ধুমপান ছাড়ার পর ...

বিজ্ঞাপনে নিশ্চয় দেখেছেন, ধুমপান আক্রান্ত রোগীর ফুসফুসের ভয়ানক ছবি অথবা আপনার সিগরেট খাওয়ার সময় আপনার সন্তানের কীভাবে বাজে প্রভাব পড়ছে। সবকিছু ভেবে চিন্তে ঠিক করলেন, না এখানেই থামতে হবে। মৃত্যু ঘড়ির কাটা টিকটিক করে জানান দিচ্ছে, আর সময় নেই। যদি আর কিছু দিন বেঁচে থাকার স্বাদ আস্বাদন করতে পারেন, তাহলে এখনই ধুমপান বন্ধ করুন।

Updated By: Dec 2, 2014, 06:14 PM IST
ধুমপান ছাড়ার পর ...
PIC: 24ghanta

ওয়েব ডেস্ক: বিজ্ঞাপনে নিশ্চয় দেখেছেন, ধুমপান আক্রান্ত রোগীর ফুসফুসের ভয়ানক ছবি অথবা আপনার সিগরেট খাওয়ার সময় আপনার সন্তানের কীভাবে বাজে প্রভাব পড়ছে। সবকিছু ভেবে চিন্তে ঠিক করলেন, না এখানেই থামতে হবে। মৃত্যু ঘড়ির কাটা টিকটিক করে জানান দিচ্ছে, আর সময় নেই। যদি আর কিছু দিন বেঁচে থাকার স্বাদ আস্বাদন করতে পারেন, তাহলে এখনই ধুমপান বন্ধ করুন।

কিন্তু পারছেন না। ধুমপান থেকে দূরে থাকতে গেলে আপনার মন, শরীর অস্থির হয়ে উঠছে। ডাক্তাররা বলছেন, অনেকদিনের অভ্যাস থেকে যদি বিরত থাকেন তাহলে প্রথম প্রথম শরীর ও মনে নানা রকম অস্থিরতা দেখা দিতে পারে। তাঁরা ধুমপান ছাড়ার পর ১৫ বছরের এক দীর্ঘ টাইমলাইন তৈরি করেছেন। এক নজরে দেখে নিন এই মুহূর্তে ধুমপান ছাড়ার পর পরবর্তী সময়ে আপনি কেমন থাকবেন?

ধুমপান ছাড়ার ২০ মিনিট পর--

ধুমপান ছাড়া আর প্রিয়জন ছাড়ার সঙ্গে বেশ মিল আছে। প্রিয়জনের সঙ্গে প্রথম বিচ্ছেদের পর মনে হবে মন থেকে মাটি সরে গিয়েছে। ঠিক তেমনি ধুমপান ছাড়লে মনের ভিতর একটা প্রবল অস্থিরতা তৈরি হবে। ডাক্তারা বলছেন, অনেক সময় হৃদস্পন্দন ও রক্তচাপ কমতে পারে।

ধুমপান ছাড়ার ১২ ঘণ্টার পর--

প্রথম ধাপ সামলে উঠেছেন। মনকে আরও শক্ত করে তুলেছেন। তবে দীর্ঘ ধুমপানকারীরা অস্থিরতা সেই মুহূর্তে কাটাতে পারবেন না। রক্তের মধ্যে কার্বন মনোক্সাইড ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকবে। সেই সময় চেষ্টা করুন নানান ভাবে হাল্কা মেজাজে সময় কাটাতে। গল্পের বই পড়ুন, সিনেমা দেখুন। পরিবারের সঙ্গে সময় কাটান। ভুল করে বন্ধুদের সঙ্গে সময় কাটাবেন না।

ধুমপান ছাড়ার ২ সপ্তাহ পর--

প্রথম দু-তিন দিনের প্রবল অস্থিরতা ধীরে ধীরে কাটিয়ে উঠতে পারবেন। পুষ্টিকর আহার করুন নিয়ম মেনে। দেখবেন রক্ত সঞ্চালন অনেকখানি স্বাভাবিক হয়ে গেছে। ফুসফুসও নিজের নিয়ম মেনে কাজ করবে। তবে এইসময় ডাক্তারের পরামর্শ অবশ্যই নেবেন।

ধুমপান ছাড়ার ১-৯ সপ্তাহ পর--

ধুমপানকারীদের অনেক সময় কাশি বা শ্বাস কষ্টের সমস্যা তৈরি হয়। কিন্তু ডাক্তাররা বলছেন, নয় সপ্তাহের পর ফুসফুসের উপর সিলিয়া (cilia) আস্তারণ তৈরি হয় যেখানে ফুসফুস শ্লেষ্মাকে দূর করার ক্ষমতা রাখে। ধীরে ধীরে আপনি শরীরের সার্বিক শক্তি ফিরে পাবেন।

ধুমপান ছাড়ার ১ বছর পর--

ডাক্তাররা জানাচ্ছেন, ধুমপান থেকে একবছর বিরত থাকলে যে কোনও হৃদরোগ থেকে দূরে থাকবেন।

ধুমপান ছাড়ার ৫ বছর পর--

পাঁচ বছর পর 'subarachnoid haemorrhage' ৫৯ শতাংশ কমবে বলে দাবি করছেন ডাক্তাররা। মহিলা ধুমপানকারীরা ডায়বেটিস থেকে দূরে থাকবেন তুলনামূলকভাবে বর্তমান ধুমপানকারীদের থেকে।

 ধুমপান ছাড়ার ১৫ বছর পর--

আপনি একজন স্বাভাবিক সুস্থ মানুষ হয়ে উঠবেন বাকি পাঁচ জনের মতো।

 

.