GST: ১ এপ্রিল বদলে যাচ্ছে GST-র নিয়ম, প্রভাবিত হবে বহু কোম্পানি

আরও বেশি সরবরাহকারীদের ১ এপ্রিল, ২০২২ থেকে কার্যকরভাবে ই-ইনভয়েস বানাতে হবে।

Updated By: Mar 29, 2022, 03:29 PM IST
GST: ১ এপ্রিল বদলে যাচ্ছে GST-র নিয়ম, প্রভাবিত হবে বহু কোম্পানি

নিজস্ব প্রতিবেদন: সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস জানিয়েছে যে ২০ কোটি টাকার বেশি টার্নওভারের ব্যবসাগুলিকে ১ এপ্রিল, ২০২২ থেকে B2B লেনদেনের জন্য ইলেকট্রনিক চালান তৈরি করতে হবে।

পণ্য ও পরিষেবা কর (GST) আইনের অধীনে, ১ অক্টোবর, ২০২০ থেকে ৫০০ কোটি টাকার বেশি টার্নওভার রয়েছে এমন সংস্থাগুলির জন্য B2B লেনদেনের জন্য ই-ইনভয়েসিং বাধ্যতামূলক করা হয়েছিল। পরবর্তীকালে ১০০ কোটির বেশি টার্নওভার থাকা ব্যবসাকেও এর আওতায় আনা হয় ১ জানুয়ারী, ২০২১ থেকে।

গত বছরের ১ এপ্রিল থেকে, ৫০ কোটি টাকার বেশি টার্নওভারের কোম্পানিগুলি B2B ই-ইনভয়েস তৈরি করছে। এটি এখন ২০ কোটি টাকার বেশি টার্নওভারের কোম্পানিগুলির ক্ষেত্রেও চালু করা হচ্ছে৷

আরও পড়ুন: Gold Price: হঠাৎ পতন সোনার দামে, দেখে নিন কত হল আপনার শহরে

এর সঙ্গে, আরও বেশি সরবরাহকারীদের ১ এপ্রিল, ২০২২ থেকে কার্যকরভাবে ই-ইনভয়েস বানাতে হবে। চালানটি বৈধ না হলে, প্রযোজ্য জরিমানা ছাড়াও প্রাপকের দ্বারা ইনপুট ট্যাক্স ক্রেডিট পাওয়া যাবে না।

CBIC তার সার্কুলারে বলেছে, সেন্ট্রাল গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স রুলস, ২০১৭ এর নিয়ম ৪৮-এর সাব-রুল (৪) দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে, সরকার, কাউন্সিলের সুপারিশগুলি, সংশোধন করছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.