Monsoon Skin Care Tips: বর্ষায় ত্বকের কীভাবে যত্ন নেবেন? রইল কিছু টিপস...

তীব্র তাপ, আর্দ্রতা এবং বর্ষার ঋতুতে আপনার ত্বককের উজ্জ্বল ভাব কমে যায়। এই আবহাওয়ার প্রভাব মোকাবেলা করার জন্য, একটি ভালো স্কিনকেয়ার রুটিন ভীষণ জরুরি। এই বর্ষাকালে আপনার ত্বকের পুষ্টি এবং ময়শ্চারাইজিং সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

Updated By: Jun 25, 2023, 02:28 PM IST
Monsoon Skin Care Tips: বর্ষায় ত্বকের কীভাবে যত্ন নেবেন? রইল কিছু টিপস...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জ্বালাপোড়া ধরানো গরমের দিনগুলো যখন ছিল, তখন খালি মনে হত বৃষ্টি কবে আসবে। আর এখন আকাশে যেই মেঘ জমতে শুরু করেছে, অমনি ত্বকের দশা বেহাল হতে শুরু করেছে। কখনও ব্রণ, কখনও ম্যাড়মেড়ে অনুজ্জ্বল ত্বক আবার কখনও রুক্ষভাব। বৃষ্টির মরশুমে একের পর এক ত্বকের সমস্যা লেগেই থাকে। মাঝেমধ্য়ে গুমোট গরমও অনুভব হচ্ছে, তার উপর বৃষ্টির জল, দুয়ে মিলে ত্বকে ব্রণ, ফুসকুড়ি, ফাঙ্গাল ইনফেকশনের মতো সমস্যায় জেরবার হন সকলে।

আরও পড়ুন: Week 13 | Daily Cartoon | সোমান্তরাল | তোমাকে চাই

কিন্তু বছরের পর বছর প্রতি বর্ষায় এই সব ঝামেলা না নিয়ে বরং জেনে নিন ঠিক কী কী করলে ত্বক ঝকঝকে থাকবে এবং আপনি মন ভরে বর্ষা উপভোগ করতে পারবেন।  দেখে নিন সেই সব টিপস যা এই বর্ষাকালে আপনার ত্বকের সমস্যা সহজে দূর করবে। 

ব্রণের সমস্য়া দূর করুন

ত্বক বিশেষজ্ঞদের মতে, বৃষ্টির জলে অ্যাসিড জাতীয় উপাদান থাকে এর পাশাপাশি অন্য নোংরা বা দূষিত জিনিস তো থাকেই। তাই বর্ষার সময় ত্বকে বৃষ্টির জল লাগলে ব্রণ বা র‍্যাশ হবেই। তেলছাড়া, ওয়াটার-বেসড প্রডাক্ট দিয়ে নিয়মিত মুখ ধুয়ে ফেলুন যাতে রোমছিদ্র বন্ধ না হয়ে যায়। বাড়তি তেল যাতে না থাকে সেই জন্য়ে সপ্তাহে একদিন একটা স্ক্রাব ব্যবহার করুন।

ত্বকে তেলতেলে ভাব দূর করুন

বর্ষার মরশুমে অতিরিক্ত আর্দ্রতার জেরে ত্বক বেশি মাত্রায় তেলতেলে হয়ে পড়ে।  এর ফলে ত্বকের রোমছিদ্র বন্ধ হয়ে গিয়ে ব্রণ বা ব্ল্যাকহেডস দেখা দেয়। তাই এই মরশুমে দিনে ২-৩ বার হালকা ফোমিং ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার জন্য হালকা গরম জল ব্যবহার করলে বাড়তি আরাম পাবেন। ত্বক দীপ্তিময় হয়ে উঠবে।

ময়েশ্চারাইজার ব্য়বহার করুন

বর্ষারকালে ত্বকে ময়েশ্চারাইজ ব্যবহার করা ভীষণ জরুরি। তাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ময়েশ্চারাইজারের কারণে ত্বক থাকে প্রাণবন্ত। ত্বকের সমস্যা দূর করার জন্য নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। ভিটামিন সি-যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক ভালো থাকবে।

ভারী মেকআপ একেবারেই নয়

গ্রীষ্মকালের মত অল্প মেকআপেই বাইরে যাওয়ার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। বর্ষাকালে ভারী মেকআপ লুক একেবারেই মানানসই নয়। তাতে ত্বকের ক্ষতি হতে পারে। বিবি বা সিসি ক্রিমের মত প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। এতে ত্বকের লাবণ্য ও প্রাণবন্ত চেহারা বজায় থাকে। পাশাপাশি এই সময় লিপস্টিক ব্য়বহার না করাই ভালো। এর পরিবর্তে  লিপ বাম ব্যবহার করতে পারেন।

এক্সফোলিয়েট

নিয়মিত এক্সফোলিয়েশন বর্ষায় ত্বকের যত্নের রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ।  মেঘলা, ম্যাড়মেড়ে আবহাওয়ায় এমনিতেই ত্বক অনুজ্জ্বল দেখায়। বিশেষজ্ঞদের মতে, এই আবহাওয়ায় ত্বক আর্দ্রতা হারায় আর সেই কারণে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাও কমে যায়। নিয়মিত এক্সফোলিয়েট ব্য়বহার করলে ত্বক থেকে ধুলো, ময়লা, মৃত কোষ, তেলতেলে ভাব দূর হয়ে যায় এবং ত্বক ঝকঝকে হয়ে ওঠে সহজেই।

সানস্ক্রন ব্য়বহার করুন

আকাশ মেঘলা বলে সানস্ক্রিন না মেখেই বেরিয়ে পড়বেন, এমন ভুল কিন্তু একদমই করবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি মেঘের আড়ালেও সক্রিয় থাকে, যা থেকে ত্বকের ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞদের মতে যতই মেঘই থাক, যত বৃষ্টিই পড়ুক সানস্ক্রিন ব্য়বহার করা অবশ্য়ই জরুরি। বয়সের দাগছোপও দূর হবে।

নিয়মিত জল খান

 প্রতি দিন কমপক্ষে ২ লিটার জল খান। এতে আপনার ত্বকে ব্রণ এবং ফুসকুড়ির সমস্যা কমাতে সাহায্য করবে। সেই সঙ্গে টক্সিনও বের হয়ে যাবে।

আরও পড়ুন: Horoscope Today: মিথুনের শক্তি, সৃজনশীল কর্কট; কেমন কাটবে আপনার দিন?

দুশ্চিন্তা না করে বর্ষাকাল উপভোগ করতে এই নির্দেশিকাগুলি অনুসরণ করুন।  তাই আজই এই টিপসগুলি অনুসরণ করা শুরু করুন। আপনি সারা বর্ষায় সুন্দর, স্বাস্থ্যকর ত্বক পাবেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.