Jamai Sasthi 2022: আজ জামাইষষ্ঠী, কখন থেকে শুরু শুভ তিথি? তাড়াতাড়ি জেনে নিন

 কন্যার সুখী সংসারের কামনায় জামাইষষ্ঠী (Jamai Sasthi 2022) করেন মা-বাবারা। জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে ষষ্ঠী দেবীর পুজো করা হয়। বিবাহিত মেয়ে এবং জামাইকে আমন্ত্রণ করে খাওয়ানোই বিধি। জামাইয়ের কপালে মা ষষ্ঠীর ফোঁটা এবং হাতে হলুদ মাখানো সুতো বেঁধে মঙ্গল কামনা করেন শাশুড়ি মায়েরা। 

Updated By: Jun 5, 2022, 08:06 AM IST
Jamai Sasthi 2022: আজ জামাইষষ্ঠী, কখন থেকে শুরু শুভ তিথি? তাড়াতাড়ি জেনে নিন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: কন্যার সুখী সংসারের কামনায় জামাইষষ্ঠী (Jamai Sasthi 2022) করেন মা-বাবারা। জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে ষষ্ঠী দেবীর পুজো করা হয়। বিবাহিত মেয়ে এবং জামাইকে আমন্ত্রণ করে খাওয়ানোই বিধি। জামাইয়ের কপালে মা ষষ্ঠীর ফোঁটা এবং হাতে হলুদ মাখানো সুতো বেঁধে মঙ্গল কামনা করেন শাশুড়ি মায়েরা। 

বাঙালি হিন্দুসমাজে এ উৎসবের সামাজিক গুরুত্ব অনস্বীকার্য। বিশেষত যে পরিবারে সদ্য বিবাহিতা কন্যা রয়েছে সেই পরিবার এই পার্বণটি ঘটা করে পালন করে। আর বাঙালির এই সামাজিক পার্বণটিকে আরও সুন্দর করে তোলার জন্য রীতিমতো আকর্ষণীয় মেনু সাজিয়ে প্রস্তুত শহর তিলোত্তমার রেস্তরাঁগুলি। জুন মাসের একটি নির্দিষ্ট দিনকে কেন্দ্র করে হওয়া এই উৎসবে তাই দেদার খাওয়াদাওয়ার আয়োজন।

২০২২ সালের জামাইষষ্ঠীর তিথি ও শুভক্ষণ

চলতি বছর জামাইষষ্ঠী পড়েছে ৫ জুন, রবিবার। ষষ্ঠী তিথি আরম্ভ - ৪ জুন, শনিবার। বাংলার ২০ জ্যৈষ্ঠ, শনিবার।

সময় - রাত ১টা ০৭ মিনিটে।

ষষ্ঠী তিথি শেষ - ৫ জুন, রবিবার। বাংলার ২১ জ্যৈষ্ঠ, রবিবার।

সময় - রাত ২টো ২২ মিনিটে।

জামাইষষ্ঠীর আগে অগ্নিমূল্য বাজার। শহুরে জীবনে জামাইষষ্ঠী প্রাসঙ্গিকতা হারাতে বসলেও, বাঙালির বারো মাসে তেরো পার্বণের এই দিনটিকে মূলত রসনাতৃপ্তির দিন হিসেবেই ধরা হয়। কিন্তু বাজারে গিয়ে মাথায় হাত সাধারণ মানুষের। মাছ, মাংস থেকে, ফল, মিষ্টি, সবকিছুরই দাম আকাশছোঁয়া। 

জামাইষষ্ঠীর নিয়ম

সাধারণত মরশুমি ফল দিয়ে জামাই আদর করা হয়। আম,জাম, কাঁঠালের মরশুমে জামাইকে ফল দিয়ে আদর যত্ন করার পাশাপাশি ভাতপাতে একাধিক লোভনীয় পদও রাখার রীতি রয়েছে। বহু বাড়িতেই জামাইকে এই দিনে বাসন্তি পোলাও এবং পাঁঠার মাংস খাইয়ে আদর যত্ন করা হয়। সঙ্গে চলে তাল পাতার পাখার হাওয়া। জামাইকে দেওয়া হয় নতুন বস্ত্র, উপহার। তাঁকে আসনে বসিয়ে খাওয়ানোর রীতি রয়েছে। সঙ্গে মঙ্গলদীপও জ্বালানো হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.