Guru Pushya 2022: ১৫০০ বছর পর এই অতি বিরল তিথিযোগ! এবার আপনিই ভেবে দেখুন কীভাবে এটা কাজে লাগাবেন...

Guru Pushya Yog 2022: পুষ্যা নক্ষত্র যোগ এমনিতেই খুব শুভ। এর উপর যদি এর সঙ্গে আরও অন্যান্য যোগ মিলিত হয়, তবে তার শুভকারী শক্তি বহুগুণ বৃদ্ধি পায়। এবার তেমনই বিরল ও কাকতালীয় যোগাযোগ ঘটছে।

Updated By: Aug 24, 2022, 04:21 PM IST
Guru Pushya 2022: ১৫০০ বছর পর এই অতি বিরল তিথিযোগ! এবার আপনিই ভেবে দেখুন কীভাবে এটা কাজে লাগাবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনতি-উজ্জ্বল ৩ তারা মিলে গড়ে উঠেছে পুষ্যা বা তিষ্যা নামের ভারতীয় জ্যোতির্বজ্ঞানের ২৮ নক্ষত্রের অষ্টম এই সদস্যা। প্রাচীন তথা ঋগ্বেদীয় ঋষিদের দেওয়া নাম-- ব্রহ্মণস্পতি, বাচস্পতি, বৃহস্পতি ইত্যাদি। পরে যাকে পুষ্যা বা তিষ্যা নামে চিহ্নিত করা হয়। আধুনিক জ্যোতির্বিজ্ঞান অনুসারে এই নক্ষত্রের নাম ডেল্টা , গামা, থিটা।

আকাশে অবস্থান

কর্কট নক্ষত্রমণ্ডলভুক্ত পুষ্যা বা তিষ্যা পৃথিবী-দৃশ্য আকাশমণ্ডলের ৩৬০ অংশের ৯৩ অংশ ২০ কলা থেকে ১০৬ অংশ ৪০ কলা পর্যন্ত বিস্তৃত । শীত ও বসন্তের রাত্রে এই নক্ষত্রের অনতিদীপ্ত তারাবেষ্টিত অগণিত নীহারিকাপুঞ্জের আভাস আকাশ-পর্যবেক্ষকের মনোযোগী দৃষ্টিতে প্রায়শই ধরা পড়ে।

কেমন দেখতে এই পুষ্যা নক্ষত্র 

বলা হয়, পুষ্যা নক্ষত্র তিন (মতান্তরে দুটি) নক্ষত্রযুক্ত, গাভীর বাঁটের মতো। পাঁচটি রেখাযুক্ত তার ললাট, হস্তির মতো তার কপাল।

আরও পড়ুন: Horoscope Today: অর্থলাভ কুম্ভের, মানসিক স্বাস্থ্যে নজর থাকুক সিংহের! পড়ুন রাশিফল

জ্যোতিষশাস্ত্রে পুষ্যা নক্ষত্রকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বিশেষ করে যখন পুষ্যা নক্ষত্র বৃহস্পতিবারে থাকে তখন এটি আরও বেশি শুভ বলে মনে করা হয়। এই নক্ষত্র সংস্থান জীবনে বয়ে আনে সুখ-সমৃদ্ধি। আগামীকাল ২৫ অগস্ট, বৃহস্পতিবার পুষ্যা নক্ষত্রের যোগ। পাশাপাশি এই উপলক্ষে অন্যান্য শুভ যোগও তৈরি হচ্ছে। বলা হচ্ছে ১৫০০ বছর পরে প্রায় কাকতালীয় এবং বিরল এই ঘটনা ঘটতে চলেছে। এবারের এই পুষ্যা নক্ষত্রযোগকে 'গুরু পুষ্যা'ও বলা হচ্ছে।

গুরু পুষ্যা তিথিযোগ

পঞ্জিকা অনুসারে, পুষ্যা নক্ষত্র ২৪ অগস্ট বুধবার  ০১টা ৩৮ থেকে পড়ছে। থাকছে ২৫ অগস্ট, বৃহস্পতিবার বিকেল ০৪টে ৫০ পর্যন্ত। 

এই সময়টি হল সর্বার্থসিদ্ধির যোগ। এ ছাড়া এই শুভযোগের সঙ্গে যথাক্রমে জ্যৈষ্ঠ, ভাস্কর, উভচর, হর্ষ, সরল এবং বিমল নামের এক রাজযোগও তৈরি হবে। সূর্য তার নিজের রাশিতে থাকবে, অর্থাৎ, সিংহ রাশিতে, চন্দ্র কর্কট রাশিতে, বুধ কন্যা রাশিতে, শনি মকর রাশিতে থাকবে। এই গুরুত্বপূর্ণ গ্রহগুলির নিজস্ব রাশিতে অবস্থান এবং এই সময়ে গুরু পুষ্যা যোগ হওয়ার বিরল কাকতালীয় ঘটনা ১৫০০ বছর ধরে তৈরি হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.