Bank holidays in September 2022: সেপ্টেম্বরে ১৩ দিন বন্ধ ব্যাংক! আগে থেকে জেনে নিন ছুটির তালিকা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ক্যালেন্ডার অনুসারে, সেপ্টেম্বরে মোট আটটি ছুটি রয়েছে। এছাড়া শনি এবং রবিবার মিলিয়ে ছয় দিন ছুটি থাকবে। এর ফলে পুরো মাসে মোট ১৩ দিন ব্যাংক বন্ধ থাকবে।

Updated By: Aug 29, 2022, 09:05 AM IST
Bank holidays in September 2022: সেপ্টেম্বরে ১৩ দিন বন্ধ ব্যাংক! আগে থেকে জেনে নিন ছুটির তালিকা
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগস্ট মাস শেষ হয়ে সেপ্টেম্বর মাস শুরু হতে চলেছে। সেপ্টেম্বরের পাশাপাশি আগস্টেও অনেক দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ক্যালেন্ডার অনুযায়ী, সেপ্টেম্বর মাসে মোট আটটি ছুটি রয়েছে। এছাড়া শনি এবং রবিবার ছয় দিন ছুটি থাকবে। সেপ্টেম্বরে ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকলে আজ থেকেই পরিকল্পনা শুরু করুন। পরিকল্পনা না করলে সমস্যায় পড়তে হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটির ক্যালেন্ডার অনুসারে, সেপ্টেম্বরে রবিবার ছাড়া অন্যান্য ছুটির দিনগুলির জন্য ছুটির ক্যালেন্ডারটি দেখে নিন।

বিভিন্ন রাজ্যে ছুটির দিন আলাদা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ক্যালেন্ডার অনুসারে, সেপ্টেম্বরে মোট আটটি ছুটি রয়েছে। এছাড়া শনি এবং রবিবার মিলিয়ে ছয় দিন ছুটি থাকবে। এর ফলে পুরো মাসে মোট ১৩ দিন ব্যাংক বন্ধ থাকবে। একইসঙ্গে, এই ছুটিগুলির দিন রাজ্য ভেদে ভিন্ন হতে পারে। মাসের শুরুতে, ১ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর (দ্বিতীয় দিন) কারণে গোয়ার পানাজির ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

কী কী কারণে বন্ধ থাকবে ব্যাংক?

এর পরে, ছয় সেপ্টেম্বর, কর্ম পূজা উপলক্ষে ঝাড়খণ্ডে ব্যাংক ছুটি থাকবে। তিরুবনন্তপুরম এবং কোচির ব্যাংকগুলি ওনামের কারণে সাত এবং আট সেপ্টেম্বর বন্ধ থাকবে। ইন্দ্রজাতার কারণে নয় সেপ্টেম্বর সিকিমের গ্যাংটকে ব্যাংক ছুটি থাকবে। আরবিআই-এর ক্যালেন্ডার অনুসারে, কেরলের তিরুবনন্তপুরম এবং কোচিতে ব্যাংকগুলি ১০ সেপ্টেম্বর শ্রী নারভানে গুরু জয়ন্তীর কারণে বন্ধ থাকবে।

আরও পড়ুন: Period : পিরিয়ড আসলে পবিত্রই, না জানলে জেনে নিন! কারণ...

২১ সেপ্টেম্বরও তিরুবনন্তপুরম এবং কোচিতে ব্যাংক ছুটি থাকবে। এইদিন শ্রী নারায়ণ গুরু সমাধি দিবসের কারণে ব্যাংক ছুটি থাকবে বলে জানা গিয়েছে। ২৬ সেপ্টেম্বর, নবরাত্রির শুরুর কারণে, মণিপুরের জয়পুর এবং ইম্ফলে ব্যাংক ছুটি থাকবে। এছাড়া ২৪ সেপ্টেম্বর চতুর্থ শনিবার হওয়ায় ব্যাংকের কোনও কাজ করা যাবে না।

ছুটির তালিকা

১ সেপ্টেম্বর — গণেশ চতুর্থী (২য় দিন)

৪ সেপ্টেম্বর — রবিবার ছুটি

৬ সেপ্টেম্বর — কর্ম পূজা

৭ ও ৮ সেপ্টেম্বর — ওনাম

৯ সেপ্টেম্বর — ইন্দ্রজাতা

১০ সেপ্টেম্বর — শ্রী নারাভানে গুরু জয়ন্তী / ২য় শনিবার

১১ সেপ্টেম্বর — রবিবার ছুটি

১৮ সেপ্টেম্বর — রবিবার ছুটি

২১ সেপ্টেম্বর — শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস

২৪ সেপ্টেম্বর - চতুর্থ শনিবার

২৫ সেপ্টেম্বর — রবিবার ছুটি

২৬ সেপ্টেম্বর — নবরাত্রি প্রতিষ্ঠা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.