এই ৭টি ভেষজ উপায়ে সারিয়ে ফেলুন ব্রণ, ফুসকুড়ির সমস্যা

গরমের সঙ্গে সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা। জেনে নেওয়া যাক ব্রণ, ফুসকুড়ির সমস্যা দূর করার প্রাকৃতিক উপায়গুলি সম্পর্কে...

Updated By: May 1, 2019, 09:51 AM IST
এই ৭টি ভেষজ উপায়ে সারিয়ে ফেলুন ব্রণ, ফুসকুড়ির সমস্যা
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: গরমের সঙ্গে সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা। এর চিকিত্সায় বাজারে যে সব ওষুধ বা ক্রিম পাওয়া যায় সেগুলিতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থেকেই যায়। তবে ওষুধ বা ক্রিমের সাহায্য ছাড়াই ব্রণ, ফুসকুড়ির মতো ত্বকের সমস্যা নিরাময় করা সম্ভব। তার জন্য প্রথমে জানতে হবে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা কেন হয়!

ব্রণ হওয়ার একটি অন্যতম কারণ হল অপরিষ্কার ত্বক। তাই প্রথমেই ত্বক পরিষ্কার রাখার ব্যবস্থা করতে হবে। আর ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত স্ক্রাবিং করা জরুরি। ব্রণ শুধু মুখেই নয়, শরীরের অন্যান্য অংশেও হতে পারে। তাই স্ক্রাবিং গোটা শরীরেই করতে হবে। স্ক্রাবিং বা ক্লিনিংয়ের জন্য বাজারে নানা রকমের স্ক্রাবার, ক্লিঞ্জার পাওয়া যায়। তবে প্রাকৃতিক উপায়েও ব্রণ, ফুসকুড়ির মতো ত্বকের সমস্যা দূর করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক সেই সমস্ত কার্যকরী ঘরোয়া উপায়গুলি সম্পর্কে...

১) নিমপাতা অত্যন্ত কার্যকরী একটি জীবাণুনাশক উপাদান। তাই ব্রণর সমস্যা নিরাময় করতে হলে নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩-৪ দিন এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা দ্রুত কমবে।

২) ধনেপাতা ব্রণ, ফুসকুড়ির সমস্যা সারাতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ধনেপাতা বেটে তার সঙ্গে ১ চামচ হলুদের গুঁড়া মেশান। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ২০-২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ব্রণ, ফুসকুড়ির সমস্যায় সুফল পাবেন হাতেনাতে।

৩) যাঁদের ব্রণ, ফুসকুড়ির সমস্যা অত্যধিক বেশি তাঁরা পাতিলেবুর রস দিনে ২-৩ বার ত্বকের আক্রান্ত জায়গাগুলিতে লাগিয়ে রাখুন। ৫-৭ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩-৪ দিন এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা দ্রুত কমবে।

৪) পুদিনা পাতা ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে এবং ব্রণের সংক্রমণ ঠেকাতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অতিরিক্ত গরমের কারণে ত্বকে যে সব ফুসকুড়ি বা ব্রণ হয় সেগুলি দূর করতেও পুদিনা পাতার রস খুবই উপকারী। টাটকা পুদিনা পাতা বেটে ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব কেটে যাবে।

৫) এক কাপের মতো পাকা পেঁপে চটকে নিয়ে তার সঙ্গে ১ চামচ পাতিলেবুর রস আর আন্দাজ মতো চালের গুঁড়ো মেশান। এই মিশ্রণটি মুখ-সহ গোটা শরীরে ভাল করে মেখে ২০-২৫ মিনিট মালিশ করুন। এর পর ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ দিন এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা দ্রুত কমবে। একই সঙ্গে বাড়বে ত্বকের জেল্লাও।

৬) টক স্বাদের অনেকেই কদবেল খেতে খুব পছন্দ করেন। কাঁচা কদবেলের রস ব্রণ, ফুসকুড়ির সমস্যা নিরাময় করতে অত্যন্ত কার্যকর। কাঁচা কদবেলের রস তুলাতে ভিজিয়ে ত্বকের ব্রণ, ফুসকুড়ি আক্রান্ত জায়গাগুলিতে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: না ফাটিয়ে পচা ডিম চেনার সহজ উপায় জেনে নিন

৭) অপরিষ্কার পেটও ব্রণ, ফুসকুড়ির সমস্যার জন্য দায়ি হতে পারে। তাই পেট পরিষ্কার রাখাটাও প্রয়োজন। এর জন্য ১ লিটার জলে ২৫০ গ্রাম টাটকা নিমপাতা ফেলে মিনিট দশেক ফুটিয়ে নিন। জলের পরিমাণ মোটামুটি অর্ধেক হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। এই জল ছেঁকে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন সকালে খালি পেটে এই জল ১ কাপ করে খেতে পারলে পেট এবং ব্রণ, ফুসকুড়ির সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

.