GST Collection: মার্চ মাসে রেকর্ড জিএসটি সংগ্রহ, বাড়ল বহু লক্ষ কোটি টাকা

Tax Collection Last Year: মার্চ ২০২৩-এর GST সংগ্রহের পরিসংখ্যান প্রকাশ করে, অর্থ মন্ত্রক বলেছে যে এই মাসে সর্বোচ্চ GST রিটার্ন জমা দেওয়া হয়েছে।

Updated By: Apr 2, 2023, 08:18 AM IST
GST Collection: মার্চ মাসে রেকর্ড জিএসটি সংগ্রহ, বাড়ল বহু লক্ষ কোটি টাকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সংগ্রহ এই বছরে ১৩ শতাংশ বেড়ে মার্চ মাসে ১.৬০ লক্ষ কোটি টাকা হয়েছে। এটি এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ জিএসটি সংগ্রহ। এর সঙ্গে, ২০২২-২৩ অর্থবছরে বার্ষিক ভিত্তিতে ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের মার্চের জিএসটি সংগ্রহের পরিসংখ্যান প্রকাশ করে, অর্থ মন্ত্রক বলেছে যে এই মাসে সর্বোচ্চ জিএসটি রিটার্নও জমা দেওয়া হয়েছে। গত মাসে, জিএসটি-এর অধীনে নিবন্ধিত ব্যবসার ৩১ শতাংশেরও বেশি রিটার্ন জমা করেছে এবং কর দিয়েছে।

১০,৩৫৫ কোটি টাকার সেসও অন্তর্ভুক্ত ছিল

অর্থ মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে যে ২০২৩ সালের মার্চ মাসে মোট জিএসটি সংগ্রহ ছিল ১,৬০,১২২ কোটি টাকা। এতে কেন্দ্রীয় জিএসটি (সিজিএসটি) সংগ্রহ ২৯,৫৪৬ কোটি টাকা, যেখানে রাজ্য জিএসটি (এসজিএসটি) সংগ্রহ ৩৭,৩১৪ কোটি টাকা। একই সময়ে, ইন্টিগ্রেটেড জিএসটি (আইজিএসটি) হিসাবে ৮২,৯০৭ কোটি টাকা সংগ্রহ করা হয়েছিল। এর সঙ্গে ১০,৩৫৫ কোটি টাকার সেসও অন্তর্ভুক্ত রয়েছে। এর আগে ফেব্রুয়ারিতে, জিএসটি সংগ্রহ ছিল ১.৪৯ লক্ষ কোটি টাকা। যেখানে জানুয়ারিতে কর সংগ্রহ ছিল ১.৫৭ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: Viprit Rajyog: ৫০ বছর পরে উজ্জ্বল হবে এই রাশির ভাগ্য, হঠাৎ আসবে সীমাহীন অর্থ!

২০২২ সালের এপ্রিলে সর্বোচ্চ সংগ্রহ

২০২২ সালের এপ্রিল মাসে GST-এর সর্বোচ্চ সংগ্রহ ছিল ১.৬৮ লক্ষ কোটি টাকা। ২০২২-২৩ আর্থিক বছরে GST-এর মোট সংগ্রহ ছিল ১৮.১০ লক্ষ কোটি টাকা, যা ২০২১-২২ আর্থিক বছরের তুলনায় ২২ শতাংশ বেশি। শেষ আর্থিক বছরে GST-এর গড় মাসিক সংগ্রহ ছিল ১.৫১ লক্ষ কোটি টাকা। এই পুরো বছরে চারবার, মাসিক ভিত্তিতে কর আদায় হয়েছে ১.৫০ লক্ষ কোটি টাকার বেশি।

আরও পড়ুন: Mangal Gochar: আগামী ৮০ দিন ধরে বিপুল অর্থলাভের যোগ ৪ রাশির জাতকদের, সঙ্গে সৌভাগ্য...

অর্থ মন্ত্রক বলেছে যে মার্চ মাসে ফেব্রুয়ারির জন্য ৯৩.২ শতাংশ GSTR-১ ফর্ম জমা দেওয়া হয়েছিল। GSTR-3B ফর্মগুলি জমা দেওয়া হয়েছিল, ৯১.৪ শতাংশ। এটি এখন পর্যন্ত রিটার্ন দাখিলের সর্বোচ্চ স্তর। বিশেষজ্ঞরা জানিয়েহেন যে মাসিক এবং বার্ষিক জিএসটি সংগ্রহের পরিসংখ্যান ভারতীয় অর্থনীতির ক্রমবর্ধমান আকারকে প্রতিফলিত করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.