Aadhaar Card: আধার সম্পর্কে বড় আপডেট, না জানলে বিপদ আপনারই...

Aadhaar Card Latest News: আধার কার্ড গ্রাহকদের জন্য বড় খবর। আধার আপডেট নিয়ে নতুন তথ্য দিয়েছে UIDAI। আধার আপডেট করতে অথবা কোনও পরিবর্তন করতে যাওয়ার আগে জেনে নিন এই নতুন তথ্য।

Updated By: Dec 6, 2022, 05:13 PM IST
Aadhaar Card: আধার সম্পর্কে বড় আপডেট, না জানলে বিপদ আপনারই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদের আধার কার্ড রয়েছে তাদের জন্য অত্যন্ত বড় খবর। আপনিও যদি আধার কার্ড ব্যবহার করেন, তাহলে জেনে নিন এখন নতুন আদেশ জারি করেছে সরকার। এই নির্দেশ না মানলে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হতে পারে গ্রাহকদের। এর সঙ্গে, যদি আধার আপডেট করার জন্য কেউ কোনও টাকা চায় সেক্ষেত্রে অভিযোগ জানানোর জন্য একটি নম্বরও জানানো হয়েছে সরকারের তরফে।

ট্যুইট করেছে ইউআইডিএআই

UIDAI একটি ট্যুইট করে জানিয়েছে যে কোনও সংস্থা যদি আধার আপডেট করার জন্য অতিরিক্ত চার্জ নেয় তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া এর জন্য ১৯৪৭ নম্বরে কল করতে জানানো সম্ভব বলেও জানানো হয়েছে।

 

ট্যুইট করেছে দফতর

আধার একটি গুরুত্বপূর্ণ নথি, তাই এই ক্ষেত্রে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথির সঙ্গে এবং ব্যাংকে এর লিঙ্ক করে রাখুন, যাতে কোনও সমস্যা না হয়। আয়কর বিভাগও এই সম্পর্কে ট্যুইট করেছে। সেখানে বলা হয়েছে যে আয়কর আইন, ১৯৬১ অনুসারে, আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার শেষ তারিখ ২০২৩ সালের ৩১ মার্চ। এই দিন তাদের জন্য যারা যারা ছাড়ের বিভাগের আওতায় আসে না। যদি PAN কে আধারের সঙ্গে লিঙ্ক করা না হয় তাহলে PAN নিষ্ক্রিয় হয়ে যাবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: Healthy Diet: ভাতও খাবেন, কিন্তু মোটাও হবেন না! কীভাবে সম্ভব?

সতর্ক করল সিবিডিটি

আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার তারিখ ইতিমধ্যে বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। এবার সরকার এটিকে আরও বাড়ানোর পক্ষে নয়। তাই যত তাড়াতাড়ি সম্ভব নিজের আধার এবং প্যান লিঙ্ক করা উচিত। এই বিষয়ে সিবিডিটি-র পক্ষ থেকে একাধিকবার সতর্কতাও জারি করা হয়েছে।

পেনাল্টি দিয়েও পরে লিঙ্ক করতে পারবেন না

CBDT জানিয়েছে যে ৩০ জুনের পরেও যদি কারোর আধার প্যানের সঙ্গে লিঙ্ক না করা হয় সেক্ষেত্রে তাঁকে ১০০০ টাকা জরিমানা করা হবে। এর সঙ্গে, সরকার বলেছে যে বিলম্ব ফি আরোপ করার পরেও কেউ নিজের প্যানকে আধারের সঙ্গে লিঙ্ক করতে পারবেন না। এই ধরনের সুযোগ কাউকে দেওয়া হবে না।

আরও পড়ুন: Vitamin D: 'ভিটামিন ডি' পেতে রোদ লাগাচ্ছেন? যেচে বিপদ ডেকে আনছেন না তো?

১০,০০০ জরিমানা হবে

৩১ মার্চ ২০২৩ পর্যন্ত, কেউ নিজের PAN কে আধারের সঙ্গে লিঙ্ক করতে পারেন। যারা এই দুটি নথি লিঙ্ক করবেন না, তাদের PAN কার্ডও অকেজো হয়ে যাবে। এর পরে, প্যান কার্ডধারীরা ব্যাংকে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে অন্য কোনও ধরণের আর্থিক লেনদেন করতে পারবেন না। এছাড়াও, যদি কোথাও এই অবৈধ প্যান কার্ড ব্যবহার করেন তবে আয়কর আইন, ১৯৬১ এর ২৭২বি ধারায় তাকে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা করা যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.