শিশুদিবসে আজ জওহরলাল নেহরুকে স্মরণ গুগল ডুডুল-এ

ভারতে ১৯৬৪ সাল থেকে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মদিনকে শিশু দিবস (Children's Day) হিসেবে পালিত হয়।

Updated By: Nov 14, 2019, 08:56 AM IST
শিশুদিবসে আজ জওহরলাল নেহরুকে স্মরণ গুগল ডুডুল-এ

নিজস্ব প্রতিবেদন: ২০ নভেম্বর গোটা দুনিয়ায় পালিত হয় আন্তর্জাতিক শিশুদিবস (Universal Children's Day)। তবে ভারতে ১৯৬৪ সাল থেকে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মদিনকে শিশু দিবস (Children's Day) হিসেবে পালিত হয়।

১৪ নভেম্বর, ১৮৮৯ সালে উত্তর প্রদেশের এলাহাবাদে জন্ম হয় জওহরলাল নেহরুর। তিনি ছিলেন ভারতের জাতীয় কংগ্রেসের রাজনীতিবিদ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী। তাঁর পিতা মতিলাল নেহরু ব্রিটিশ ভারতের এক জন ধনী নামজাদা ব্যারিস্টার ও রাজনীতিবিদ ছিলেন।

মহাত্মা গান্ধীর তত্ত্বাবধানে জওহরলাল ব্রিটিশ শাসিত ভারতের জাতীয় কংগ্রেসের অন্যতম প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন। ১৯৪৭ সাল থেকে ১৯৬৪ সালের ২৭ মে পর্যন্ত তিনি ভারতের প্রধানমন্ত্রীর পদে আসীন ছিলেন।

শিশুদের প্রতি তাঁর স্নেহ ও ভালবাসার কথা সর্বজন বিদিত। জওহরলাল নেহরু ছোটদের সঙ্গে সময় কাটাতে খুব ভালবাসতেন। তাই জওহরলালের মৃত্যুর পর তাঁর জন্মদিনকে ভারতে ‘শিশু দিবস’ হিসেবে পালন করা হয়। ওই দিন শিশুদের অধিকার, যত্ন এবং শিক্ষা সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য নানা উত্সবের মাধ্যমে শিশু দিবস পালিত হয়। আজ গুগল ডুডুল-এও একটি আকর্ষণীয় ছবির মাধ্যমে শিশু দিবসে জওহরলাল নেহরুকে স্মরণ করা হচ্ছে।

.