আরবিআই-এর প্রস্তাবে না, বিনামূল্যেই পাওয়া যাবে ইউপিআই পরিষেবা

কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে UPI হল একটি ফান্ড ট্রান্সফার সিস্টেম যা রিয়েল-টাইম মানি মুভমেন্ট করতে সক্ষম। কার্ডের টি+এন চক্রের বিপরীতে, এটি একটি মার্চেন্ট পেমেন্ট সিস্টেম হিসাবে রিয়েল-টাইমে টাকা ট্রান্সাফার করতে সক্ষম।

Updated By: Aug 22, 2022, 07:19 PM IST
আরবিআই-এর প্রস্তাবে না, বিনামূল্যেই পাওয়া যাবে ইউপিআই পরিষেবা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস, অথবা ইউপিআই, শেষ কিছু বছরে ভারতে জনপ্রিয়তা পেয়েছে। UPI-কে কার্ড পেমেন্টের বিকল্প হিসেবে এবং ডিজিটাল পেমেন্টের জন্য চালু করা হয়েছিল। এই ব্যবস্থা এখন ভারতের বাইরেও অ্যাক্সেসযোগ্য। দ্রুত অর্থপ্রদানের পদ্ধতির কারণে এই ব্যবস্থা দ্রুত সাফল্যের মুখ দেখে। এটির সাফল্যের অন্যতম কারণ হল এটি ব্যবহার করার জন্য ব্যবহারকারীকে আলাদা করে কোনও মূল্য দিতে হয়না। তবে খুব তাড়াতাড়ি এই নিয়মের পরিবর্তন হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) UPI পেমেন্টে ফি যোগ করার কথা ভাবছে। গ্রাহকরা যদি সমস্ত লেনদেনের জন্য UPI ব্যবহার করেন, তাহলে RBI-এর নতুন কৌশল সম্পর্কে তাদের সচেতন হওয়া উচিত।

RBI-এর সর্বশেষ প্রস্তাব অনুযায়ী, ‘পেমেন্ট সিস্টেমে চার্জের উপর আলোচনার কাগজ’ থেকে বোঝা যায় যে ব্যাঙ্ক UPI সিস্টেমের মাধ্যমে করা প্রতিটি আর্থিক লেনদেনে ফি যোগ করার কথা ভাবছে। এর লক্ষ্য হল UPIপরিকাঠামো নির্মাণ এবং চালানোর খরচ পুনরুদ্ধারের সম্ভাবনা মূল্যায়ন করা। RBI-এর মতে, UPI-এর মাধ্যমে করা টাকার স্থানান্তরগুলি IMPS (ইনস্ট্যান্ট পেমেন্ট পরিষেবা) এর মাধ্যমে করা হস্তান্তরের সমতুল্য। তাই UPI-এর ক্ষেত্রেও IMPS-এর মতোই ফি নেওয়া উচিত৷

RBI প্রস্তাব করেছে যে UPI পেমেন্ট বিভিন্ন টাকার বন্ধনীর উপর ভিত্তি করে একটি টায়ার্ড চার্জ হতে পারে। কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে UPI হল একটি ফান্ড ট্রান্সফার সিস্টেম যা রিয়েল-টাইম মানি মুভমেন্ট করতে সক্ষম। কার্ডের টি+এন চক্রের বিপরীতে, এটি একটি মার্চেন্ট পেমেন্ট সিস্টেম হিসাবে রিয়েল-টাইমে টাকা ট্রান্সাফার করতে সক্ষম। অংশগ্রহণকারী ব্যাঙ্কগুলির মধ্যে এই চুক্তির বিলম্বিত নেট ভিত্তির জন্য একটি PSO প্রয়োজন৷

আরও পড়ুন: রেল দিল সুখবর, শালিমার থেকে বেঙ্গালুরু ছুটবে স্পেশ্যাল ট্রেন!

অর্থাৎ, পিএসও-কে নিষ্পত্তির ঝুঁকি পরিচালনা করতে সাহায্য করার জন্য ব্যাঙ্কগুলিকে পর্যাপ্ত সরঞ্জাম তৈরি করতে হবে। এর ফলে এই ব্যবস্থা প্রচুর সম্পদ এবং বিনিয়োগ খরচ করে। আরবিআই গ্রাহকদের কাছ থেকে এই অর্থ ফেরত পেতে চায়। RBI বলেছে ‘পেমেন্ট সিস্টেম সহ যে কোনও অর্থনৈতিক ক্রিয়াকলাপে বিনামূল্যে পরিষেবার কোনও যৌক্তিকতা রয়েছে বলে মনে হয় না, যদি না জনসাধারণের কল্যাণ এবং জাতির কল্যাণে পরিকাঠামোর উৎসর্গের উপাদান না থাকে’।

এর পাশাপাশি, RBI ডেবিট কার্ড লেনদেনের উপরেও ফি আরোপ করতে চায় বলে জানা গিয়েছে।

যদিও রবিবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) এর মাধ্যমে টাকার লেনদেন করার জন্য কোনও চার্জ নেওয়ার কোনও পরিকল্পনা নেই। তারা জানিয়েছে যে এই পরিষেবাটি ‘অনেক সুবিধা যুক্ত ডিজিটাল জনসাধারণের জিনিস’।

রবিবার অর্থ মন্ত্রক জানিয়েছে যে খরচ পুনরুদ্ধারের জন্য পরিষেবা প্রদানকারীদের সমস্যা অন্য উপায়ে মেটাতে হবে। মন্ত্রক তার ট্যুইটে জানিয়েছে, ‘ইউপিআই জনসাধারণের জন্য প্রচুর সুবিধা সহ একটি ডিজিটাল পাবলিক গুড’ যার অর্থনীতিতে অনেক সুবিধা রয়েছে। সরকার এই পরিষেবায় কোনও লেভি ধার্য করবে না। খরচ পুনরুদ্ধারের জন্য পরিষেবা প্রদানকারীদের সমস্যা অন্য উপায়ে মেটাতে হবে’।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.