International Day of Families: পরিবারের সমষ্টির মধ্যেই ব্যক্তির একক আনন্দের উদযাপন

প্রতি বছরই দিনটির একটি থিম থাকে। এ বছর থিম হল-- 'ফ্যামিলিজ অ্যান্ড আর্বানাইজেশন'। নাগরিকতাই এখন বিশ্বের সব চেয়ে আলোচিত বস্তু। গ্রাম মুছে গিয়ে ধীরে ধীরে নগরায়ণ হচ্ছে, অনেক বেশি বেশি মানুষ নগরবাসী হচ্ছেন।   

Updated By: May 15, 2022, 12:44 PM IST
International Day of Families: পরিবারের সমষ্টির মধ্যেই ব্যক্তির একক আনন্দের উদযাপন

নিজস্ব প্রতিবেদন: প্রতি বছর ১৫ মে আন্তর্জাতিক পরিবার দিবস পালন হয়। দিনটি পরিবারের উপযোগিতার উপর জোর দেয়। সামাজিক সম্প্রীতির মূল হল পরিবার। 

পরিবার হল এমন এক জায়গা যেখানে কোনও ব্যক্তি তাঁর নিজের মানুষগুলির সাহচর্যে দিন কাটান। এক সঙ্গে হাতে হাত মিলিয়ে দৈনন্দিন জীবনযাত্রার সমস্ত ধাপ-চাপ, আঘাত-সংঘাত, দ্বন্দ্ব-মাধুর্যের মুখোমুখি হন। এবং এ সবের মধ্যে দিয়ে জীবনকে উপভোগ করেন। 

প্রতি বছরই দিনটির একটি থিম থাকে। এ বছর থিম হল-- 'ফ্যামিলিজ অ্যান্ড আর্বানাইজেশন'। নাগরিকতাই এখন বিশ্বের সব চেয়ে আলোচিত বস্তু। গ্রাম মুছে গিয়ে ধীরে ধীরে নগরায়ণ হচ্ছে, অনেক বেশি বেশি মানুষ নগরবাসী হচ্ছেন। ফলে প্রতিটি একক পরিবারের সঙ্গে ইদানীং নাগরিক স্বাচ্ছন্দ্যের একটা ভারসাম্য়ময় সুসম্পর্ক থাকা জরুরি। এ বছরে এই দিনটিতে তাই এই লক্ষ্যকেই মূল ভাবনা করা হয়েছে।  

অনেককে নিয়েই পরিবার, কিন্তু পরিবারে প্রত্যেকেরই নিজস্ব জায়গা থাকে, এটাই যে কোনও সুস্থ ও সুন্দর পরিবারের নজির।

আরও পড়ুন: Kissing: ভালোবেসে খাওয়া নিভৃত যতনে একটি উষ্ণ চুমুর বিপুল উপকারিতা সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল তো আপনি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.