Friendship Day 2022: বন্ধুদিবসে প্রিয় বন্ধুর জন্য আজ এই ক'টি কাজ তো করতেই পারেন

Friendship Day 2022: বন্ধুদিবস, বিশেষ একটি দিন সন্দেহ নেই। তবে একটু চেষ্টা করলেই সেই বিশেষ দিনকে আরও বিশেষ করে তুলতে পারেন আপনি। প্রিয় বন্ধুর জন্যে করুন এই কাজগুলি।

Updated By: Aug 7, 2022, 08:21 PM IST
Friendship Day 2022: বন্ধুদিবসে প্রিয় বন্ধুর জন্য আজ এই ক'টি কাজ তো করতেই পারেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস চলে গেছে ৩০ জুলাই। সেটি ছিল সাধারণ দিবস। সাধারণত অগস্ট মাসের প্রথম রবিবার আন্তর্জাতিক বন্ধুত্ব দিনটি পালিত হয়। অগস্টের প্রথম রবিবার দিনটি সমারোহের সঙ্গে পালিত হয় ভারতেও। বন্ধুত্বের উদযাপনের মর্মে কী থাকে? আর কিছু নয়, পরস্পরের প্রতি এক গভীর নির্ভরতা। এ কালের এক বাংলাছবির একটি গানের এই চরণগুলি যেন কোনও ভাবে বন্ধুত্বের সেই অমরত্ব ও নির্ভরতার কথাই বলে-- 'বাড়িয়ে দাও তোমার হাত/ আমি আবার তোমার আঙুল ধরতে চাই,/ বাড়িয়ে দাও তোমার হাত/ আমি আবার তোমার পাশেই হাঁটতে চাই,/ বাড়িয়ে দাও তোমার হাত,'। বন্ধুত্বই সেই অমর বন্ধন, আর এ তারই উদযাপন-লগ্ন। আজ আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস। ২০১১ সালে রাষ্ট্রসঙ্ঘ এই দিনটির কথা ঘোষণা করে। কোনও কোনও দেশ দিনটি ৩০ জুলাই পালন না করে অগস্টের প্রথম রবিবার, মানে আজ, ৭ অগস্ট উদযাপন করে থাকে। এই তালিকায় অন্য অনেক দেশের সঙ্গে রয়েছে ভারতও। 

মানুষে মানুষে নিঃশর্ত নির্ভার সম্পর্কের অন্য নামই বন্ধুত্ব। বন্ধু এমন একজন, যিনি মনের সঙ্গী, দুঃখের সাথী, আবার পথপ্রদর্শকও--  ফ্রেন্ড ফিলজফার অ্যান্ড গাইড। অতএব, এই দিনটিতে আমরা আমাদের বন্ধুদের ধন্যবাদ দিতে পারি। আমাদের জীবনে তাঁদের অবদানের কথা মনে রেখে তাঁদের কৃতজ্ঞতা জানাতে পারি। গোটা দিনটি বন্ধুত্বের উষ্ণতায় উদযাপন করতে পারি। বন্ধুদের হাতে তুলে দিতে পারি ফুল, চকোলেট, কোনও স্মারক উপহার বিশেষ বা আরও অন্য এমন কিছু যা, দুই বা ততোধিক বন্ধুর সম্পর্কের মধ্যে তুলে ধরে আন্তরিক কোনও সুর। এই সুর অবশ্যই শুধু ব্যক্তিগত স্তরেই সীমাবদ্ধ নয়, দেশে দেশে জাতিতে জাতিতে বর্ণে বর্ণে লিঙ্গে লিঙ্গে বিদ্বেষের অবসান ও সৌভ্রাতৃত্বের জয়গানেরও দিন এটি। আব্রাহাম লিংকন বলেছিলেন, যখন আমি কোনও শত্রুকে বন্ধু করে নিই, তখনই তো আসলে আমরা শত্রু বিনাশ করি!

আরও পড়ুন: International Day of Friendship 2022: বন্ধুত্বের উদযাপনের মর্মে কী লুকিয়ে থাকে জানেন?

অতএব, বন্ধুদিবস বিশেষ একটি দিন সন্দেহ নেই।  একটু চেষ্টা করলেই সেই বিশেষ দিনকে আরও বিশেষ করে তুলতে পারেন আপনি। প্রিয় বন্ধুর জন্যে করুন এই কাজগুলি।  

গ্রিটিংস কার্ড: বন্ধুকে এদিন একটা কার্ড তো দেওয়াই চলে। নিজে হাতে তৈরি করা একটি সুন্দর ছিমছাম কার্ড। 

ফোটোবুক: বন্ধুর সঙ্গে দীর্ঘ সম্পর্কের একটা ইতিহাস তো থাকেই। আজকের দিনে একটি স্ক্র্যাপবুকে একটা স্মৃতির সরণি তৈরি করা যায়।

উপহার: বন্ধুকে একটা অন্যরকম কোনও উপহার কিনে দিতে পারেন। তবে উপহারটা খুব আন্তরিক হওয়া জরুরি। খুব ব্যক্তিগত স্পর্শমাখা।

একটা ট্রিপ: বন্ধুকে হঠাৎ করে গাড়িতে তুলে নিন। তারপর চলুন কোনও লং ড্রাইভে। অথবা এমন কোনও জায়গায় পৌঁছে যান যেখানে আপনাদের প্রচুর স্মৃতি। সেখানে পৌঁছে স্মৃতি রোমন্থন করুন। বন্ধুকে ফিরিয়ে দিন কিছু মধুর স্মৃতি।  

ডিনারে: বন্ধুকে নিয়ে যান ডিনারে। পছন্দের কোনও ডিশ তাঁকে খাওয়ান। অথবা ডিনারপ্যাক নিয়ে যেতে পারেন বন্ধুর জন্য। যেতে পারেন কোনও বিচে বা পার্কে, বা অন্য কোথাও। 

ভার্চুয়াল মিট: আর যদি এর কোনওটাই সম্ভব না হয়, তবে আয়োজন করুন একটা ভার্চুয়াল মিটের। হয়তো আপনাদের মধ্যে দূরত্ব অনেক। পরস্পরের কাছে পৌঁছনো কঠিন। তাই এরকম একটা মিটের মধ্যে দিয়েই মিটিয়ে নিন বন্ধুকে ঘিরে আপনার শূন্যতাবোধ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.