নজরকাড়া ঘন দাড়িতে লুক বদলে ফেলতে চান? কাজে লাগান এই ৭ কৌশল

সুন্দর ঘন দাড়ি পেতে কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি। আসুন সেগুলি সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Dec 12, 2019, 12:57 PM IST
নজরকাড়া ঘন দাড়িতে লুক বদলে ফেলতে চান? কাজে লাগান এই ৭ কৌশল

নিজস্ব প্রতিবেদন: ক্রিকেটার থেকে অভিনেতা— ছেলেদের মধ্যে দাড়ি রাখাটা এখন সবচেয়ে ট্রেন্ডিং! শুধু স্টাইলের জন্যই নয়, বিভিন্ন সমীক্ষাতেও প্রমাণ মিলেছে যে, দাড়ি থাকা পুরুষদের প্রতি যে মেয়েরা বেশি আকর্ষিত হন।

কিন্তু মুশকিল হল, দাড়ি রাখব বললেই তো আর রাখা যায় না! যদি মনে করেন, দাড়ি কামানো বন্ধ করে দিলেই সুন্দর এক মুখ দাড়ি গজিয়ে যাবে, তা হলে ভুল করবেন। খোঁচা খোঁচা অবিন্যস্ত দাড়ি বিগড়ে দিতে পারে আপনার লুকস! তাই সুন্দর ঘন দাড়ি পেতে কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি। আসুন সেগুলি সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

সুন্দর ঘন দাড়ি পাওয়ার ৭ অব্যর্থ কৌশল:

১) প্রথমেই একটা মাথায় রাখতে হবে, অধিকাংশ ক্ষেত্রেই সুন্দর ঘন দাড়ি নির্ভর করে কোনও ব্যক্তির জিনগত বৈশিষ্টের উপর। তাই দাড়ি ভাল ভাবে উঠলে বা গজালে তবেই দাড়ি বড় করার কথা ভাবুন। হালকা, অবিন্যস্ত দাড়ি গজালে তা ট্রিম করে ছোট রাখাই ভাল।

২) প্রথম বার দাড়ি বড় করতে হলে প্রায় দেড়-দু’ মাস দাড়ি কাটা বন্ধ রাখুন। এই দেড়-দু’ মাস দাড়ি উসকো-খুসকো লাগতে পারে। সে ক্ষেত্রে দাড়িতে ‘বিয়ার্ড ওয়েল’ ব্যবহার করতে পারেন। তবে ধৈর্য্য রাখুন। ট্রিম করতে যাবেন না। এতে দাড়ির বৃদ্ধি কমে যাবে।

৩) দেড়-দু’ পরেই ট্রিম করা শুরু করুন। প্রথম বার সেলুনেই দাড়ি ট্রিম করে সেট করানো ভাল। দাড়ির শেপ ও লেনথ্ ঠিক করান। তার সঙ্গে গালের যে অংশ থেকে দাড়ি শুরু হচ্ছে সেখানে ও গলার অংশতেও দাড়ি শেভ করিয়ে নিন। এর পর নিয়মিত দু-তিন দিন অন্তর শেভ করুন সেই অংশগুলি। ৪-৫ দিন অন্তর ট্রিম করুন।

Beard style

৪) বাজারে অনেক সংস্থার বিয়ার্ড অয়েল পাওয়া যায়। তবে, বিয়ার্ড অয়েল ব্যবহার করলেই যে দাড়ি বাড়তে শুরু করবে, এমনটা ভাবলে ভুল করবেন। বিয়ার্ড অয়েলের ফলে দাড়ি ময়েশ্চারাইজ হয়। কিন্তু এই তেলের প্রভাবে গালে নতুন চুল হঠাৎ গজাতে শুরু করবে না।

আরও পড়ুন: কোন প্লাস্টিকের পাত্র কত বার ব্যবহার করা যায়? জেনে নিন এই সংকেতগুলি দেখে

৫) দাড়ি রাখলে তার নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। দাড়িতে নিয়মিত শ্যাম্পু করুন। বিয়ার্ড ওয়াশও ব্যবহার করতে পারেন।

৬) স্নান করে বা মুখ ধুয়ে ছোট চিরুনি দিয়ে দাড়ি আঁচরান। এতে দাড়ি সমান থাকবে।

৭) শরীরে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পেলে দাড়ির পরিমাণ বাড়ে। নিয়মিত এক্সারসাইজ করুন। প্রোটিন-সমৃদ্ধ খাওয়া-দাওয়া করুন। খাবার পাতে রাখুন প্রচুর ফল আর শাক-সবজি। পর্যাপ্ত পরিমাণে জল পান করুন।

উল্লেখিত নিয়মগুলি সঠিক ভাবে মেনে চলতে পারলে মাস দুয়েকের মধ্যেই পেয়ে যেতে পারেন আপনার মুখের সঙ্গে মানানসই সুন্দর দাড়ি।

.