FTX Collapse: দেউলিয়া ক্রিপ্টো-সংস্থা, উবে গেল ৫ লক্ষ দেশবাসীর সম্পদ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ FTX এই মাসের শুরুতে নিজেকে দেউলিয়া ঘোষণা করার প্রক্রিয়া শুরু করেছে। এটি ক্রিপ্টো বিনিয়োগকারীদের মধ্যে চিন্তার ঢেউ তৈরি করেছে। এই পতনের বিশ্বব্যাপী প্রভাব রয়েছে। এখন, অন্য মার্কিন ক্রিপ্টো ফাইন্যান্স ফার্ম ব্লকফাই তার ব্যবসাকে স্থিতিশীল করতে সাহায্য করার জন্য নিজেকে দেউলিয়া ঘোষণা করার জন্য আবেদন করেছে। অন্যদিকে বিনিয়োগকারীরা এখনও ক্রিপ্টো এক্সচেঞ্জ FTX এর পতন থেকে বিনিয়োগ পুনরুদ্ধার করতে পারেনি। একইরকম ঘটনায়, মার্কিন ক্রিপ্টো এক্সচেঞ্জ বিটফ্রন্ট বলেছে যে এটি নতুন সদস্যদের সাইন আপ এবং ক্রেডিট কার্ডের অর্থ প্রদান স্থগিত করেছে এবং পরিষেবাগুলি বন্ধ করে দেবে। শিল্প বিশেষজ্ঞরা এই পতনের প্রেক্ষিতে বিনিয়োগকারীদের সতর্ক করেছেন। তারা বলেছে যে FTX পতনের ফলে প্রায় তিন থেকে পাঁচ লক্ষ ভারতীয় প্রভাবিত হয়েছে।

জিওটাসের সিইও বিক্রম সুব্বুরাজ বলছেন, ‘এফটিএক্স ক্র্যাশ অনেক লোককে আঘাত করেছে। আমরা অনুমান করি যে তিন থেকে পাঁচ লক্ষ ভারতীয়র সঙ্গে এক্সচেঞ্জ এবং এর টোকেন এফটিটি-র যোগাযোগ রয়েছে। যে বিনিয়োগকারীরা এফটিএক্স সাগায় অর্থ হারিয়েছেন তাদের সব সম্পদ ফিরে পাওয়ার সম্ভাবনা কম। এফটিএক্স টেকওভার ইত্যাদির মাধ্যমে অতিরিক্ত তহবিল পেলেও তাদের বিনিয়োগ ফিরে আসবেনা’।

ইউনিফার্মের সিওও এবং সহ-প্রতিষ্ঠাতা তারুশা মিত্তাল বলেছেন যে FTX পতনের পরে, বিনিয়োগকারীরা ক্রিপ্টো ইকোসিস্টেমের বিষয়ে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে এবং বিশদ গবেষণার মাধ্যমে ক্রিপ্টো বিনিয়োগের সূক্ষ্মতা শিখছে।

বিশেষজ্ঞরা বলেছেন যে ভারতে এখনও পর্যন্ত কোনও বিধিবিধান না থাকলেও একটি শক্তিশালী কাঠামো প্রয়োজন। তারা বলেছেন যে ক্রিপ্টো এক্সচেঞ্জে রিজার্ভের প্রমাণ (PoRs) প্রকাশ করার দাবি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এই ঘটনা বিশ্বাসের ব্যবধান পূরণ করতে সহায়তা করবে।

BuyUcoin এর সিইও শিবম ঠাকরল বলেন, ‘ডিজিটাল সম্পদের নিয়ন্ত্রক কাঠামোর বিষয়ে আমাদের একটি বিশ্বব্যাপী ঐকমত্য তৈরি করতে হবে। ডিজিটাল সম্পদের জন্য তাদের বিশ্বব্যাপী প্রকৃতির কারণে আমাদের বিচ্ছিন্ন নীতি থাকতে পারে না এবং একটি স্বচ্ছ ইকোসিস্টেম তৈরির দিকে কাজ করতে হবে যেখানে বিনিয়োগকারীদের এর জড়িত ঝুঁকি সম্পর্কে সচেতন করা হবে’।

আরও পড়ুন: Reliance Capital: শেয়ার দর কমে ১১.২০ টাকা! দেউলিয়া ঘোষণা হবেন আম্বানি?

লিমিনালের প্রতিষ্ঠাতা মাহিন গুপ্তা বলেছেন যে ক্রিপ্টো ট্রেডিং-এর জায়গা গুলিতে দায়িত্ব এবং ঝুঁকি আলাদা করার জন্য নিয়ন্ত্রিত যোগ্য কাস্টোডিয়ান প্রয়োজন হবে। তিনি বলেন, ‘একজন খুচরা ব্যবহারকারীর (বা বিনিয়োগকারী) দৃষ্টিকোণ থেকে, আপনার নিজের সম্পদের নিরাপত্তা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেমন বলা হয়, 'আপনার কী নয়, আপনার কয়েন নয়', তাই আপনার সম্পদ সুরক্ষিত করার জন্য হার্ডওয়্যার ওয়ালেটগুলি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। একই সময়ে; আপনি যদি লেনদেন না করেন, তবে আপনার অর্থ এক্সচেঞ্জে রাখবেন না’।

ক্রিপ্টো বিনিয়োগের উপর FTX পতনের প্রভাব

বিশেষজ্ঞরা মনে করেছেন যে FTX পতনকে ক্রিপ্টো ইকোসিস্টেমের ক্লিনজিং হিসাবে বিবেচনা করা হচ্ছে যেখানে দুর্বল কোম্পানিগুলি বাজার থেকে বাদ পড়ছে। তারা বলেছে যে এফটিএক্স সংকট থেকে ক্রিপ্টো বাজার আরও শক্তিশালী হয়ে উঠবে।

ভারতে বর্তমান ক্রিপ্টো বিনিয়োগের প্রবণতা

বিশেষজ্ঞরা বলেছেন যে FTX পতন এবং বিশ্বের অন্যান্য বড় ঘটনাগুলি বিদেশী বিনিময় ব্যবহার করা ভারতীয় ক্রিপ্টো বিনিয়োগকারীদের উপর একটি বড় বিরূপ প্রভাব ফেলেছে। গুপ্তা বলেছেন, ‘আমরা আশা করি যে ভারতীয় ক্রিপ্টো বিনিয়োগকারীরা তাদের সম্পদ নিয়ে দেশীয় এবং বিকেন্দ্রীভূত বিনিময়ে ফিরে আসার সঙ্গে এই প্রবণতা অব্যাহত থাকবে’।

ক্রিপ্টো বিনিয়োগকারীদের জন্য সতর্কতা

বিশেষজ্ঞরা বলেছেন যে ক্রিপ্টো বিনিয়োগকারীদের তাদের ক্রিপ্টো যাত্রা শুরু করার আগে তাদের ঝুঁকি নেওয়ার ক্ষমতা বিশ্লেষণ করতে হবে। তারা বলেছে যে বিনিয়োগকারীরা ডিজিটাল সম্পদ সুরক্ষিত করার জন্য উপযুক্ত ক্রিপ্টো বীমাও নিতে পারে।

সুব্বুরাজ বলেছেন, ‘এরকম একটি অনিয়ন্ত্রিত জায়গায়, বিনিয়োগকারীদের তহবিলগুলি বিশ্বস্ত ওয়ালেটে রয়েছে কিনা তা দেখার দায়িত্ব তাদের নিজেদের। বিনিয়োগের ক্ষেত্রে, বিটকয়েন এবং ইথেরিয়ামের মতো শক্তিশালী রয়েছে এমন কয়েনের উপর ফোকাস করার এখনই সময়। বিনিয়োগকারীদের তাদের সব সম্পদ ক্রিপ্টোয় রাখা থেকে বিরত থাকা উচিত কারণ এটি একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ এবং ভোলাটাইল সম্পদ’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
FTX Collapse and funds of 5 lakh indians likely to not get back their money
News Source: 
Home Title: 

দেউলিয়া ক্রিপ্টো-সংস্থা, উবে গেল ৫ লক্ষ দেশবাসীর সম্পদ

FTX Collapse: দেউলিয়া ক্রিপ্টো-সংস্থা, উবে গেল ৫ লক্ষ দেশবাসীর সম্পদ
Yes
Is Blog?: 
No