ভোরের আকাশে ‘শয়তানের লাল শিং’! ভাইরাল হল ছবি

এ যেন আক্ষরিক অর্থেই এক মহাজাগতিক দৃশ্য!

Edited By: সুদীপ দে | Updated By: Jan 16, 2020, 03:13 PM IST
ভোরের আকাশে ‘শয়তানের লাল শিং’! ভাইরাল হল ছবি

নিজস্ব প্রতিবেদন: ভোরের আকাশে লাল রঙের দুটো 'শিং'। হঠাত্ দেখলে কোনো হলিউডের কল্পবিজ্ঞানের সিনেমার দৃশ্য মনে হতেই পারে। তবে, রিল নয়, রিয়েল লাইফেই এ যেন আক্ষরিক অর্থেই এক মহাজাগতিক দৃশ্য। গত বছর ২৬ ডিসেম্বর ভারতীয় উপমহাদেশ সূর্যগ্রহণকে চাক্ষুস করতে ব্যস্ত।

ঠিক তখনই কাতারের আল ওয়াকরাহ শহরের ভোরের দিগন্তে ফুটে উঠল এক জোড়া গনগনে লাল শিং। আর এক ফটোগ্রাফারের ক্যামেরাতে বন্দি হল সেই অপূর্ব দৃশ্য।

'ডেভিলস হর্ন' বা 'শয়তানের শিং'- এই নামেই পরিচিত এই দৃশ্য। কী ভাবে দেখা মিলল এমন মহাজাগতিক শিং-এর? আল ওয়াকরাহে সেই সময়ে ভোর হচ্ছে। দিগন্ত থেকে একটু একটু করে বেরিয়ে আসছে ভোরের সূর্য। স্বাভাবিকভাবেই গনগনে লাল তার রং। তবে পুরো গোলাকার নয়, সূর্যের উপরের দিকের অংশ ঢেকে আছে চাঁদে। আর তার ফলেই শিং-এর আকার ধারণ করে সূর্য। সমুদ্রের দিগন্তে মরীচিকার মতো অংশে প্রতিফলিত হতে থাকে সূর্যের তলার অংশ। ফলে আরও যেন বড় মনে হতে থাকে সূর্যের শিং। মরীচিকা হচ্ছে আলোর পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের ফল।

দিগন্ত থেকে সেই গ্রহণ লাগা সূর্যের উদয় চোখে পড়ে ফটোগ্রাফার এলিয়ান ক্যাসিওটিসের। দেরি করেননি। তাঁর Sony a748 mark 2 ক্যামেরায় একের পর এক শটে ধরে ফেলেন এই বিরল দৃ্শ্য।

আরও পড়ুন: মোবাইলে পর্নোগ্রাফি দেখার অভ্যাস ডেকে আনতে পারে এই মারাত্মক বিপদগুলি!

শুধু তাই নয়, ছবিটির স্বীকৃতি দেয় নাসাও। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার ওয়েবসাইটে পিকচার অফ দ্য ডে হিসাবে পোস্ট করা হয় এই ছবি। আর তার পরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় এই শয়তানের শিং।

.