৫ বছর পূর্ণ করল বন্ধন ব্যাঙ্ক! ব্যবসার আয়তন ছুঁয়েছে ১.৩৪ লক্ষ কোটি টাকা

এই পাঁচ বছরে বন্ধন ব্যাঙ্ক কর্মসংস্থানের ক্ষেত্রেও বিপুল সুযোগ তৈরি করেছে। এই পাঁচ বছরে বন্ধনের কর্মী সংখ্যা ১৩ হাজার থেকে বেড়ে হয়েছে ৪২ হাজার।

Updated By: Aug 23, 2020, 08:22 PM IST
৫ বছর পূর্ণ করল বন্ধন ব্যাঙ্ক! ব্যবসার আয়তন ছুঁয়েছে ১.৩৪ লক্ষ কোটি টাকা
বন্ধন ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষ।

নিজস্ব প্রতিবেদন: ২০১৫ সালের জুন মাসে বন্ধন গ্রুপকে সার্বজনীন ব্যাঙ্ক গড়ে তোলার জন্য চূড়ান্ত অনুমোদন দিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর আগে প্রায় দু’দশক ধরে দেশের অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণিকে সহজে ও সময়ে ক্ষুদ্র ঋণের পরিষেবা দিয়ে তাদের ক্ষমতায়ণে সাহায্য করেছে এই প্রতিষ্ঠান। রবিবার, ২৩ অগস্ট পথ চলার পাঁচ বছর পূর্ণ করল বন্ধন ব্যাঙ্ক।

সার্বজনীন ব্যাঙ্ক হিসাবে অনুমোদন পাওয়ার পর গোটা দেশে বন্ধন তার ব্যাঙ্কিং পরিষেবাকে ছড়িয়ে দিয়েছে। গোটা দেশের মোট ৩৪ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৪৫৫৯টি ব্যাঙ্কিং আউটলেট ও ৪৮৫ টি এটিএম গড়ে তোলা হয়েছে। ক্ষুদ্র ঋণ বন্ধনের সমগ্র পোর্টফোলিওর ৬৪ শতাংশ জুড়ে রয়েছে।

বর্তমানে ২ কোটিরও বেশি (২০.৩১ মিলিয়ন) ভারতীয় বন্ধনের গ্রাহক। বন্ধন ব্যাঙ্কের ব্যবসার আয়তন বর্তমানে ১.৩৪ লক্ষ কোটি টাকা। বন্ধনের ৭১ শতাংশ ব্যাঙ্কিং আউটলেট রয়েছে দেশের মফস্বল শহর ও গ্রামীণ এলাকায়। এই পাঁচ বছরে অত্যন্ত বিশ্বস্ত ব্যাঙ্কিং প্রতিষ্ঠান হিসাবে বিপুল পরিমাণ আমানত সংগ্রহে সফল হয়েছে বন্ধন। কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্টের অনুপাত ৩৭ শতাংশ, ব্যাঙ্কের মোট আমানতের ৭৭ শতাংশ হল রিটেল ব্যবসা।

আরও পড়ুন: ব্যাঙ্ক হিসাবে পাঁচ বছর পূর্ণ করার পথে বন্ধন; লেনদেনের ডিজিটাল সরলীকরণে উদ্যোগী প্রতিষ্ঠান

এই পাঁচ বছরে বন্ধন ব্যাঙ্ক কর্মসংস্থানের ক্ষেত্রেও বিপুল সুযোগ তৈরি করেছে। এই পাঁচ বছরে বন্ধনের কর্মী সংখ্যা ১৩ হাজার থেকে বেড়ে হয়েছে ৪২ হাজার। বন্ধন ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষ বলেন, “গত পাঁচ বছরে বন্ধন ব্যাঙ্ক লক্ষ লক্ষ মানুষ ও ক্ষুদ্র উদ্যোগকে, যাঁরা আগে ব্যাঙ্কিং পরিষেবা থেকে বঞ্চিত ছিলেন, তাঁদের ব্যাঙ্কিং ব্যবস্থার মূলস্রোতে আনতে সফল হয়েছে। শুধু ঋণ নেওয়ার জন্যই যে মানুষ আমাদের উপর আস্থা রেখেছেন তা নয়, নিজেদের সঞ্চয় বিশ্বাস আর ভরসার সঙ্গে আমাদের কাছে রেখেছেন। তাই বন্ধনের সমস্ত গ্রাহককের কাছে আমি কৃতজ্ঞ!”

.