ফ্রুট কাবাব: সঞ্জীব কাপুর

কাবাব বলতেই চোখের সামনে ভেসে ওঠে শিকে গাঁথা ঝলসানো সুবাসিত মাংসের টুকরো। লেবুর রস আর ধনে পাতার চাটনিতে মাখামাখি রাজকীয় স্টার্টার। তবে কাবাবের মতো লোভনীয় খাবারকে কি আর শুধুমাত্র স্টার্টারে আটকে রাখা যায়?

Updated By: Sep 27, 2012, 09:37 PM IST

কাবাব বলতেই চোখের সামনে ভেসে ওঠে শিকে গাঁথা ঝলসানো সুবাসিত মাংসের টুকরো। লেবুর রস আর ধনে পাতার চাটনিতে মাখামাখি রাজকীয় স্টার্টার। তবে কাবাবের মতো লোভনীয় খাবারকে কি আর শুধুমাত্র স্টার্টারে আটকে রাখা যায়? কেমন হয় যদি কাবাবেই শুরু কাবাবেই শেষ করা যায়? ঠিক এরকমই বাসনা থেকে ভারতের এক নম্বর শেফ সঞ্জীব কাপুর বানিয়ে ফেলেছেন ফ্রুট কাবাব। মধু, চিনি আর লেবুর রসের সোহাগে মাখামাখি রসালো টাটকা ফলের কাবাব শেষপাতে দিয়ে চমকে দিন অতিথিকে। স্ন্যাকস বা স্যালাড হিসেবেও অসাধারণ।

কী কী লাগবে
আপেল:- ১টা বড়
কিউয়ি:- ১টা বড়
আনারস- ২টো বড় স্লাইস
কলা:- ১টা বড়
প্লাম:- ৫টা
সাদা তেল:- ২ টেবিল চামচ
ব্রাউন সুগার:- ৩ টেবিল চামচ
মধু:- আধ কাপ
লেবুর রস:- ৩ টেবিল চামচ
নুন:- স্বাদ মতো
কীভাবে
বানাবেন

সব ফল একই সাইজে টুকরো করে কেটে নিন। একটু বড় মোটামুটি দেড় ইঞ্চি সাইজের টুকরো করবেন। একটা বড় কাঁচের পাত্রে ব্রাউন সুগার, মধু, লেবুর রস ও নুন ভালো করে মিশিয়ে নিন। এবারে মিশ্রণের মধ্যে টুকরো করা আপেল, কলা, কিউয়ি, আনারস, প্লাম দিয়ে ভালো করে ম্যারিনেড করে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। টুথ পিকে প্রথমে আনারস, তারপর প্লাম, কিউয়ি, আপেল, কলা এইভাবে গেঁথে নিন। গ্রিল প্যানে অল্প তেল দিয়ে ফল গাঁথা টুথ পিক পরপর সাজিয়ে ঢাকা দিয়ে গ্রিল করে নিন। হয়ে গেলে উপরে মধু ছড়িয়ে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

.