Hug Day 2023: একটি উষ্ণ আলিঙ্গনের চেয়ে বেশি বাঙ্ময় আর কিছু হয়? জেনে নিন 'হাগ' কত রকমের হয়...

Hug Day 2023, Valentine Week 2023: আগে চলে গিয়েছে প্রমিস ডে, রোজ ডে, প্রোপোজ ডে, চকোলেট ডে। টেডি ডে, তারপর আজ এই হাগ ডেসেই সব ধাপ পেরিয়ে আজ হাগ ডে। আজ শারীরিক ভবে একটু কাছে আসার দিন। পরস্পরের নিভৃত ওম একটু গায়ে মাখার লগ্ন।

Updated By: Feb 12, 2023, 12:29 PM IST
Hug Day 2023: একটি উষ্ণ আলিঙ্গনের চেয়ে বেশি বাঙ্ময় আর কিছু হয়? জেনে নিন 'হাগ' কত রকমের হয়...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেকটা পথ চলে এসেছে আপনার নব-উদযাপিত সম্পর্ক। এতটাই যে, এবার প্রাথমিক শারীরিক দূরত্বটুকুও ঘুচে যাওয়ার উপক্রম হয়েছে। আর সেই দূরত্ব-ঘোচানোর লগ্নে এল হাগ ডে। ভ্যালেন্টাইন সপ্তাহের আজ ষষ্ঠ দিন। আজ আলিঙ্গন-দিন। হাগ ডে। সম্পর্কের উদযাপনের ক্ষেত্রে কখনও কখনও এরকম মুহূর্ত আসে যখন প্রাথমিক লজ্জা-সংকোচ কেটে গিয়ে শারীরিক ভাবেও একটু কাছাকাছি আসার আবেশ-জাগানো তাড়না তৈরি হয়। আর তখন স্রেফ একটা উষ্ণ গভীর আলিঙ্গনই যথেষ্ট। এদিনটি হল সেই আলিঙ্গনের দিন, তাই তার পোশাকি নাম হাগ ডে।

এর আগে চলে গেছে প্রমিস ডে, রোজ ডে, প্রোপোজ ডে, চকোলেট ডে। টেডি ডে, তারপর আজ এই হাগ ডে। রোজ ডে-তে ফুল দিয়েছেন, প্রোপোজ ডে-তে অফিশিয়াল প্রোপোজ করে ফেলেছেন। সেদিনই অনেকটা এগিয়ে গিয়েছে আপনাদের সম্পর্ক। পরে চকোলেট ডে-তে চকোলেট-উপহারে ভরিয়ে দিয়েছেন আপনার পছন্দের মানুষটিকে। টেডি ডে পেরিয়ে অবশেষে আপনারা প্রমিস ডে-তে এসে পৌঁছেছেন এবং পরস্পরের কাছে শপথ করেছেন নিশ্চয়ই সম্পর্ককে টিকিয়ে রাখা এবং এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। সেই সব ধাপ পেরিয়ে আজ হাগ ডে। আজ শারীরিক ভবে একটু কাছে আসার দিন। পরস্পরের নিভৃত ওম একটু গায়ে মাখার লগ্ন। 

আরও পড়ুন: Chocolate Day 2023: প্রেম উদযাপনের এই আতপ্ত সপ্তাহে আলাদা করে একটি চকোলেট ডে-ও কেন পালিত হয় জানেন?

তা হলে আসুন একটু আলোচনা করা যাক, এই আলিঙ্গন কত রকমের হয়, আর কী তার অর্থ: 

সাইড হাগ

বাহুতে-বাহুতে ছোঁয়াছুঁয়ি বলতে পারেন। দুটি মানুষ পাশাপাশি এসে দাঁড়িয়ে যখন পরস্পরের সঙ্গে বাহুবন্দিত্বে লগ্ন হন তখন তা সাইড হাগ। বলা যেতে পারে আলিঙ্গনের একেবারে প্রথম ধাপ এটি।

 ফ্রেন্ড হাগ

যখন দূরত্ব আর একটু ঘোচে। দুই আলিঙ্গনকারীর বুক যখন পরস্পরের কাছাকাছি আসে, তখন সেটাকে ফ্রেন্ড হাগ আখ্যা দেওয়া হয়। বন্ধুদের মধ্যে এটা খুবই দেখা যায়। প্রেমের ক্ষেত্রেও একটা ধাপে এই আলিঙ্গন গ্রাহ্য।

আরও পড়ুন: Promise Day 2023: প্রেম মানেই তো প্রতিজ্ঞা! নয়? 'সেই শপথের গাঁথা ফুলে, আমারে গেছো কি ভুলে'...

ওয়ান-সাইড-হাগ

এই আলিঙ্গনের আগে দুজনে পরস্পরের মুখোমুখি দাঁড়ান। তবে একজন একটি প্যাসিভ থাকেন, অন্যজন অ্যাক্টিভ। একজনই এগিয়ে এসে জড়িয়ে ধরেন অন্যজনকে, অন্যজন তখনও যেন একটু দ্বিধায় থাকেন। এটা ঘনিষ্ঠতার প্রথম দিককার আলিঙ্গন।      

হাগ ফ্রম বিহাইন্ড

এই হাগটি একেবারেই রোম্যান্টিক রিলেশনশিপের দ্যোতক। এক্ষেত্রে যিনি আলিঙ্গন করেন তাঁর শরীরের সম্মুখভাগের সঙ্গে যাঁকে আলিঙ্গন করা হয় তাঁর শরীরের পশ্চাদভাগের মধ্যে স্পর্শ-যোগ ঘটে।

হাগিং অ্যারাউন্ড দ্য ওয়েস্ট

দুজনেই দুজনের কোমর জড়িয়ে ধরে পরস্পরকে আলিঙ্গন করেন। খুবই ইন্টিমেট টাইপ হাগ এটি। এটা কাপলদের মধ্যে খুবই ঘটে। 

বিয়ার হাগ 

বাংলা করলে বিষয়টি দাঁড়ায় ভল্লুকের আলিঙ্গন। প্রায় তাই। পরস্পর পরস্পরকে শরীরের অনেকটা শক্তি প্রয়োগ করে জড়িয়ে ধরেন, যেন একে অপরকে নিংড়ে নিচ্ছেন, এভাবে। 

হ্যাঁ, পরস্পরকে নিংড়ে-নেওয়া এই আলিঙ্গনই তো আপনাদের আগামীদিনে সেই বহু-প্রতীক্ষিত বহু-ঈপ্সিত ঘনিষ্ঠতার পরবর্তী লগ্নে উপনীত করবে। আগামীকাল কিস ডে। চুম্বনে আবদ্ধ হওয়ার মুহূর্তে কিন্তু সমস্ত সংকোচ ও জড়তা ঘুচে যাওয়াই কাম্য। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.