Bhadrakali Jayanti 2023: ভদ্রকালী পুজোয় দূর হয় শোক-রোগ! জেনে দিন কোন সময়ে পুজো করলে পাপক্ষয়?

পঞ্জিকা অনুযায়ী জ্যৈষ্ঠ মাসের অপরা একাদশী শুরু হবে ১৫ মে ভোর ২টো ৪৬ মিনিটে এবং শেষ হবে পরের দিন ১টা ৩ মিনিটে।  ১৫ মে ভদ্রকালী জয়ন্তী পালিত হবে। এই তিথিতে অপরা একাদশী ও বৃষ সংক্রান্তি। একাদশী ব্রত বিষ্ণুকে সমর্পিত। এই তিথিতে কালী চালিসা পাঠ করতে পারেন। 

Updated By: May 5, 2023, 04:27 PM IST
Bhadrakali Jayanti 2023: ভদ্রকালী পুজোয় দূর হয় শোক-রোগ! জেনে দিন কোন সময়ে পুজো করলে পাপক্ষয়?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জ্যৈষ্ঠ মাসের অপরা একাদশী ভদ্রকালী একাদশী নামে পরিচিত। এ দিন কালীর ভদ্রকালী স্বরূপের পুজো করা হয়। দক্ষিণ ভারতে এই তিথির বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিতে ভদ্রকালী জয়ন্তী পালিত হয়। অন্য দিকে নির্জলা একাদশীকে সমস্ত একাদশীর মধ্যে শ্রেষ্ঠ মনে করা হয়। বিশ্বাস করা হয় ভদ্রকালীর পুজো করলে সমস্ত রোগ, দোষ, শোক দূর হয়। 

আরও পড়ুন, GautamaBuddha: অমিতাভ! হিম-নির্ঝরিণীর শীকর-নিষিক্ত মৈত্রেয় আজ কোথায়?

পঞ্জিকা অনুযায়ী জ্যৈষ্ঠ মাসের অপরা একাদশী শুরু হবে ১৫ মে ভোর ২টো ৪৬ মিনিটে এবং শেষ হবে পরের দিন ১টা ৩ মিনিটে।  ১৫ মে ভদ্রকালী জয়ন্তী পালিত হবে। এই তিথিতে অপরা একাদশী ও বৃষ সংক্রান্তি। একাদশী ব্রত বিষ্ণুকে সমর্পিত। কিন্তু জ্যৈষ্ঠ অপরা একাদশী তিথিতে ভদ্রকালী ব্রতও পালিত হয়। ভদ্রকালীকে শান্তির দেবী মনে করা হয়। পৌরাণিক কাহিনি অনুযায়ী শিবের জটা থেকে ভদ্রকালীর উৎপত্তি। যার আক্ষরিক অর্থ ভদ্র কালী বা ভালো কালী। কালীর এই স্বরূপ শান্ত ও বরদায়ী।

এই তিথিতে কালী চালিসা পাঠ করতে পারেন। শেষে কোনও কুমারী কন্যাকে ভোজন করান ও সন্ধ্যাবেলা ব্রত পারণ করে ভোজন গ্রহণ করুন। ভদ্রকালী জয়ন্তীতে উপবাস রেখে কালী মন্দিরে দেবীকে চন্দন, কুমকুম, আবীর, হলুদ, মেহেন্দ, ফুল নিবেদন করুন। তার পর ধূপকাঠি দেখিয়ে ও প্রদীপ প্রজ্জ্বলিত করে ভদ্রকালীর এই মন্ত্র ১০৮ বার জপ করুন।

হিন্দুধর্মে ভদ্রকালী মহাশক্তির একটি বিশেষ রূপ। মার্কণ্ডেয় পুরাণ অনুসারে, মহিষাসুরমর্দিনী চণ্ডী ও ভদ্রকালী অভিন্না। মহাভারতে ভদ্রকালী দুর্গার অপর নাম। কালিকাপুরাণ ও দেবীপুরাণ অনুসারেও, ভদ্রকালী দুর্গারই রূপান্তর। আবার সরস্বতীকেও ভদ্রকালী নামে অভিহিত করা হয়ে থাকে। কালিকাপুরাণ অনুযায়ী, ভদ্রকালীর মূর্তি উক্ত পুরাণে বর্ণিত দুর্গামূর্তির অনুরূপ। এই মূর্তি ষোড়শভুজা, অতসীপুষ্পবর্ণা, মস্তকে জটাজুট ও চন্দ্রকলা শোভিতা, কণ্ঠদেশে নাগহার ও স্বর্ণহার পরিহিতা, দক্ষিণ হস্তসমূহে শূল, চক্র, খড়্গ, শঙ্খ, বাণ, শক্তি, বজ্র, দণ্ড এবং বাম হস্তসমূহে খেটক, ঢাল, ধনু, পাশ, অঙ্কুশ, ঘণ্টা, পরশু ও মুষল ধারিণী।

সিংহপৃষ্ঠে দণ্ডায়মান অবস্থায় বামপদে মহিষাসুরকে আক্রমণ করে তিনি তাকে শূলের দ্বারা বিদ্ধ করেছেন। অন্যদিকে, তন্ত্রসারে ভদ্রকালীর যে ধ্যানমন্ত্র উল্লিখিত হয়েছে, তদনুসারে ভদ্রকালী অত্যন্ত ভয়ংকরী।

আরও পড়ুন, চলছে সূর্যের গোচর! দেখে নিন ১৫ মে-র মধ্যে কোন কোন রাশির আর্থিক সৌভাগ্য তুঙ্গে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.