AirAsia India অধিগ্রহণের পরিকল্পনা Air India-র, CCI-র কাছে চাইল অনুমোদন

এয়ারএশিয়া ইন্ডিয়া, ২০১৪ সালের জুন মাসে উড়ান শুরু করে। এই বিমান ব্যবস্থার কোনও আন্তর্জাতিক উড়ান নেই।

Updated By: Apr 27, 2022, 01:49 PM IST
AirAsia India অধিগ্রহণের পরিকল্পনা Air India-র, CCI-র কাছে চাইল অনুমোদন

নিজস্ব প্রতিবেদন: টাটার মালিকানাধীন এয়ার ইন্ডিয়া নো-ফ্রিলস ক্যারিয়ার AirAsia ইন্ডিয়া অধিগ্রহণ করার জন্য প্রতিযোগিতা কমিশনের অনুমোদন চেয়েছে। এয়ারএশিয়া ইন্ডিয়ার ৮৩.৬৭ শতাংশ শেয়ারহোল্ডিং সহ সংখ্যাগরিষ্ঠ মালিক টাটা সন্স প্রাইভেট লিমিটেড।

অবশিষ্ট অংশীদারিত্ব AirAsia Investment Ltd-র (AAIL)। AAIL মালয়েশিয়ার AirAsia গ্রুপের অংশ। এয়ার ইন্ডিয়া এবং এর স্বল্প-মূল্যের সহায়ক সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসকে গত বছর Tata Sons প্রাইভেট লিমিটেডের সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান Talace Private Limited অধিগ্রহণ করে।

এছাড়াও, টাটা গ্রুপ সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে যৌথ উদ্যোগে ভিস্তারা বিমান সংস্থা পরিচালনা করে। সাম্প্রতিক পদক্ষেপটির মাধ্যমে টাটা তাদের বিমান পরিবহন ক্ষেত্রের কার্যক্রমকে এক ছাতার তলায় নিয়ে আসার পরিকল্পনা করছে বলেই বনে করছে বিশেষজ্ঞরা।

একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডের উপরে লেনদেনের জন্য CCI-এর অনুমোদন প্রয়োজন হয়। যা প্রতিযোগিতা বৃদ্ধির পাশাপাশি বাজারে প্রতিযোগিতা-বিরোধী কার্যকলাপ রোধে কাজ করে। এয়ারএশিয়া ইন্ডিয়া, ২০১৪ সালের জুন মাসে উড়ান শুরু করে। এই বিমান ব্যবস্থার কোনও আন্তর্জাতিক উড়ান নেই।

আরও পড়ুন: LIC IPO: ২১০০০ কোটি টাকার IPO, জেনে নিন কত হবে LIC-র শেয়ারের দাম

বিজ্ঞপ্তি অনুসারে, প্রস্তাবিত সংযুক্তির ফলে প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপে কোনও পরিবর্তন হবে না। টাটা এই বছরের জানুয়ারিতে এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মালিকানা নিজেদের হাতে তুলে নেয়। এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মালিকানার জন্য ১৮,০০০ কোটি টাকার একটি বিড দেয় টাটারা। এর মধ্যে ২,৭০০ কোটি টাকা নগদ অর্থপ্রদান এবং ১৫,৩০০ কোটি টাকার ক্যারিয়ার ঋণ গ্রহণ করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.