Liberia taxi driver: ৩৮ লক্ষ টাকা পেয়েও ফিরিয়ে দেন, সততার পুরস্কার জিতে বিশ্বের মন জয় এই তরুণের

 লাইবেরিয়ার একটি ক্লাসরুমে স্কাই ব্লু শার্ট এবং নেভি শর্টস পরিহিত ১৯ বছর বয়সী ছেলেটি অন্যদের তুলনায় একটু বেমানানই বটে। তার থেকে কমপক্ষে ছয় বছরের ছোট ছাত্রদের সঙ্গে ক্লাস করছে সে। সম্প্রতি ভাইরাল হয়েছে এই ছবি। 

Updated By: Apr 4, 2022, 12:04 PM IST
Liberia taxi driver: ৩৮ লক্ষ টাকা পেয়েও ফিরিয়ে দেন, সততার পুরস্কার জিতে বিশ্বের মন জয় এই তরুণের
ইমানুয়েল টুলো

নিজস্ব প্রতিবেদন:  লাইবেরিয়ার একটি ক্লাসরুমে স্কাই ব্লু শার্ট এবং নেভি শর্টস পরিহিত ১৯ বছর বয়সী ছেলেটি অন্যদের তুলনায় একটু বেমানানই বটে। তার থেকে কমপক্ষে ছয় বছরের ছোট ছাত্রদের সঙ্গে ক্লাস করছে সে। সম্প্রতি ভাইরাল হয়েছে এই ছবি। 

তবে এই দৃশ্যের নেপথ্য গল্পই আলোড়ন তুলেছে। 'অনেস্টি ইজ দ্য বেস্ট পলিসি', আফ্রিকান ট্যাক্সি চালকের জীবন কাহিনি তা অনেকাংশে প্রমাণ করল। তাঁর সততার প্রশংসা হচ্ছে বিশ্বজুড়ে। আসলে গত বছর, রাস্তার পাশে একটি প্লাস্টিকের ব্যাগে মোড়ানো মার্কিন এবং লাইবেরিয়ান নোট মিলিয়ে প্রায় ৩৮ লাখ টাকা পায় সে। 

১৯ বছর বয়সী ওই তরুণের নাম ইমানুয়েল টুলো, পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়া থেকে মোটরবাইক ট্যাক্সি চালকের কাজ করতেন। সেই এই টাকা তার পিসিকে দিয়ে বলেন, কেউ যদি এই টাকার জন্য সরকারি রেডিওতে আবেদন করে তবে তিনি তাঁকে ফিরিয়ে দেবেন।

ইমানুয়েলের জীবনে পরিবর্তন আনার জন্য এই পরিমাণ টাকা যথেষ্ট ছিল, সে তা নিতেও পারত। কিন্তু সে টাকার সঠিক মালিক খুঁজে পেতে সাহায্যের জন্য জাতীয় রেডিওতে আবেদন করেছিলেন। তাঁর এই সততার পুরস্কার পেলেন তিনি। 

ইমানুয়েল লাইবেরিয়ার সবচেয়ে নামকরা স্কুল, রিক্স ইনস্টিটিউটে ভর্তি করা হয়। প্রেসিডেন্ট জর্জ ভিয়া ইমানুয়েলকে প্রায় ৮ লাখ টাকা দিয়েছেন। একজন স্থানীয় মিডিয়ার মালিকও তাকে দর্শক ও শ্রোতাদের কাছ থেকে পাওয়া নগদ অর্থ দিয়েছেন। ইমানুয়েল যার টাকা পেয়েছিলেন তিনিও ছেলেটিকে ১ লাখ টাকারও বেশি মূল্যের জিনিসপত্র উপহার দেন। এ ছাড়া আমেরিকার একটি কলেজ তাঁকে মাধ্যমিক শিক্ষা শেষে পূর্ণ বৃত্তি দেওয়ার প্রস্তাব দিয়েছে।

প্রসঙ্গত, দরিদ্র অনেক লাইবেরিয়ান শিশুর মতো বাধ্য হয়ে, তিনি তার পরিবারকে সাহায্য করার জন্য কিছু অর্থ উপার্জনের জন্য নয় বছর বয়সে স্কুল ছেড়ে দিয়েছিলেন। ইমানুয়েলের বাবা ডুবে দুর্ঘটনায় মারা যাওয়ার পরপর সে পিসির সঙ্গে থাকতেও শুরু করে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.