চুম্বনের সময় বেশিরভাগ মানুষের মাথা কোন দিকে কাত হয় জানেন?

খেয়াল যদি না-ই করে থাকেন, তাহলে জেনে নিন ব্রিটিশ গবেষকরা এ বিষয়ে ঠিক কী বলছেন।

Updated By: Nov 28, 2018, 03:53 PM IST
চুম্বনের সময় বেশিরভাগ মানুষের মাথা কোন দিকে কাত হয় জানেন?
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সিনেমায় হোক বা বাস্তবে, চুম্বনের সময় মাথা এক দিকে হেলে যাবেই। একটু খেয়াল করলেই বুঝতে পারবেন, ব্যপারটা একশো ভাগ সত্যি! কিন্তু যদি প্রশ্ন করা হয়, যে চুম্বনের সময় আমাদের মাথা ঠিক কোন দিকে হেলে যায় জানেন? প্রশ্ন শুনে অবাক হচ্ছেন? ভাবছেন, আবেগঘন মুহূর্তে চুম্বনের সময় কী আর অত কিছু খেয়াল রাখা যায়! বেশ, খেয়াল যদি না-ই করে থাকেন, তাহলে জেনে নিন ব্রিটিশ গবেষকরা এ বিষয়ে ঠিক কী বলছেন।

ব্রিটেনের ‘নিউরোসায়েন্স অ্যান্ড কগনিটিভ সায়েন্স’-এর এই গবেষকেরা দীর্ঘদিন গবেষণা চালিয়ে দেখেছেন, চুম্বনের সময় চুম্বনরত দু’জনের মাথাই ডান দিকে কাত হয়ে যায়। মোট ৪৮ যুগলের মধ্যে পরীক্ষা চালিয়ে তাঁরা দেখেছেন, ৭৩.৮৬ শতাংশ ক্ষেত্রেই চুম্বনের সময় চুম্বনরত দু’জনের মাথা ডান দিকে কাত হয়ে যায়। কিন্তু কেন এমনটা হয়? এর পিছনেও একটি বৈজ্ঞানিক ব্যাখ্যাও খুঁজে বার করেছেন ওই ব্রিটিশ গবেষকরা।

গবেষণার রিপোর্টে বলা হয়েছে, ভ্রূণ যখন মাতৃগর্ভে বৃদ্ধি পায়, তখন থেকেই নাকি তার মাথা ডান দিকে হেলানোর একটা প্রবণতা থাকে। পৃথিবীর অধিকাংশ মানুষই ডানহাতি। এমনকী অধিকাংশ মানুষই হাঁটা-চলা শুরু করার সময়েও ডান পা-ই আগে ফেলে। গবেষকদের ব্যাখ্যা, এটা আমাদের বেশির ভাগ মানুষেরই একটি জন্মগত প্রবণতা। এই প্রবণতার ফলেই আমাদের অজান্তেই চুম্বনের সময় মাথা ডান দিকে কাত হয়ে যায়। ব্রিটেনের বাথ বিশ্ববিদ্যালয়ের (University of Bath) গবেষক মাইকেল প্রোলাক্সের মতে, আমাদের মস্তিষ্কের সহজাত অভ্যাসের ফলেই চুম্বনের সময় মাথা ডান দিকে কাত হয়ে যায়।

এ ছাড়াও ব্রিটিশ গবেষক অ্যান্থনি টোরেন্সের মতে, ইতিবাচক অনুভূতি প্রকাশ করার সময় আমাদের মস্তিষ্ক ডান দিকে হেলার সঙ্কেত দেয়। আর নেতিবাচক অনুভূতি প্রকাশ করার জন্য বাঁ দিকে হেলার সঙ্কেত দেয়। চুম্বন যেহেতু একটি বিশেষ ইতিবাচক অনুভূতির বহিঃপ্রকাশ, তাই চুম্বনের সময় মাথা ডান দিকেই হেলে যায়।

.