শরীরে ক্রিস্টাল সজ্জার পরিবর্তন ঘটিয়েই রঙ বদলায় গিরগিটি, বলছেন গবেষকরা

কীভাবে শরীরের রঙ বদলায় বহু প্রজাতির গিরগিটি? বহু বছরের এই প্রশ্নের উত্তর খুঁজলেন সুইস গবেষকরা। তারা জানাচ্ছেন, ত্বকের কিছু কোষের ক্রিস্টালে সজ্জার পরিবর্তন ঘটিয়েই এই রঙ বদলায় গিরগিটিরা।

Updated By: Mar 11, 2015, 05:33 PM IST
শরীরে ক্রিস্টাল সজ্জার পরিবর্তন ঘটিয়েই রঙ বদলায় গিরগিটি, বলছেন গবেষকরা

ওয়েব ডেস্ক: কীভাবে শরীরের রঙ বদলায় বহু প্রজাতির গিরগিটি? বহু বছরের এই প্রশ্নের উত্তর খুঁজলেন সুইস গবেষকরা। তারা জানাচ্ছেন, ত্বকের কিছু কোষের ক্রিস্টালে সজ্জার পরিবর্তন ঘটিয়েই এই রঙ বদলায় গিরগিটিরা।

বহুদিন ধরেই মনে করা হত শরীরের মধ্যে রঙিন পিগমেন্ট একত্র করা ও ছড়িয়ে দেওয়ার ফলেই রঙ বদলাতে থাকে সরীসৃপরা। কিন্তু, নতুন এই গবেষণা বলছে, কিছু বিশেষ ক্রিস্টাল শরীরে থাকার ফলে তৈরি হয় এক বিশেষ আয়না। যাতে আলো প্রতিফলনের ফলে রঙ বদলায় গিরগিটির শরীরের। আবার ঠান্ডাও রাখে গিরগিটির শরীর। সরীসৃপরা দুই ভাবে রঙ বদলায় শরীরের। গাঢ় রঙের জন্য পিগমেন্ট কোষ থাকে সরীসৃপের শরীরে। উজ্জ্বল নীল বা সাদা রঙ আসে এইসব ক্রিস্টাল থেকেই। নীলে ক্রিস্টালের সঙ্গে হলুদ পিগমেন্ট কোষ মিশে তৈরি হতে পারে উজ্জ্বল সবুজ রঙ।

পিগমেন্টের স্থান পরিবর্তনের ফলেও অনেক সময় শরীরের রঙ বদলায়। কখনও শরীরে ছড়িয়ে পড়ে মেলানিন কোষ, কখনও বা এক জায়গায় পুঞ্জীভূত হয়ে থাকতে পারে মেলানিন কোষ। এই ছড়িয়ে পড়া বা এক জায়গায় জমা হওয়ার ফলেই হালকা থেকে গাঢ় রঙ ধারণ করে শরীর। প্যান্থর ক্যামেলিয়নের ক্ষেত্রে এই পরিবর্তনের কারণে সবুজ থেকে হলুদ হয়ে ওঠা রঙ চোখে পড়ে।

 

.