Dandruff: সারা বছর খুশকির সমস্যায় ভোগেন? নুনেই হতে পারে বাজিমাত! দেখে নিন

স্বাস্থ্যের পক্ষে তেমন ভাল না হলেও চুলের কিছু সমস্যার সমাধান করতে নুন দারুণ কার্যকর। বিশেষ করে এই খুশকির সমস্যা থেকে বাঁচতে নুন খুবই সাহায্য করে।

Updated By: Apr 5, 2022, 08:00 PM IST
Dandruff: সারা বছর খুশকির সমস্যায় ভোগেন? নুনেই হতে পারে বাজিমাত! দেখে নিন

নিজস্ব প্রতিবেদন: অনেকেরই খুসকির সমস্যা থাকে। বিশেষত শীতে বা ঋতু পরিবর্তনের সময়ে। যেমন এখন গরম পড়ছে। কাগজে-কলমে সময়টা অবশ্য বসন্ত। শীত-গ্রীষ্মের মাঝামাঝি। আর এই রকম সময়েই কারও কারও ক্ষেত্রে চুলের খুশকির সমস্য়া দেখা যায়। তবে তা রোধও করা যায়। ঘরেই কিছু পদ্ধতি অবলম্বন করা চলে। আর অনেক সময়ে তাতেই সাফল্য আসে।

স্বাস্থ্যের পক্ষে তেমন ভাল না হলেও চুলের কিছু সমস্যার সমাধান করতে নুন দারুণ কার্যকর। বিশেষ করে এই খুশকির সমস্যা থেকে বাঁচতে নুন খুবই সাহায্য করে।

ঘরোয়া পদ্ধতিগুলি এরকম: 

সাধারণ নুনজল

নুনজল দিয়ে স্ক্যাল্প এবং চুলে ম্যাসাজ করলে চুলের তেল, ময়লা এবং ডেড স্কিন দূর হয়। এক কাপ জল গরম করে তাতে তিন টেবিল চামচ নুন দিন। নুন পুরোপুরি জলের সঙ্গে মিশে গেলে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। পরে ঠান্ডা মিশ্রণটি চুলে দিন। পাঁচ মিনিট মাথার ত্বক ম্যাসাজ করুন। তারপর চুল ধুয়ে শ্যাম্পু করে নিন। লাগাতে হবে কন্ডিশনারও।

শ্যাম্পুর সঙ্গে নুন মিশিয়ে

শ্যাম্পুর সঙ্গে নুন মিশিয়ে প্রয়োগ করলে তা মাথার ত্বককে এক্সফোলিয়েটে সাহায্য করে, স্ক্যাল্প থেকে ময়লা এবং ডেড স্কিনও সরিয়ে দেয়। বাটিতে হাফ টেবিল চামচ নুন ও এক টেবিল চামচ শ্যাম্পু নিয়ে ফেটান ভাল করে। নুন ও শ্যাম্পুর মিশ্রণটি মাথায় ঢেলে আঙুল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন কয়েক মিনিটখানেক। তারপর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর চুলে কন্ডিশনার লাগিয়ে নিন। তবে খেয়াল রাখবেন কোনওভাবেই স্ক্যাল্পে যেন কন্ডিশনার লেগে না যায়!

অলিভ অয়েল এবং লেবুর সঙ্গে নুন 

অলিভ অয়েল স্ক্যাল্প সুস্থ রাখে, ডেড স্কিন দূর করে এবং চুলকানি থেকেও মুক্তি দেয়। লেবুর রসে থাকা ভিটামিন সি চুলের পুষ্টি জোগায় এবং খুশকি কমাতে সাহায্য করে। দু'টেবিল চামচ সি-সল্ট, দু'টেবিল চামচ অলিভ অয়েল এবং দু'টেবিল চামচ লেবুর রস নিয়ে মেশান ভালভাবে। মিশ্রণটি মাথার ত্বকে লাগান। তারপর আলতোভাবে ম্যাসাজ করুন। প্রায় পাঁচ মিনিট ম্যাসাজ করার পরে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।

আরও পড়ুন: Annapurna Puja: সামনেই অন্নপূর্ণা পুজো; এই সময়ে এই রাশির ভাগ্যোদয়ের বিশেষ যোগ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.