শীতে চুল রুক্ষ হয়ে পড়েছে? এই ৫ ঘরোয়া প্যাকে সহজেই পান স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর চুল!

দেখে নিন মধু দিয়ে বানানো এমন কয়েকটি ঘরোয়া প্যাক যেগুলি সহজেই দূরে রাখবে রুক্ষ চুলের সমস্যা...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 9, 2020, 12:04 PM IST
শীতে চুল রুক্ষ হয়ে পড়েছে? এই ৫ ঘরোয়া প্যাকে সহজেই পান স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর চুল!

নিজস্ব প্রতিবেদন: শীতের শুষ্ক হাওয়ার টান পরেছে চুলে, আর তাতেই কপালে পরেছে চিন্তার ভাঁজ?দামি শ্যাম্পু আর কন্ডিশনারের পিছনে বাড়তি টাকা খরচা করেও মিলছে না সমাধান?জানেন কি হাতের কাছেই রয়েছে এমন এক উপাদান যা সহজেই বাড়াবে আপনার চুলের কোমলতা। শীতে আপনার চুলের চাই বাড়তি আর্দ্রতা। আর এই আর্দ্রতা দেবে এমন এক উপাদান যার যোগান রয়েছে আপনার বাড়ির ভাঁড়ারে। প্রায় সবার বাড়িতেই থাকে মধু। আর এই মধুতেই রয়েছে সুস্থ, রেশমি চুলের চাবিকাঠি। দেখে নিন মধু দিয়ে বানানো এমন কয়েকটি ঘরোয়া প্যাক যেগুলি সহজেই দূরে রাখবে রুক্ষ চুলের সমস্যা।

১) চুল ধুয়ে নিন মধু দিয়ে: এক মগ জলে মিশিয়ে নিন আধকাপ মধু। শ্যাম্পু হয়ে গেলে মাথায় আস্তে আস্তে ঢালুন আর মাসাজ করুন। শেষে ধুয়ে ফেলুন চুল। দেখবেন চুল থাকবে কোমল ও উজ্জ্বল।

২) স্পা করুন বাড়িতে: সালোনে স্পা করে গাঁদা গাঁদা টাকা খরচা না করে  দু’ টেবিলচামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের সঙ্গে দু’ টেবিলচামচ মধু ভালো করে মিশিয়ে নিন।মিশ্রণটি  মাস্ক হিসেবে  লাগান চুলে। দশ মিনিট পর শ্যাম্পু করুন।দেখবেন চুল হবে নরম পুষ্টিও পাবেন ভরপুর।

৩) আর্দ্রতা ধরে রাখতে টকদই আর মধুর মিশ্রণ: চুলের আর্দ্রতা ধরে রাখতে আধকাপ টকদইয়ে সিকি কাপ মধু ভালো করে মেশান।মিশ্রণটি  মাস্ক হিসেবে কুড়ি মিনিট রেখে ধুয়ে নিন। চুলে ফিরবে আর্দ্রতা।

আরও পড়ুন: মুখের ঘা-কে অবহেলা নয়, এটি হতেই পারে কোনও মারণব্যধির সংকেত!

৪) পুষ্টি বাড়াতে মধু, দুধের মিশ্রণ: রুক্ষ, ক্ষতিগ্রস্ত চুলের জন্য আধকাপ দুধে দু’তিন চামচ মধু মেশান। মিশ্রণটা হালকা গরম করুন যাতে মধু পুরোপুরি দুধে মিশে যায়। তারপর ঠান্ডা করে লাগিয়ে নিন চুলের রুক্ষ ডগায়। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৫) চুল শক্তিশালী করতে ডিম, মধুর মিশ্রণ: জটপড়া চুল থেকে বাঁচতে চান? ২টো ডিম ভেঙে তাতে দু’ চামচ মধু দিয়ে ফেটান। লাগান মিশ্রণটি স্ক্যাল্পে। সম্পূর্ণ শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। দেখবেন গোড়া থেকে চুল হবে শক্তিশালী থাকবেও নরম।

উল্লেখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন এবং পেয়ে যান স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর, কোমল চুল।

.