EPFO: প্রভিডেন্ট ফান্ডে বড় বদল! মৃত্যুর পর নমিনির হাতে সহজেই টাকা...

PF Claim: এই পরিবর্তনের মাধ্যমে সমস্ত পক্রিয়াটিই সহজ করেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। আগে, যদি আধার বিবরণে ভুল হয়ে থাকে বা কোনও প্রযুক্তিগত সমস্যার কারণে আধার নম্বর নিষ্ক্রিয় হয়ে যায়, তবে এই পরিস্থিতিতে মৃত্যুর পর নমিনিদের সমস্যায় পড়তে হত।

Updated By: May 21, 2024, 06:58 PM IST
EPFO: প্রভিডেন্ট ফান্ডে বড় বদল! মৃত্যুর পর নমিনির হাতে সহজেই টাকা...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এর সদস্যদের জন্য বড় খবর। PF অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য নমিনির নিয়মে পরিবর্তন করা হয়েছে। সে কারণেই ব্যক্তির মৃত্যুর পর নমিনির টাকা পাওয়া অনেকটা সহজ হয়ে যেতে পারে। যার সমস্ত তথ্য সার্কুলার জারি করে শেয়ার করেছে EPFO। নতুন নিয়মে, যদি কোনও EPFO ​​সদস্য মারা যান এবং তার আধার PF অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা না হয়। এমনকি যদি আধার কার্ডে দেওয়া তথ্য PF অ্যাকাউন্টের বিবরণের সঙ্গে না মেলে, তবুও সেই অ্যাকাউন্টধারীর টাকা মনোনীত ব্যক্তিকে দেওয়া হবে।

আরও পড়ুন, Blue Salt: বিশ্ব জুড়ে আচমকাই চাহিদা ব্লু সল্টের! কোন গুণে দামী এই নুন?

এই পরিবর্তনের মাধ্যমে সমস্ত পক্রিয়াটিই সহজ করেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। আগে, যদি আধার বিবরণে ভুল হয়ে থাকে বা কোনও প্রযুক্তিগত সমস্যার কারণে আধার নম্বর নিষ্ক্রিয় হয়ে যায়, তবে এই পরিস্থিতিতে মৃত্যুর পর নমিনিদের সমস্যায় পড়তে হত। এর প্রভাব ছিল যে পিএফ অ্যাকাউন্টধারীর মৃত্যুর পরে, আধিকারিকদের তার আধার বিবরণ মেলানোর জন্য অনেক চেষ্টা করতে হয় এবং এর সঙ্গে নমিনিকে পিএফ টাকার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছিল।

ইপিএফও বলেছে, মৃত্যুর পরে আধার বিবরণ সংশোধন করা যাবে না, তাই শারীরিক যাচাইয়ের ভিত্তিতে মনোনীত ব্যক্তিকে অর্থ প্রদান করা হবে। তবে এর জন্য আঞ্চলিক কর্মকর্তার অনুমোদন নিতে হবে। আঞ্চলিক কর্মকর্তার শিলমোহর ব্যতীত, নমিনিকে পিএফের পরিমাণ দেওয়া হবে না। এর বাইরে যে কোনও ধরনের জালিয়াতি রুখতে বিশেষ যত্ন নিয়েছে EPFO। নতুন এই নিয়মে যারা মনোনয়ন প্রত্যাশী বা পরিবারের সদস্য। তাদের সত্যতাও পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হবে, তারপরে পিএফের টাকা দেওয়া হবে।

আরও পড়ুন, Relationship Advice: প্রিয় মানুষটা অবহেলা করে? জানেন কী করলে সে আর অবহেলা করবে না?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.