তালিকায় নেই, তবুও GST-র কোপে 'দামী' হচ্ছে মদ্যপান!

প্রাথমিকভাবে ছাড় দেওয়া হয়েছে। তালিকাতেও নেই। কিন্তু এরপরও জিন, ভদকা, বিয়ার, রাম, হুইস্কি, ওয়াইনে গলা ভিজিয়ে আমেজ আনার দাম পড়তে পারে চড়া। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

Updated By: Jul 1, 2017, 03:36 PM IST
তালিকায় নেই, তবুও GST-র কোপে 'দামী' হচ্ছে মদ্যপান!

ওয়েব ডেস্ক : প্রাথমিকভাবে ছাড় দেওয়া হয়েছে। তালিকাতেও নেই। কিন্তু এরপরও জিন, ভদকা, বিয়ার, রাম, হুইস্কি, ওয়াইনে গলা ভিজিয়ে আমেজ আনার দাম পড়তে পারে চড়া। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

আজ থেকে চালু হয়েছে GST। তাঁদের মতে, GST লাগু হওয়ার ফলে এখন 'ইনপুট কস্ট' বাড়বে। প্রায় ১২ থেকে ১৫ শতাংশ বাড়তে চলেছে এই খরচ। যার চাপ পড়বে লাভের মার্জিনের উপর। আর সেই কারণে 'খরচ বৃদ্ধি'র কিছুটা বোঝা চাপতে চলেছে ক্রেতাদের ঘাড়েও। অল ইন্ডিয়া ব্রিউয়ার্স অ্যাসোসিয়েশন (AIBA)-র তরফে এমনটাই জানানো হয়েছে।

'ইনপুট কস্ট'-এ সবচেয়ে বেশি খরচ বাড়তে চলেছে বিয়ারের ক্ষেত্রে, ১৫ শতাংশ। অন্যদিকে গ্লাস বোতলের ক্ষেত্রে খরচ বেড়ে দাঁড়াচ্ছে ১৮ শতাংশ। আগে যা ছিল ১৫-১৬ শতাংশ। এর কারণ, ঝোলাগুড়ের GST হার সর্বাধিক ২৮ শতাংশ। পণ্য পরিবহন কর এখন ০.৫ শতাংশ বেড়ে হয়েছে ৫%। পাশাপাশি সার্ভিস ট্যাক্সও ১৫ শতাংশ থেকে বেড়ে এখন ১৮%।

আরও পড়ুন, বিশ্বে সর্বোচ্চ GST-র হার ভারতেই!

.