7th Pay Commission: ১৮ মাসের বকেয়া ডিএ নিয়ে সিদ্ধান্ত, ৩ কিস্তিতে পাবেন ২.১৮ লক্ষ!

DA Arrear: অতীতে, কর্মচারী এবং পেনশনার ইউনিয়নের প্রতিনিধিরাও ১৮ মাসের মহার্ঘ ভাতা (ডিএ) বকেয়া দাবি নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে দেখা করেছিলেন। তবে বকেয়া নিয়ে আলোচনা কতদূর এগিয়েছে সেই বিষয়ে কোনও তথ্য জানা যায়নি। তবে আগামী দিনে মন্ত্রিসভার বৈঠকে অনেক বিষয়ে ঐকমত্য হতে পারে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। 

Updated By: Dec 13, 2022, 01:46 PM IST
7th Pay Commission: ১৮ মাসের বকেয়া ডিএ নিয়ে সিদ্ধান্ত, ৩ কিস্তিতে পাবেন ২.১৮ লক্ষ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন বছরেরই, লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর আসতে পারে বলে করা হচ্ছে। আপনি নিজে অথবা আপনার পরিবারের কেউ যদি সরকারি চাকরি করেন, তাহলে এই খবর তাদের খুশি করবে। ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতার দাবি কেন্দ্রীয় কর্মচারীরা দীর্ঘদিন ধরেই করে আসছেন। কিন্তু এই বিষয়ে ঐক্যমত নেই। এখন আশা করা হচ্ছে নতুন বছর উপলক্ষে সরকারের পক্ষ থেকে কর্মচারীদের জন্য নতুন কোনও সিদ্ধান্ত আসতে পারে।

বকেয়া বিষয়ে কত অগ্রগতি হয়েছে

অতীতে, কর্মচারী এবং পেনশনার ইউনিয়নের প্রতিনিধিরাও ১৮ মাসের মহার্ঘ ভাতা (ডিএ) বকেয়া দাবি নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে দেখা করেছিলেন। তবে বকেয়া নিয়ে আলোচনা কতদূর এগিয়েছে সেই বিষয়ে কোনও তথ্য জানা যায়নি। তবে আগামী দিনে মন্ত্রিসভার বৈঠকে অনেক বিষয়ে ঐকমত্য হতে পারে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। এতে প্রধানত কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং বকেয়া নিয়ে আলোচনা হবে।

আরও পড়ুন: PMKSY: পিএম কিসান যোজনায় বড় আপডেট, পরবর্তী কিস্তি পাবেন তো? দেখে নিন স্টেটাস

ডিএ ৩ থেকে ৪ শতাংশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে

এই সময় কয়েক মাস ধরে চলা কর্মচারী সংগঠনগুলোর দাবিতেও সরকার ইতিবাচক পদক্ষেপ নিতে পারে। এছাড়াও, ২০২৩ সালের জানুয়ারির ডিএ তিন থেকে চার শতাংশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে। এই বৈঠকে, কৃষকদের অ্যাকাউন্টে পিএম কিষানের ১৩ তম কিস্তি পাঠানো হবে বলেও আশা করা হচ্ছে। সরকার এর আগে ১৮ মাসের বকেয়া ডিএ দিতে অস্বীকার করে। তবে আলোচনার পর এই বিষয়ে ঐকমত্য হতে পারে বলে মনে করা হচ্ছে।

১৮ মাস পাওয়া যায়নি ডিএ

কোভিড - ১৯ মহামারী চলাকালীন, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা জানুয়ারী ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত ডিএ পাননি। এই দেড় বছরে সরকার ১১ শতাংশ ডিএ বাড়িয়েছিল। যদিও এর পেমেন্ট বন্ধ ছিল। কর্মচারীদের মতে, সরকার কর্মচারীদের টাকা আটকে না রাখার বিষয়টিও আদালত মেনে নিয়েছেন। এটা তাদের অধিকার। বকেয়া বেতনের দাবিতে কর্মচারীরা আদালতে আপিল করেন। পেনশনভোগীরা এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদীর কাছে আবেদনও করেছিলেন।

আরও পড়ুন: Hanuman Ji In Dream: স্বপ্নে আসে বাল হনুমান? জানুন এই শুভ লক্ষণ কী আনবে আপনার জীবনে...

ডিএ এরিয়ারের জন্য কত টাকা?

সরকার যদি কেন্দ্রীয় কর্মচারীদের বকেয়া ডিএ দিতে রাজি হয়, তাহলে তাদের অ্যাকাউন্টে বিপুল পরিমাণ টাকা আসবে বলে আশা করা হচ্ছে। লেভেল-৩ এ কর্মচারীদের ডিএ বকেয়া ১১,৮৮০ থেকে ৩৭,৫৫৪ টাকার মধ্যে হতে পারে বলে আশা করা হচ্ছে। একইভাবে, লেভেল-১৩ অথবা লেভেল-১৪ কর্মীদের ডিএ বকেয়া ১,৪৪,২০০ টাকা থেকে ২,১৮,২০০ টাকা পর্যন্ত হতে পারে।

যদিও, কর্মচারী ইউনিয়নের সঙ্গে আলোচনায় টাকার পরিমাণের বিষয়ে একটি পথ পাওয়া যেতে পারে। আরও আশা করা হচ্ছে যে ডিএ বকেয়া একবারে দেওয়ার পরিবর্তে তিন কিস্তিতে দেওয়া হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.