হল কৃষ্ণের জন্মের অনুষ্ঠান, আর পরদিনের  দহি-হান্ডি হল কৃষ্ণের বাল্যলীলা আস্বাদন-অনুষ্ঠান। লোকবিশ্বাস, ভগবান কৃষ্ণ দই ছানা ক্ষীর ননী খেতে পছন্দ করতেন। তাঁর এই সব খাবার ধরনটি ছিল অপূর্ব। দুষ্টু ছেলেদের হাত থেকে এসব রক্ষা করার জন্য মায়েরা দইয়ের হাঁড়ি ঘরের চালা থেকে শিকের উপর ঝুলিয়ে রাখতেন। স্বভাবতই সেসব ছেলেদের নাগালে পড়ত না। কিন্তু কৃষ্ণ তাঁর বন্ধুদের একজনের কাঁধে আর একজনকে দাঁড়াতে বলতেন, আর নিজে শেষের জনের কাঁধের উপর উঠে হাঁড়ি থেকে ক্ষীর-ছানা খেতেন। কখনও আবার নীচ থেকে পাথর ছুড়ে হাঁড়ির তলা ফুটো করে দুধ-দই খেতেন। সেই দৃশ্য অপূর্ব। গোপীরা এসব দেখে কৃষ্ণ ও তাঁর বন্ধুদের বকা-ঝকা করতে পারতেন না। এই হাঁড়ি ভেঙে ফেলাটাই এই দহি-হান্ডি উৎসবের প্রধান।

আরও পড়ুন: Janmashtami 2022: জন্মাষ্টমীর পুজোয় এই কয়েকটি জিনিস না রাখলে অসম্পূর্ণ থেকে যাবে আপনার পুজো...

দহি-হান্ডি উৎসব এ বছর পালিত হবে ১৯ এবং ২০ অগস্ট। এই দিনে এলাকারই কোনও এক শিশুকে কষ্ণের সাজে সাজিয়ে পুরো ঘটনাটা অভিনয় করানো হয়। তাকেই ছোট্ট কৃষ্ণের রূপে দেখা হয়।

এবার জন্মাষ্টমী নিয়ে একটু ধন্দ তৈরি হয়েছে। ঠিক কবে বা কোন রাতটি ভক্তেরা মানবেন তা নিয়ে প্রাথমিক ভাবে একটু সমস্যা ছিল। তবে সেটা কেটে গিয়েছে। কেননা, ক্যালেন্ডারে আজই, বৃহস্পতিবারই জন্মাষ্টমী লেখা থাকলেও আজ সারাদিন ধরে জন্মাষ্টমী নয়। আজ রাতে পালন। তিথি থাকছে আগামীকাল শুক্রবারও। ফলে, অনেকে, যাঁরা নিশিপালন করবেন না, তাঁরা শুক্রবারও জন্মাষ্টমী পালন করছেন। জন্মাষ্টমীর শুরু ১৮ অগস্ট রাত ৯টা ২১ মিনিটে, জন্মাষ্টমী থাকছে ১৯ অগস্ট রাত ১০ টা ৫৯ মিনিট পর্যন্ত। এ নিয়ে ধন্দ কেটেছে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.