Phalguna Amavasya 2024: কাটবে শনিদোষ, কালসর্প দোষ! আগামীকালই সেই মহা পুণ্যতিথি, জেনে নিন শুভক্ষণ ও পূজা বিধি...

Phalguna Amavasya 2024: ফাল্গুন অমাবস্যা খুবই পুণ্যতিথি। দিনটি যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে পালিত হয়। দিনটি তন্ত্র সাধনার জন্য আদর্শ। এমনিতে এদিন স্নান, দানধ্যান, পুজো, তর্পণের নিয়ম আছেই। সব চেয়ে বড় কথা, এই মহা পুণ্য তিথিতে নিয়ম মেনে আচার পালন করলে কেটে যায় পিতৃদোষ, শনিদোষ, কালসর্পদোষ।

Updated By: Mar 9, 2024, 01:21 PM IST
Phalguna Amavasya 2024: কাটবে শনিদোষ, কালসর্প দোষ! আগামীকালই সেই মহা পুণ্যতিথি, জেনে নিন শুভক্ষণ ও পূজা বিধি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফাল্গুন অমাবস্যা খুবই পুণ্যতিথি। দিনটি যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে পালিত হয়। এবারেও হবে। এবার এই অমাবস্যা কবে পড়ছে, তা নিয়ে প্রাথমিক ভাবে একটা ধন্দ তৈরি হয়েছিল। তবে পরে সেটা মিটে যায়। ঠিক হয়, আগামীকাল রবিবার, ১০ মার্চ এই ফাল্গুন অমাবস্যা পড়েছে। দিনটি ভক্তরা নানা ভাবে পালন করেন। স্নান করেন, প্রার্থনা করেন, পূজা করেন, দান-ধ্যানের বিধিও আছে এদিন। আছে তর্পণ তথা পিতৃপুরুষকে শ্রদ্ধাজ্ঞাপনের নিয়মও।

আরও পড়ুন: Ramadan Dates: জেনে নিন, কবে থেকে শুরু রমজান মাস, কবে দেখা যাবে চাঁদ...

কবে কখন পড়ছে ফাল্গুন অমাবস্যা

অমাবস্যা তিথি শুরু হচ্ছে আজ, শনিবার (৯ মার্চ) সন্ধে ৬টা ১৭ মিনিটে

অমাবস্যা তিথি থাকছে সারারাত, ছাড়ছে পরদিন, রবিবার (১০ মার্চ) দুপুর ২টো ২৯ মিনিট নাগাদ।

এই তিথিটি তন্ত্র সাধনার জন্য আদর্শ। এ ছাড়াও যদি কারও কোষ্ঠীতে শনিদোষ, পিতৃদোষ, কালসর্প দোষ ইত্যাদি থেকে থাকে, তবে এই অমাবস্যায় সেসব থেকে মুক্তি মিলতে পারে। মানতে হবে কিছু বিশেষ নিয়ম, পালন করতে হবে কিছু বিশেষ বিধি। দেখে নেওয়া যাক সেগুলি। 

আরও পড়ুন: Kuber Blessings: এই দেবতাকে চেনেন? এঁর কৃপা পেলে সারা জীবন অভাব হবে না ধনসম্পত্তির...

ফাল্গুন অমাবস্যা তিথিতে অশ্বত্থ গাছের চারদিকে পেঁচিয়ে দিন সুতো। এই উপায়ে শনিদোষ কমবে, বা কাটবে। ফাল্গুন অমাবস্যায় স্নানের পর পূর্বপুরুষদের ধ্যান করে তর্পণ এবং শ্রাদ্ধ করেন অনেকে। এর ফলে পিতৃগণ প্রসন্ন হন। এ তিথিতে অশ্বত্থ গাছের শিকড়ে জল দিন। দুধ নিবেদন করুন। পরে উপবীত নিবেদন করুন ও ঘিয়ের প্রদীপ জ্বালান। এর ফলে পিতৃদোষ থেকে মুক্তি পাওয়া সম্ভব। কোষ্ঠীতে কালসর্প দোষ থাকলে তা থেকে মুক্তি পেতে এই অমাবস্যায় শিবপুজো করুন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.