Ganesha: প্রতি বুধবার কী দিয়ে পুজো করলে সিদ্ধিদাতা গণেশ সব চেয়ে খুশি হন, জানেন?

রেগে গিয়ে এক সময় অসুর গণেশকে গ্রাস করতে উদ্যত হল। তখন গণেশ শিশুরূপ ত্যাগ করে বিরাট রূপ ধারণ করে অনলাসুরকে গিলে ফেললেন। কিন্তু এরপরই গণেশের শরীরে শুরু হল তীব্র যন্ত্রণা।

Updated By: May 4, 2022, 05:21 PM IST
Ganesha: প্রতি বুধবার কী দিয়ে পুজো করলে সিদ্ধিদাতা গণেশ সব চেয়ে খুশি হন, জানেন?

নিজস্ব প্রতিবেদন: প্রতি দেবতারই পুজোর একটি নির্দিষ্ট দিন থাকে। এবং প্রতি দেবতারই কিছু না কিছু  প্রিয় বস্তু থাকে যা দিয়ে সেই নির্দিষ্ট দিনে তাঁর আরাধনা করলে তিনি ভক্তেদের উপর বিশেষ খুশি হন। 

সেই হিসেবে সপ্তাহের বুধবার দিনটি হল গণেশ আরাধনার জন্য নির্দিষ্ট দিন। আর এই বুধবার দুর্বা দিয়ে গণেশজির পুজো করলে ভক্তের বিশেষ ফললাভ হয়। 

এত কিছু থাকতে কেন দুর্বা? 

এর পিছনে রয়েছে এক পুরাণ কাহিনি। অনলাসুরের অত্যাচারে একবার দেবতারা অধীর হলেন। ইন্দ্র গণপতির কাছে প্রার্থনা জানালেন এর একটা বিহিত করতে। অনলাসুরকে বধ করার জন্য গণেশ নিজেকে একটি শিশুতে পরিণত করে অনলাসুরের সঙ্গে যুদ্ধে অবতীর্ণ হলেন। অনলাসুর অগ্নিগোলক ছুড়ে শিশুরূপী গণেশের সঙ্গে যুদ্ধ করতে লাগল। গণেশ সেই সব আঘাত অবলীলায় এড়িয়ে যেতে পারলেন। এতে রেগে গিয়ে এক সময় অসুর শিশু গণেশকে গ্রাস করতে উদ্যত হল। তখন গণেশ শিশুরূপ ত্যাগ করে এক বিরাট রূপ ধারণ করে অনলাসুরকে গিলে ফেলেন।

কিন্তু এরপরই গণেশের শরীরে শুরু হয় তীব্র যন্ত্রণা। দেবী পার্বতী তখন চন্দনের প্রলেপ দিলেন গণেশের শরীরে। তাতে কোনও লাভ হল না। এভাবে নানা দেবতা নানা ভাবে গণেশের কষ্ট উপশম করতে চেষ্টা করলেন। তাতেও কিছু হল না। শেষ পর্যন্ত মহামুনি কাশ্যপ ২১টি দুর্বা গণেশের মাথায় নিবেদন করলেন। আর তাতেই গণেশের সমস্ত কষ্ট দূর হল। এর পর থেকেই গণেশ দুর্বা নিবেদনে সব চেয়ে খুশি হন। 

আরও পড়ুন: Physical Intimacy: দিনের কোন সময়টা সঙ্গমের জন্য আদর্শ, জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.