Factcheck: মুখ কি ব্রণতে ভরে গিয়েছে? কাজে লাগতে পারে টুথপেস্টের টোটকা

শুধু দাঁত নয়, ত্বকের পরিচর্যাতেও সমান কার্যকর টুথপেস্ট! জেনে নিন তার ব্যবহার সম্পর্কে...

Edited By: সুদীপ দে | Updated By: Oct 13, 2022, 04:27 PM IST
Factcheck: মুখ কি ব্রণতে ভরে গিয়েছে? কাজে লাগতে পারে টুথপেস্টের টোটকা

নিজস্ব প্রতিবেদন: এই প্রতিবেদনটি ফ্যাক্ট চেক করেছে টিএইচআইপি মিডিয়া এবং তাদের মতে বিভিন্ন চর্মরোগ বিশেষজ্ঞ জানিয়েছেন যে প্রতিবেদনে বলা পরামর্শ বিজ্ঞানসম্মত এবং পরামর্শযোগ্য নয়। আরও জানতে এখানে ক্লিক করুন।  

দাঁতের যত্নে টুথপেস্ট কী কাজ করে, তা তো আমাদের সকলেরই জানা। কিন্তু ত্বকের পরিচর্যাতে টুথপেস্টের ব্যবহার সম্পর্কে কোনও ধারণা আছে? ত্বকের যত্নে টুথপেস্ট থেকে মিলতে পারে এমন কিছু চমকপ্রদ উপকারিতা, যা বাজার চলতি নামী-দামি সৌন্দর্যবর্ধক প্রসাধনীও দিতে পারে না। আসুন জেনে নেওয়া যাক কিছু ত্বকের সমস্যার সমাধানে টুথপেস্টের আশ্বর্যজনক ব্যবহার।

ব্রণ-এর সমস্যায়: ব্রণর সমস্যাতেও টুথপেস্ট দারুন কার্যকরী। বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণর ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ব্রণর উপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণর ফোলা ভাব অনেক কমে গিয়েছে আর ব্যথাও অনেক কম।

হোয়াইট হেডস-এর সমস্যায়: ধুলো-ময়লা, দূষণ, মেকআপ ইত্যাদির কারণে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডস-এর পূর্ববর্তী অবস্থা হল হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যে সব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক— সে সব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভাল করে মুখ ধুয়ে ফেলুন। ফলাফল মিলবে চমকে দেওয়ার মতো!

মুখের বলিরেখার সমস্যায়: শুধু যে বয়স বাড়লেই ত্বকে বলিরেখা পড়ে, তা কিন্তু নয়! অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণেও আকালে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। টুথপেস্টকে জলে মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এ ভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে।

আরও পড়ুন: উইকএন্ডে ঘুরে আসুন অথৈ জলের মাঝখানে মৌসুনি দ্বীপে

অনুজ্জ্বল ত্বকের সমস্যায়: চটজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্টের জুড়ি মেলা ভার! বাইরে যাবার আগে যদি ত্বকের যত্ন নেবার জন্য যথেষ্ট সময় না থাকে তাহলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন আর পেয়ে যান উজ্জ্বল ত্বক।

(সতর্কীকরণ: এই পদ্ধতিগুলি চিরাচরিত চিকিৎসা বা শারীরিক সমস্যা সমাধানের উপায়। এই দাবিগুলির বৈজ্ঞানিক ভিত্তি সম্পর্কে জি ২৪ ঘণ্টার কোনও দায় নেই। পদ্ধতি অনুসরণ করুন নিজের দায়িত্বে এবং প্রয়োজনে অবশ্যই স্বীকৃত চিকিৎসকের পরামর্শ নিন।)

.