যেভাবে আপনিও বুঝতে পারবেন কখন বাজ পড়বে, বিদ্যুত্ চমকাবে

ঝড়বৃষ্টির সময় বাজও পড়বে। বিদ্যুত্ও চমকাবে। খুবই 'কমন' ঘটনা এটা। কিন্তু সেইসময় রাস্তায় থাকলেই বিপদ। কারোর শরীরের উপর বাজ পড়লে তাঁর মৃত্যু অবধারিত। বহুসময়ই আমরা দেখেছি, বাড়ির পাশের নারকেল গাছটায় বাজ পড়ে কীভাবে ঝলসে যায়! কিন্তু, কোথায় বাজ পড়বে, কীভাবে আগে থেকে বুঝব সেটা? বোঝা যায়... মিনিটখানেক আগে থেকেই সেটা বোঝা যায়। কীভাবে?

Updated By: May 21, 2016, 01:34 PM IST
যেভাবে আপনিও বুঝতে পারবেন কখন বাজ পড়বে, বিদ্যুত্ চমকাবে

ওয়েব ডেস্ক : ঝড়বৃষ্টির সময় বাজও পড়বে। বিদ্যুত্ও চমকাবে। খুবই 'কমন' ঘটনা এটা। কিন্তু সেইসময় রাস্তায় থাকলেই বিপদ। কারোর শরীরের উপর বাজ পড়লে তাঁর মৃত্যু অবধারিত। বহুসময়ই আমরা দেখেছি, বাড়ির পাশের নারকেল গাছটায় বাজ পড়ে কীভাবে ঝলসে যায়! কিন্তু, কোথায় বাজ পড়বে, কীভাবে আগে থেকে বুঝব সেটা? বোঝা যায়... মিনিটখানেক আগে থেকেই সেটা বোঝা যায়। কীভাবে?

*বাজ পড়ার ফলে স্থির তড়িত্ উত্পন্ন হয়। যা বিদ্যুত্ আকারে মাটিতে নেমে আসে। খেয়াল করে দেখুন, বাজ পড়ার কয়েক সেকেন্ড আগে মাথার চুল ও শরীরের লোম খাড়া হয়ে যাচ্ছে। ঠিক যেভাবে শীতকালে চিরুনি দিয়ে মাথা আঁচড়ানোর সময় শুষ্ক চুল স্থির তড়িতের ফলে খাড়া হয়ে যায়।

সঙ্গে সঙ্গেই সতর্ক হন। ফাঁকা জায়গায় থাকলে মাটির কাছাকাছি থাকুন। তবে মাটিতে বসার প্রয়োজন নেই। খালি পা-এ না থেকে জুতো পরে নিন। লক্ষ্য রাখবেন, আপনার ভেজা কাপড় যেন মাটি স্পর্শ না করে। ধাতব কোনও জিনিস সেইসময় ধরবেন না। যেমন, লোহার রেলিং, কল, পাইপ ইত্যাদি। এমনকী বাড়ির ল্যান্ডলাইনও এড়িয়ে চলুন তখন।

.