Income Tax Refund: আটকে ৩৫ লাখ আয়কর রিটার্নের মামলা, কী হবে এবার?

Income Tax: আয়কর রিটার্ন জমা করার পরে যোগ্য ব্যক্তিদের আয়কর ফেরতও দেওয়া হয়। অনেক লোককে আয়কর রিফান্ড দেওয়া হয়েছে। তবে কিছু লোকের আয়কর ফেরত এখনও বাকি আছে।

Updated By: Oct 11, 2023, 01:53 PM IST
Income Tax Refund: আটকে ৩৫ লাখ আয়কর রিটার্নের মামলা, কী হবে এবার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করদাতাদের ব্যাংক অ্যাকাউন্টের মিল এবং যাচাইকরণে অনিয়মের কারণে আয়কর বিভাগের কাছে ৩৫ লক্ষ রিফান্ড কেস আটকে রয়েছে। তথ্য জানিয়ে, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) চেয়ারম্যান নিতিন গুপ্ত বলেছেন যে করকর্তারা একটি বিশেষ কল সেন্টারের মাধ্যমে এই জাতীয় করদাতাদের সঙ্গে যোগাযোগ করছেন। সিবিডিটি প্রধান বলেছেন যে বিভাগটি এই জাতীয় করদাতাদের সঙ্গে যোগাযোগ করছে এবং শীঘ্রই এই সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করছে।

আয়কর রিফান্ড

তিনি বলেন, ‘আমরা দ্রুত করদাতাদের সঠিক ব্যাংক অ্যাকাউন্টে ফেরতের টাকা জমা দিতে চাই’৷ গুপ্তা বলেছিলেন যে বিভাগটি ২০১১ সালে একটি প্রযুক্তিগত পরিবর্তন করেছিল এবং কাগজ-ভিত্তিক রেজিস্টার থেকে নিজেদেরকে কম্পিউটারে পরিবর্তন করেছিল এবং তাই কিছু পুরনো সমস্যা এখনও করদাতাদের হিসাবের মধ্যে রয়েছে। তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে করদাতারা ২০১০-১১ সালের আশেপাশের বছরগুলির সঙ্গে সম্পর্কিত পুরানো সমস্যাগুলি জানিয়েছে কিনা যার কারণে তাদের রিফান্ড আটকে আছে। তিনি বলেন, এ ধরনের সব সমস্যার নিষ্পত্তি করা হচ্ছে।

আরও পড়ুন: Postal Account: নজরে আধার, ১ কোটি অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে বাংলার পোস্ট অফিসে

ইনকাম ট্যাক্স রিটার্ন

সিবিডিটি প্রধান বলেছেন যে গত বছর মাইসোরের কল সেন্টারের মাধ্যমে ১.৪ লক্ষ এই ধরনের সমস্যার সমাধান করা হয়েছিল। প্রাথমিকভাবে এই কল সেন্টার কর্ণাটক এবং গোয়া, মুম্বাই, দিল্লি এবং উত্তর-পশ্চিম অঞ্চলের জন্য কাজ করছিল। কিন্তু এখন এটি অন্যান্য অঞ্চলে প্রসারিত করার পরিকল্পনা রয়েছে। CBDT হল আয়কর বিভাগের প্রশাসনিক সংস্থা। গুপ্তা বলেছিলেন যে বিভাগ বা মূল্যায়ন কর্মকর্তা পর্যায়ে রেকর্ড আপডেট করা ছাড়াও, অর্থ ফেরত বন্ধ করার আরেকটি কারণ রয়েছে।

আরও পড়ুন: Rare Yogas: ৩০ বছর পর বিরল কাকতালীয় যোগ! দেখে নিন কোন কোন রাশির মাথায় শুধুই টাকার বৃষ্টি...

ভেরিফিকেশন

কিছু ক্ষেত্রে, রিফান্ড আটকে রাখা হয়েছে কারণ করদাতারা তাদের ব্যাংক অ্যাকাউন্ট ভেরিফাই করেনি। এই ক্ষেত্রে, হয় ব্যাংক একীভূত হয়েছে বা করদাতারা শহর পরিবর্তন করেছে। নতুন কর ব্যবস্থা সম্পর্কে, তিনি বলেছিলেন যে কর্পোরেট সংস্থাগুলি নতুন কর ব্যবস্থার অধীনে গত অর্থবছরে তাদের মুনাফার প্রায় ৬০ শতাংশ জমা দিয়েছে এবং আশা করা হচ্ছে যে ৬০-৭০ শতাংশ করদাতা এই নতুন কর ব্যবস্থা গ্রহণ করবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.