7th Pay Commission: ফের বেতন বাড়বে সরকারি কর্মীদের, ৪% হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিল এই রাজ্যের সরকার

কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দিল রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তে ৩ লক্ষেরও বেশি সরকারি কর্মী ও পেনশনভোগী উপকৃত হবেন। 

Updated By: May 23, 2023, 07:06 PM IST
7th Pay Commission: ফের বেতন বাড়বে সরকারি কর্মীদের, ৪% হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিল এই রাজ্যের সরকার
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহার্ঘ ভাতা নিয়ে উত্তরাখণ্ডের সরকারি কর্মীদের জন্য সুখবর। কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দিল রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তে ৩ লক্ষেরও বেশি সরকারি কর্মী ও পেনশনভোগী উপকৃত হবেন। এখনও পর্যন্ত উত্তরাখণ্ড সরকারের কর্মচারীরা ৩৮% মহার্ঘ ভাতা পাচ্ছেন। কিন্তু ৪% বৃদ্ধির পর এখন তাঁর ডিএ বেড়ে হয়েছে ৪২%।

আরও পড়ুন, Mutual Fund: মিউচুয়াল ফান্ডে টাকা লাগিয়ে সবথেকে বেশি লাভ করবেন কী ভাবে

বার্ষিক মহার্ঘ ভাতা হবে মোট ৯০ হাজার ৭২০ টাকা...

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ডিএ বৃদ্ধির বিষয়ে যে বিবৃতি দিয়েছেন তাতে বলা হয়েছে, রাজ্য কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ বৃদ্ধি অনুমোদন করা হয়েছে। নতুন বদলের পর এখন ১৮ হাজার টাকা মূল বেতনে বছরে মোট ডিএ হবে ৯০ হাজার ৭২০ টাকা। বর্তমানে ৩৮ শতাংশ মহার্ঘ ভাতার ভিত্তিতে ১৮ হাজার টাকা মূল বেতনের কর্মচারীরা প্রতি মাসে ৬৮৪০ টাকা মহার্ঘ ভাতা পান।

মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৭৫৬০ টাকা

এখন ৪ শতাংশ বৃদ্ধির পর কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৭ হাজার ৫৬০ টাকা। যদি কর্মীর মূল বেতন ১৮ হাজার টাকা হয়, তা হলে এই অনুযায়ী ১৮ হাজার x ৪২/১০০ অর্থাৎ ৭৫৬০ টাকা মাসিক মহার্ঘ ভাতা পাওয়া যাবে। বলা হচ্ছে, সরকারের বর্ধিত মহার্ঘ ভাতা আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। অর্থাৎ বর্ধিত বেতনের পাশাপাশি কর্মচারী ও পেনশনভোগীরা ৫ মাসের বকেয়া পাবেন।

বছরে দু'বার মহার্ঘ ভাতা বাড়ানো হয়...

তবে জানা গিয়েছে, সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে বছরে দু'বার সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়। তার ভিত্তিতেই গত মার্চে কেন্দ্রীয় কর্মীদের জানুয়ারি থেকে বকেয়া ডিএ ঘোষণা করা হয়। কেন্দ্রীয় কর্মীদের পরবর্তী মহার্ঘ ভাতা কার্যকর হওয়ার কথা ১ জুলাই থেকে। সেপ্টেম্বরে সরকার এ বিষয়ে একটি ঘোষণা করতে পারে। এবারও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। যদি এমনটা হয়, তাহলে ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে হবে ৪৬ শতাংশ।

আরও পড়ুন, Birthday Of Herge: টিনটিনের স্রষ্টার সম্বন্ধে রহস্যময় এই বিষয়গুলি আপনি না-ও জানতে পারেন...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.