পৃথিবীর প্রথম সাপের ডানা ছিল, থাকত ডাঙায়

সাপের জন্মবৃত্তান্ত নিয়ে বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে নয়া তথ্য। জলে নয় সাপেরা বাস করত ডাঙায়।  সাপেদের পিছল এবং লম্বা শরীর তাদের সাঁতার কাটতে  সাহায্য করত, এই ধারণা ভেঙে নতুন তথ্য দিল  ইয়েল বিশ্ববিদ্যালয়য়ের গবেষকরা। তাঁদের গবেষণায় যে তথ্য উঠে এসেছে, সাপেদের বিচরণ করত  স্থলভূমিতে। নিশাচর প্রাণী হিসাবে গণ্য হত তারা।

Updated By: May 22, 2015, 05:39 PM IST
পৃথিবীর প্রথম সাপের ডানা ছিল, থাকত ডাঙায়
Julius Csotonyi/BMC Evolutionary Biology

ওয়েব ডেস্ক: সাপের জন্মবৃত্তান্ত নিয়ে বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে নয়া তথ্য। জলে নয় সাপেরা বাস করত ডাঙায়।  সাপেদের পিছল এবং লম্বা শরীর তাদের সাঁতার কাটতে  সাহায্য করত, এই ধারণা ভেঙে নতুন তথ্য দিল  ইয়েল বিশ্ববিদ্যালয়য়ের গবেষকরা। তাঁদের গবেষণায় যে তথ্য উঠে এসেছে, সাপেদের বিচরণ করত  স্থলভূমিতে। নিশাচর প্রাণী হিসাবে গণ্য হত তারা।

গবেষনায় দাবি করা হয়েছে ১২০ মিলিয়ন বছর আগে সাপেদের নাকি ডানা ছিল। সেই ডানা সাধারণত ব্যবহার করত না বলেই মনে করছেন বিজ্ঞানীরা। " সাপেদের লেজের দিকে যে ছোট্ট অঙ্গ দেখা যায়  সেটাই নাকি প্রমাণ করে সাপেদের লেজ ছিল" দাবি করেছেন ইয়েল বিশ্ববিদ্যালয়য়ের গবেষক সিয়াং।  

আরও এমন কিছু তথ্য উঠে এসেছে এই গবেষণায়, যা সত্যিই অবাক করেছে খোদ বিজ্ঞানীদেরও। ৬০ মিলিয়ন বছর আগে সাপেরা এতটাই ছোট্ট আকারের হত যে তাদের মৃত্যুর পর কোন জীবাশ্মকেই সংরক্ষন করা সম্ভব হয়নি। যেই টুকু সংরক্ষিত করা হয়েছে তাতে দেখা গেছে  সেই সাপেরা নাকি ৪০ ফুটেরও বেশি লম্বা হতে পারত-দাবি গবেষণায়। 

.