Cheque Payment System: সাবধান! এই নিয়ম না মানলে ১ ফেব্রুয়ারি থেকেই সমস্যার মুখোমুখি হবেন ব্য়াঙ্কে গিয়ে

চালু হচ্ছে 'পজিটিভ পে সিস্টেম'। এর ফলে, ভুয়ো চেক ক্লিয়ারিংয়ের ক্ষেত্রে অনেক সতর্ক হওয়া যাবে।

Updated By: Jan 17, 2022, 08:28 PM IST
Cheque Payment System: সাবধান! এই নিয়ম না মানলে ১ ফেব্রুয়ারি থেকেই সমস্যার মুখোমুখি হবেন ব্য়াঙ্কে গিয়ে

নিজস্ব প্রতিবেদন: আপনি যদি ব্যাঙ্ক অফ বরোদার কাস্টমার হন, তবে আপনাকে বেশ কিছু নতুন নিয়ম জানতে হবে এবং তার সঙ্গে খাপ খাওয়ানোও শিখতে হবে। না হলে ব্যাঙ্কিং ডিলিংসের ক্ষেত্রে বেশ সমস্যায় পড়বেন আপনি। ১ ফেব্রুয়ারি থেকে এই বদল আসছে। দেখে নিন কী কী নিয়ম। 

চেক ক্লিয়ার‌্যান্স সিস্টেমে বদল

চালু হচ্ছে পজিটিভ পে কনফার্মেশন। এখন থেকে চেক ক্লিয়ার‌্যান্সের ক্ষেত্রে এটা বাধ্যতামূলক। চেক 'কনফার্মড' না হলেই তা ফেরত যাবে। তবে এই নিয়ম ১০ লক্ষ টাকা বা তার বেশি অ্যামাউন্টের চেকের ক্ষেত্রেই প্রযোজ্য।

গ্রাহকদের কাছে ব্যাঙ্কের আবেদন 

ব্যাঙ্ক তার গ্রাহকদর অনুরোধ করছে, Check Truncation System বা এই CTS ক্লিয়ারিংয়ের ক্ষেত্রে তাঁর যেন positive pay System অবলম্বন করেন। এতে কারচুপি বা ফ্রড চেকের বিপত্তি এড়ানো যাবে। আসলে, এটা এক ধরনের রি-ভেরিফাইয়িং। 

পজিটিভ পে সিস্টেম কী?

National Payment Corporation of India সংক্ষেপে NPCI ব্যাঙ্কগুলিকে চেক আদানপ্রদানের ক্ষেত্রে Check Truncation System বা CTS-এর অংশ হিসেবে  এই positive pay facility দিচ্ছে। যে ব্যাঙ্কের চেক এবং যে ব্যাঙ্কে সেটি যাবে-- দু তরফেই চেকটির বিষয়ে কিছু সাধারণ তথ্য থাকবে। সেটা মিলিয়ে দেখে তথ্য আদানপ্রদান করে নিশ্চিত হয়ে তবেই পাকাপাকি ভাবে কোনও চেক ক্লিয়ার করা হবে। তথ্যের গরমিল থাকলেই তা আটকে দেওয়া হবে। 

গ্রাহকদের সুবিধার্থে মোবাইল নম্বর 

ব্য়াঙ্ক অফ বরোদা এবার থেকে তাদের অসংখ্য গ্রাহকদের সুবিধার্থে দিচ্ছে একটি নতুন মোবাইল নম্বরও--  8422009988। রি-ভেরিফাইয়িং সংক্রান্ত প্রয়োজনীয় সমস্ত তথ্যই, যেমন, অ্যাকাউন্ট নম্বর, চেক নম্বর, চেক ডেট ইত্যাদ এখানে দেওয়া থাকবে। এ ছাড়াও থাকছে টোল ফ্রি নম্র-- 1800 258 4455 এবং 1800 102 4455

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Venus's Transit: শুক্রের শুভ প্রভাব পড়বে এই ৪ রাশির জাতকের উপর! দেখে নিন কোন কোন রাশি

.