হোলি স্পেশাল : নাছোড় রঙ তুলে ফেলুন লেবু আর নারকেল তেলে

কাল দোল। তার পরদিন হোলি। চুটিয়ে রং খেলার জন্য দু-দুটো দিন। কিন্তু রং খেলার পরেই থাকে আরেক ঝক্কি। ঘষে-মেজে রং তোলার পালা। বিশেষজ্ঞরা বলছেন, রং তোলার জন্য বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। নইলে রঙের ক্ষতিকর রাসায়নিকের প্রভাবে মারাত্মক ক্ষতি হতে পারে আপনার চুল ও ত্বকের।

Updated By: Mar 11, 2017, 06:39 PM IST
হোলি স্পেশাল : নাছোড় রঙ তুলে ফেলুন লেবু আর নারকেল তেলে

ওয়েব ডেস্ক : কাল দোল। তার পরদিন হোলি। চুটিয়ে রং খেলার জন্য দু-দুটো দিন। কিন্তু রং খেলার পরেই থাকে আরেক ঝক্কি। ঘষে-মেজে রং তোলার পালা। বিশেষজ্ঞরা বলছেন, রং তোলার জন্য বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। নইলে রঙের ক্ষতিকর রাসায়নিকের প্রভাবে মারাত্মক ক্ষতি হতে পারে আপনার চুল ও ত্বকের।

রং তোলার সময় নিন বিশেষ যত্ন-

১) সাবান দিয়ে ঘষে রং তুলবেন না। মুখের রং তুলতে ফেসওয়াশ নয়, ব্যবহার করুন ক্লিনজার। যাদের তৈলাক্ত ত্বক, ব্রণর সমস্যা রয়েছে, তাঁরা টি ট্রি অয়েল বা ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন। ভালো করে তেল মুখে লাগিয়ে নিয়ে ভেজা তুলোর বল দিয়ে রঙ আস্তে আস্তে তুলে ফেলুন।

২) গায়ের রং তুলতে ব্যবহার করুন নারকেল তেল। সমস্ত ধরনের ত্বকের জন্যই নারকেল উপকারী। সারা গায়ে নারকেল তেল লাগিয়ে, তারপর বেবি সোপের সাহায্য ধুয়ে ফেলুন। চুলেও শ্যাম্পু করার আগে নারকেল তেল মেখে নিন।

৩) তিল তেলও রঙ তোলার জন্য খুবই কার্যকরী। তিল তেলে ভালো থাকে ত্বকও।

৪) একমগ জলে একটা গোটা পাতিলেবুর রস মিশিয়ে সেই জলে চুল ধুয়ে নিন। চুল কন্ডিশনিং হয়ে যাবে।  আপনি বিয়ারও ব্যবহার করতে পারেন।

৫) আমলকি, শিকাকাই দিয়ে বাড়িতেই তৈরি করুন প্যাক। তারপর তা মাথায় ১ ঘণ্টা মেখে রেখে ধুয়ে ফেলুন। হেনা পাউডারের সঙ্গে ৪ চা-চামচ লেবুর রস যোগ করেও প্যাক বানাতে পারেন। বাড়িতে তৈরি এইসব প্যাকে একদিকে যেমন আপনার চুলে লেগে থাকা রং ধুয়ে যাবে, তেমনই চুলের কোনও ক্ষতিও হবে না। স্কাল্প থেকে রাসায়নিক দূর করতে পর পর ২-৩ দিন এই প্যাক লাগান। 

আরও পড়ুন, হোলি স্পেশাল : বাড়িতেই বানিয়ে ফেলুন আপনার পছন্দের সব রং

.