Kaushiki Amavasya 2023: কৌশিকী অমাবস্যায় বিশেষ পুজো ছিন্নমস্তারও! পাশেই সাপ, শেয়াল, বেজি, হনুমান, নরমুণ্ডের আসন...

Kaushiki Amavasya 2023: কৌশিকী অমাবস্যা মানে শুধু তারাপীঠই নয়। সিদ্ধপীঠ তারাপীঠে তারা মায়ের মন্দিরের পাশাপাশি তারাপীঠেরই ছিন্নমস্তা মন্দিরেও এই তিথিতে সারাদিন ধরে চলে বিশেষ পূজাপাঠ ও যজ্ঞানুষ্ঠান।

Updated By: Sep 14, 2023, 05:04 PM IST
Kaushiki Amavasya 2023: কৌশিকী অমাবস্যায় বিশেষ পুজো ছিন্নমস্তারও! পাশেই সাপ, শেয়াল, বেজি, হনুমান, নরমুণ্ডের আসন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৌশিকী অমাবস‍্যা হল দেবী কৌশিকীর আবির্ভাবতিথি। অসুর নিধনের জন‍্য দেবী কৌশিকী ভাদ্র মাসের অমাবস‍্যায় দেবী পার্বতীর দেহকোষ থেকে আবির্ভূতা হন। কোষ থেকে আবির্ভূত হওয়ার কারণে এই অমাবস‍্যাকে কৌশিকী অমাবস্যা নামে অভিহিত করা হয়ে থাকে। তারাপীঠে ওই দিনই সাধক বামাক্ষ‍্যাপাও সিদ্ধিলাভ করেন। তাই বহু ভক্ত এদিন তারাপীঠে যান। 

আরও পড়ুন:  Kaushiki Amavasya 2023: আজই কৌশিকী অমাবস্যা! কেন এই রাতকে 'তারা রাত্রি' বলা হয় জানেন?

কিন্তু কৌশিকী অমাবস্যা মানে শুধু তারাপীঠই নয়। সিদ্ধপীঠ তারাপীঠে তারা মায়ের মন্দিরের পাশাপাশি তারাপীঠেরই ছিন্নমস্তা মন্দিরেও এই তিথিতে সারাদিন ধরে চলে পূজাপাঠ ও যজ্ঞানুষ্ঠান। 

তারাপীঠে মা তারার মন্দিরের অনতিদূরেই অবস্থিত দেবী ছিন্নমস্তার এই মন্দির। মন্দিরটির প্রতিষ্ঠা করেছিলেন  মাতৃসাধক মহাযোগী বঙ্কিমচন্দ্র ভট্টাচার্য‍। সাধক বঙ্কিমচন্দ্র তারাপীঠ শ্মশানে মায়ের দর্শন পেয়েছিলেন এবং মায়ের নির্দেশ অনুসারেই তিনি এই মন্দির প্রতিষ্ঠা করেছিলেন। বর্তমানে মন্দিরের দায়িত্বে রয়েছেন সঞ্চিতা ভট্টাচার্য‍। 

ছিন্নমস্তা মন্দিরের গর্ভগৃহে রয়েছে দেবী ছিন্নমস্তা, দেবী বগলা ও দেবী দক্ষিণাকালিকার বিগ্রহ। মন্দির-চত্বরে রয়েছে পঞ্চমুণ্ডির আসন। যেখানে বর্তমানে বসে হোম-যজ্ঞ করেন সঞ্চিতা ভট্টাচার্য‍। এই পঞ্চমুণ্ডির আসনে যে পাঁচটি মুণ্ড রয়েছে সেগুলি হল-- সাপ, শেয়াল, বেজি, হনুমান এবং অবশ্যই নরমুণ্ড।

আরও পড়ুন: কৌশিকী অমাবস্যার রাতে ঘটে এই বিরল ঘটনা! ভক্তের জীবন চিরতরে বদলে যেতে পারে এতে...

অতি মাহাত্ম্যপূর্ণ কৌশিকী অমাবস্যা আজ ১৪ সেপ্টেম্বর, ২৭ ভাদ্র, তিথি পড়ছে আর কিছুক্ষণ পরেই। অমাবস্যা শেষ হবে পরদিন ১৫ সেপ্টেম্বরে। এ তিথির মাহাত্ম্য অসীম। দিনটির পশ্চাতে রয়েছে বিশেষ পুরাণ কাহিনিও। এদিন দেবী তাঁর দেহের কালো কোষ পরিত্যাগ করেন। আর সেই কালো কোষগুলি থেকে অপূর্ব সুন্দরী কৃষ্ণবর্ণা এক দেবীর সৃষ্টি হয়। তিনিই কৌশিকী। 

(তথ্যসূত্র: সৃজিতা দে)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.