বর্ষায় খুশকির সমস্যা থেকে যেভাবে সহজে মুক্তি পেতে পারেন

বর্ষা চলে এসেছে। মাঝেমাঝেই ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে। আবার কখনও টিপটিপ। বর্ষা নিয়ে যত রোম্যান্টিসিজমই থাকুক না কেন, বর্ষা আসলেই কিন্তু মাথায় হাত। কারণ, খুশকির সমস্যা। মহিলা-পুরুষের এ এক সর্বজনীন সমস্যা। অনেক ভালো ভালো পোশাক পরার পরেও খুশকির কারণে পরিচিতদের সামনে মানসম্মানের একেবারে বারোটা বেজে যায়।  জেনে নিন ঘরোয়া পদ্ধতিতেই কীভাবে খুশকির সঙ্গে মোকাবিলা করবেন?

Updated By: Jul 5, 2016, 06:35 PM IST
বর্ষায় খুশকির সমস্যা থেকে যেভাবে সহজে মুক্তি পেতে পারেন

ওয়েব ডেস্ক : বর্ষা চলে এসেছে। মাঝেমাঝেই ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে। আবার কখনও টিপটিপ। বর্ষা নিয়ে যত রোম্যান্টিসিজমই থাকুক না কেন, বর্ষা আসলেই কিন্তু মাথায় হাত। কারণ, খুশকির সমস্যা। মহিলা-পুরুষের এ এক সর্বজনীন সমস্যা। অনেক ভালো ভালো পোশাক পরার পরেও খুশকির কারণে পরিচিতদের সামনে মানসম্মানের একেবারে বারোটা বেজে যায়।  জেনে নিন ঘরোয়া পদ্ধতিতেই কীভাবে খুশকির সঙ্গে মোকাবিলা করবেন?

১) অ্যালোভেরা জেল- অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাংগাল উপাদান হিসেবে অ্যালোভেরা খুশকি দূর করতে দারুণ কার্যকর। স্কাল্পে ৩০ মিনিট অ্যালোভেরা জেল লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিনেই খুশকির সমস্যা থেকে মুক্তি মিলবে।

২) নিম পাতা-  বেশ কয়েকটি নিম পাতা নিয়ে ভালো করে ৩০ মিনিট গরম জলে ফোটান। এবার সিদ্ধ নিমপাতাগুলি বেটে একটি পেস্ট তৈরি করুন। সেই পেস্ট স্কাল্পে ভালো করে লাগান। ঘণ্টাখানেক পরে ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) ভিনিগার- খুশকি কমাতে ভিনিগার খুবই উপকারী। খুশকি হওয়ার ফাংগাস ও ব্যাকটেরিয়াগুলিকে ধ্বংস করে ভিনিগার। প্রথমে জলের সঙ্গে সাদা ভিনিগার মেশান। তারপর সেটি ভালো কর স্কাল্পে লাগান। আধঘণ্টা পরে ঠান্ডা জলে মাথা ধুয়ে ফেলুন।

৪) মেথি বাটা- সারারাত জলে কিছুটা পরিমাণ মেথি ভিজিয়ে রাখুন। তারপর বেটে ৩০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। এবার ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে চারবার মেথিবাটা লাগান।

৫) টি ট্রি অয়েল- শ্যাম্পুর সঙ্গে ২/৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এরপর শ্যাম্পু করুন। রোজ করলে তাড়াতাড়ি ফল পাবেন।

.