ইস্টার কুকি

ইস্টার সোমবারে রইল ইস্টার কুকির রেসিপি।

Updated By: Apr 6, 2015, 02:19 PM IST
ইস্টার কুকি

ওয়েব ডেস্ক: ইস্টার সোমবারে রইল ইস্টার কুকির রেসিপি।

কী কী লাগবে-

গলানো মাখন-১,১/২ কাপ
গুঁড়ো চিনি-১ কাপ
নুন-১/৪ চা চামচ
ভ্যানিলা এসেন্স-১ চা চামচ
ময়দা-২,৩/৪ কাপ

আইসিংয়ের জন্য-

গুঁড়ো চিনি-৬ কাপ
মেরিঙ্গ পাউডার-২ টেবিল চামচ
লেবুর রস-১/২ চা চামচ
ফুড কলরিং পেস্ট বা ড্রপ

কীভাবে বানাবেন-

কুকি- মাখন, চিনি ও নুন ইলেক্ট্রিক স্ট্যান্ড মিক্সারে ক্রিমি করে ফেটিয়ে নিন। এর মধ্যে ভ্যানিলা দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এবারে আস্তে আস্তে ময়দা মেশাতে থাকুন ও কম স্পিডে ব্লেন্ড করতে থাকুন। খুব নরম করে মিশ্রণ বানাতে হবে।

এবার এই মিশ্রণ ২টো সমান ভাগে ভাগ করে নিন। প্লাস্টিক র‌্যাপ দিয়ে মুড়ে হাতের চাপে চ্যাপ্টা ডিস্কের আকার দিন। ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন।

ওভেন ৩৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ময়দা ছড়িয়ে দিয়ে তার ওপর একটা ডিস্ক রাখুন। প্লাস্টিক র‌্যাপ দিয়ে মুড়ে ১/৪ ইঞ্চি পুরু করে রোল করে নিন। এখান থেকে ৩, ১/২ সাইজ কুকি কাটারে পছন্দ মতো শেপে কুকি কেটে নিন। বেকিং ডিশে ১ ইঞ্চি অন্তর কুকি রাখুন। ১৫ মিনিট ফ্রিজে রেখে চিল করে নিন।

এবারে প্রি-হিট করা ওভেনে ১৪ থেকে ১৭ মিনিট বেক করুন। বেকিং শিটে ৫ মিনিট রেখে ঠান্ডা করে নিন। বেকিং শিট থেকে বের করে আরও ৩০ মিনিট ঠান্ডা করে নিন।

আইসিং- গুঁড়ো চিনি, মেরিঙ্গ পাউডার ও লেবুর রস স্মুদ করে হুইস্ক করে নিন। এই মিশ্রণ ৫ থেকে ৬টা বাটিতে ভাগ করুন। প্রতিটা বাটিতে পছন্দ মতো রঙ দিয়ে আইসিং রঙ করে নিন। ভাল করে মিশে যাওয়া পর্যন্ত রঙ ব্লেন্ড করবেন।

কুকি আইসিং দিয়ে পছন্দমতো সাজিয়ে নিন। ১ ঘণ্টা রাখুন যাতে আইসিং ভাল করে সেট করে।

 

.