Importance of Sunglasses: শুধু 'কুল' লুক নয়, চোখ ভালো রাখতেও প্রয়োজন সানগ্লাস...

Importance of Sunglasses: আপনি কী সানগ্লাস পরতে পছন্দ করেন? সানগ্লাস ওজনে হালকা হলে পরতে বেশ আরামদায়ক। বহুকাল ধরে এটি ব্য়বহার হয়ে আসছে। একটা সময় পর্যন্ত এর ব্য়বহার সীমিত থাকলেও এর আরও অনেক সুবিধা রয়েছে। রোজকার জীবনে এর ব্যবহার অত্যন্ত জরুরি। কারণ এর সঙ্গে জড়িয়ে চোখের স্বাস্থ্য। তাই, জেনে নিন সানগ্লাসের উপকারিতা...

Updated By: May 2, 2023, 12:31 PM IST
Importance of Sunglasses: শুধু 'কুল' লুক নয়, চোখ ভালো রাখতেও প্রয়োজন সানগ্লাস...

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সময়ের সঙ্গে সঙ্গে খাওয়া-দাওয়া থেকে শুরু করে জীবনযাপন, সব কিছুতেই পরিবর্তন এসেছে। তবে আপনি কি জানেন, সানগ্লাস পরার চল আজ থেকে ২০০০ বছর আগেও ছিল? দীর্ঘ সময় ধরে, সানগ্লাসকে শুধু মাত্র ফ্য়াশন বা সাজের সামগ্রী মনে করা হয়েছে। সানগ্লাস পরলে, রোদে চোখে যতটা আরাম পাওয়া যায় ততটাই পাওয়া যায় 'কুল' লুক!  এই গরমের মরসুমে বাড়তি তাপমাত্রার সঙ্গে সানগ্লাসের ব্যবহার ধীরে ধীরে প্রয়োজনীয় হয়ে উঠছে। সামনেই আসছে গরমকাল। তাই এখন থেকেই নিতে হবে প্রস্তুতি। সানগ্লাস চোখের স্বাস্থ্য় বজায় রাখতে সাহায্য় করে। অতএব সময় এসে গিয়েছে শুধুমাত্র ফ্য়াশন নয় সানগ্লাস পরুন চোখ ভালো রাখতে। 

আরও পড়ুন, Government Savings Scheme: এসে গেল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট ২০২৩, বিনিয়োগের আগে জেনে নিন সব তথ্য...

সানগ্লাস থেকে শুরু করে নামী ব্র্যান্ডের চশমা পরে স্টাইল করার শখ রয়েছে বহু মানুষের। অন্য়দিকে, সানগ্লাস পরার অনেক উপকারিতাও রয়েছে। ডাক্তাদের মতে, সূর্যের সামনে দীর্ঘ সময় থাকলে তা চোখের নানা রকম সমস্য়া দেখা দিতে পারে। সানগ্লাস সূর্যের ক্ষতিকারক উভি রে-এর প্রভাব থেকে চোখকে রক্ষা করে। বিশেষ করে যাঁরা পাহাড়ি এলাকায় থাকেন এবং মাছ ধরা বা খেলাধুলার মতো দিনের বেশির ভাগ সময় বাড়ির বাইরে কাজ করেন তাঁরা এই ধরনের সমস্য়ার সম্মুখিন হতে পারেন। চিকিৎসকদের পরামর্শে, চড়া রোদে চোখ শুষ্ক হয়ে যেতে পারে। তাছাড়া ময়লা ঢুকতে পারে। যার জেরে, চোখে ছানি পরার সম্ভবনা থাকতে পারে। শুধু তাই নয়, চোখের সবচেয়ে স্পর্শকাতর অংশ, রেটিনার অবক্ষয়ও হতে পারে এর থেকে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পোলারাইজড সানগ্লাসগুলি অন্য় সানগ্লাসের তুলনায় বেশি সুবিধাজনক এবং স্বাস্থ্য়কর। পোলারাইজড সানগ্লাসে যে লেন্স থাকে তাতে কিছু বিশেষ কেমিকাল থাকে যা আলো ফিল্টার করতে সাহায্য় করে। এই ফিল্টাটি সূর্যের উভি রে আটকাতে আরও কার্যকর হয়ে ওঠে। বিশেষজ্ঞদের মতে, ডুয়াল টোনের সানগ্লাসের ক্ষেত্রে যে বিষয়টিতে গুরুত্ব দিতে হবে, তা হল, উপরের অংশ যেন গাঢ় রংয়ের হয়। হালকা রং নিচে থাকলে কোনও সমস্য়া নেই। কারণ সূর্যের আলো উপর দিক থেকেই এসে চোখে পড়ে। বড় সানগ্লাস পড়ায় আপত্তি রয়েছে অনেকেরই। কিন্তু চিকিৎসকদের মতে, সানগ্লাস যত বড় হবে, ততই ভাল। এতে চোখ তো বটেই, চোখের চারপাশও ঢাকা থাকে। সরাসরি রোদ এসে পড়তে পারে না। তাহলে এবার জেনে নেওয়া যাক সানগ্লাসের আরও কিছু সুবিধা...

আরও পড়ুন, Grah Gochar 2023: এপ্রিলে তৈরি হচ্ছে দুই ধ্বংসাত্মক যোগ, এই রাশির জাতকরা সাবধান!

১. তীব্র আলোকে চোখের ভিতরে সরাসরি যেতে বাধা দেয়। যার ফলে মাথাব্যথা এবং চোখে জল আসা আটকাতে সাহায্য় হয়।

২. মেঘলা আবহাওয়াতেও উভি রশ্মিকে চোখের ভিতরে যেতে বাধা দেয়। তাতে রেটিনার ক্ষতি, ছানি এবং গ্লুকোমা প্রতিরোধ করা সম্ভব হয়।

৩. দীর্ঘক্ষণ সূর্যের আলোর সংস্পর্শে থাকার কারণে চোখের চারপাশের ত্বকের উপরও তার প্রভাব পরতে পারে। এতে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি। অতএব, সানগ্লাস এই ঝুঁকি কমাতেও সাহায্য করে। 

৪. এটি দূষণ এবং ধুলো সরাসরি চোখে যাওয়া থেকে আটকায়। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.