Shravan 2023: কবে শ্রাবণ? ১৯ বছর পর বিরল যোগ, এবার শ্রাবণ দু'মাসের...

এই বছর শ্রাবণ চলবে পুরো দু-মাস জুড়ে। সেই কারণে শিবভক্তদের কাছে আগামী শ্রাবণ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। মাঝখানে একটি মলমাস পড়ে যাওয়ায় এই বছর ৫৯ দিন ধরে চলবে শ্রাবণ মাস।

Updated By: Jun 27, 2023, 03:47 PM IST
Shravan 2023: কবে শ্রাবণ? ১৯ বছর পর বিরল যোগ, এবার শ্রাবণ দু'মাসের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  শ্রাবণ মাস হল মহাদেবের মাস। এই মাসে দেবাদিদেবের বিশেষ আরাধনা করে থাকেন তাঁর ভক্তরা। এটি ভারত জুড়ে এবং বিশ্বের অন্যান্য জায়গায় লক্ষ লক্ষ হিন্দুদের জন্য আধ্যাত্মিক ভক্তি, উপবাস এবং উদযাপনের একটি সময়। সাধারণত, ভারতে বর্ষা ঋতুর আগমনের সময় জুলাই এবং আগস্ট মাসে এই পুজো হয়। বৃষ্টিকে ভগবান শিবের আশীর্বাদ এবং জীবনের পুনর্নবীকরণের প্রতীক বলে বিশ্বাস করা হয়।

কবে শুরু হবে শ্রাবন ২০২৩?

এ বছর শ্রাবণ মাস শুরু হবে ৪ জুলাই থেকে এবং শেষ হবে ৩১শে অগাস্ট। অর্থাৎ শ্রাবণ মাস ৩০ দিনের পরিবর্তে ৫৯ দিনের হবে। এই কারণে এ বছর ৪টির পরিবর্তে ৮টি শ্রাবণ সোমবার পড়তে চলেছে। 

আরও পড়ুন: Bipattarini Vrata: বিপত্তারিণীর পুজোয় ১৩টি গিঁট দেওয়া লাল সুতো পরতে হয় কেন? কেন ১৩টি ফল?

কেন এই বছরের শ্রাবন বিশেষ? ১৯ বছর পর কি বিরল ঘটনা ঘটছে?

এবার শ্রাবণ মাসে ১৯ বছর পর মলমাসও পড়তে চলেছে। সেক্ষেত্রে শ্রাবণ শুরুর প্রথম ১৩ দিন অর্থাৎ ৪ থেকে ১৭ জুলাই পর্যন্ত চলার পর, ১৮ জুলাই থেকে ১৬ অগাস্ট পর্যন্ত মালমাস চলবে। মলমাস শেষ হবে অমাবস্যায়। এর পরে ১৭ অগাস্ট থেকে ফের শ্রাবণ শুরু হবে, যা ৩১ অগাস্ট পর্যন্ত চলবে। অর্থাৎ এই বছর শ্রাবণ চলবে পুরো দু-মাস ধরে।

২০২৩ সালের শ্রাবণ মাসের সোমবার এবং তারিখগুলি 

শ্রাবণের প্রথম সোমবার - ১০ জুলাই ২০২৩
শ্রাবণের দ্বিতীয় সোমবার - ১৭ জুলাই ২০২৩
শ্রাবণের তৃতীয় সোমবার - ২৪ জুলাই ২০২৩
শ্রাবণের চতুর্থ সোমবার - ৩১ জুলাই ২০২৩
শ্রাবণের পঞ্চম সোমবার - ৭ আগস্ট ২০২৩
শ্রাবণের ষষ্ঠ সোমবার - ১৪ অগাস্ট ২০২৩
শ্রাবণের সপ্তম সোমবার - ২১ আগস্ট ২০২৩
শ্রাবণের অষ্টম সোমবার - ২৮ আগস্ট ২০২৩

শ্রাবণ উদযাপন

অনেক লোক সারা শ্রাবণ মাসে উপবাস পালন করে। বিশেষ করে সোমবারে, যা ভগবান শিবের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। ভক্তরা নির্দিষ্ট খাদ্য গ্রহণ করা থেকে বিরত থাকে এবং কঠোর নিরামিষ খাদ্য বজায় রাখে। কিছু মানুষ আবার সম্পূর্ণ নির্জলা উপবাসও পালন করে।

শ্রাবণে উপবাস ছাড়াও, ভগবান শিব এবং মা পার্বতীকে উত্সর্গীকৃত কানওয়ার যাত্রাও শ্রাবণ মাসে উদযাপন করা হয়। এই আচারে ভগবান শিবের ভক্তরা জল ভরতির কলসির বাঁক কাঁধে নিয়ে যাত্রা করে। জাফরান রঙের পোশাক পরে এবং  ভগবান শিবের মন্দিরগুলিতে পায়ে হেঁটে যায়।

ভক্তরা মন্দিরে ভগবান শিবের মূর্তি বা শিব লিঙ্গে দুধ, জল এবং বেল পাতা দিয়ে পুজো করে। শিব মন্দিরে ভগবান শিবকে বিভিন্ন পবিত্র পদার্থ যেমন দুধ, দই, মধু, ঘি এবং পবিত্র জল দিয়ে স্নান করিয়ে রুদ্রাভিষেক করা হয়। এর সঙ্গে সঙ্গে প্রার্থনা এবং মন্ত্র উচ্চারণ করে।

ভক্তদের ভক্তিমূলক গান অর্থাৎ ভজন গাইতে শোনা যায়। ভগবান শিবকে উত্সর্গীকৃত ধর্মীয় বক্তৃতায় এবং কীর্তনে অংশ নিতে মন্দির বা বাড়িতে জড়ো হন  ভক্তরা। 

কিছু অঞ্চলে, এই সময় সাংস্কৃতিক অনুষ্ঠান, মেলা এবং শোভাযাত্রার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানগুলির মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী নৃত্য, সঙ্গীত পরিবেশনা এবং ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত সাংস্কৃতিক ঐতিহ্য প্রদর্শন করা।

আরও পড়ুন: Horoscope Today: আর্থিক লাভের মুখ দেখবে বৃষ, কেমন কাটবে আপনার দিন?

শ্রাবণ মাসে ভগবান শিবের  মন্দিরগুলি ফুল, আলো এবং শোভাময় জিনিস দিয়ে সাজানো হয়। ভক্তরা প্রার্থনা করতে এবং দেবতার আশীর্বাদ পেতে এই তীর্থস্থানগুলিতে যান।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.