গণেশ চতুর্থীর আগে এক নজরে অষ্টবিনায়ক কথা

মহারাষ্ট্রে অবস্থিত গণেশের মোট ৮টি মন্দিরকে একত্রে বলা হয় অষ্টবিনায়ক। প্রতিটি মন্দিরেই অধিষ্ঠিত স্বয়ম্ভু গণেশ মূর্তি। গণেশ চতুর্থীর সময় ভক্তেরা একসঙ্গে আটটি মন্দির দর্শন করেন।

Updated By: Sep 16, 2015, 07:50 PM IST
গণেশ চতুর্থীর আগে এক নজরে অষ্টবিনায়ক কথা

ওয়েব ডেস্ক: মহারাষ্ট্রে অবস্থিত গণেশের মোট ৮টি মন্দিরকে একত্রে বলা হয় অষ্টবিনায়ক। প্রতিটি মন্দিরেই অধিষ্ঠিত স্বয়ম্ভু গণেশ মূর্তি। গণেশ চতুর্থীর সময় ভক্তেরা একসঙ্গে আটটি মন্দির দর্শন করেন।

সিদ্ধিবিনায়ক

মহারাষ্ট্রের অহমেদনগর জেলায় অবস্থিত সিদ্ধিবিনায়ক মন্দির। অষ্টবিনায়ক মন্দিরের মধ্যে সিদ্ধিবিনায়কের স্থান তৃতীয়। তবে তীর্থযাত্রীরা ময়ূরেশ্বরের পরই সিদ্ধিবিনায়ক যান।

ময়ূরেশ্বর

মহারাষ্ট্রের পুনে  জেনার মোরাগাঁও অবস্থিত ময়ূরেশ্বর মন্দির। তীর্থযাত্রীরা অষ্টবিনায়ক যাত্রা শুরু করেন ময়ূরেশ্বর থেকে, শেষ করেন ময়ূরেশ্বরে এসে।

মহাগণপতি

নয়-দশ শতকের মাঝামাঝি সময় মহাগণপতি মন্দিরের প্রতিষ্ঠা করেন মাধবরাও পেশোয়া। পুনে থেকে ৫০ কিলোমিটার দূরে রঞ্জনগাঁওতে অবস্থিত মহাগণপতি মন্দির।

বিঘ্নহর

পুনে থেকে ৮৫ কিলোমিটার দূরে ওঝারে অবস্থিত বিঘ্নহর মন্দির। বিঘ্নাসুরকে বধকারী বিঘ্নহর বা বিঘ্নেশ্বর রূপে এখানে পূজিত হন গণেশ।

গিরিজাত্মজ

লেনয়াদ্রি পর্বতের সপ্তম স্তরে অবস্থিত গিরিজাত্মজ মন্দির। গণেশ এখানে পূজিত হিমালয় কন্যা গিরিজার পুত্র রূপে।

চিন্তামনি

গণ রাজা গণের কাছ থেকে কপিল মুনির জন্য মহার্ঘ্য চিন্তামনি রত্ন উদ্ধার করেছিলেন গণেশ। পুনে শহর থেকে ২৫ কিলোমিটার দূরে ভীম ও মূল-মথা নদীর সঙ্গমস্থলে অবস্থিত এই মন্দির।

বরদাবিনায়ক

মহদ মন্দিরে বিরাজ করেন বরদাবিনায়ক। মাঘি উত্সবের সময় ভক্তরা বরদাবিনায়ক মন্দিরে যান। কথিত আছে বরদাবিনায়কের বরপ্রদানে সন্তান লাভ করেন নিঃসন্তান দম্পতি।

বল্ললেশ্বর

গণেশ উপাসক বল্ললের নামে তৈরি বল্ললেশ্বর মন্দির। মহারাষ্ট্রের রায়গড় জেলার কারজাত থেকে ৩০ কিলোমিটার দূরে পালিতে অবস্থিত বল্ললেশ্বর মন্দির।

 

.